মহাকাশ থেকেও দেখা যায় পৃথিবীর ৭টি স্থান

একটা সময় ছিল যখন মহাকাশ নিয়ে আমাদের কত না জল্পনা-কল্পনা ছিল।এখন তথ্যপ্রযুক্তির যুগে সবকিছুই সহজ হয়ে গেছে।স্যাটেলাইটের মাধ্যমে পৃথিবীতে বসেই মহাকাশ থেকে দেখা যাচ্ছে কত বিচিত্র সব চিত্র। সেগুলোর মধ্যে পৃথিবীতে এমন কিছু বিশাল এবং দৈত্যাকার স্থান রয়েছে যা মহাকাশ থেকে খুব ভালোভাবেই দেখা যায়।

মহাবিশ্বের নিরিখে পৃথিবী কেবল একটি বিন্দুর মতো। কিন্তু জানেন কি পৃথিবীতে এমন কিছু বিশাল এবং দৈত্যাকার স্থান রয়েছে যা মহাকাশ থেকে দৃশ্যমান? মহাকাশ স্টেশন থেকে তোলা ছবিতেও ধরা পড়েছে এই ৭টি স্থানগুলো।

১.গিজার গ্রেট পিরামিড, মিশর

গিজার গ্রেট পিরামিড পৃথিবীর সবচেয়ে অবিশ্বাস্য দর্শনীয় স্থান গুলোর মধ্যে একটি।গিজার গ্রেট পিরামিড বিশ্বের সাতটি আশ্চর্যের মধ্যে প্রাচীনতম। মজার বিষয় হলো,গিজার গ্রেট পিরামিড মহাকাশ থেকেও দেখা যায়। এটি প্রায় ৪৫০০ বছর আগে প্রাচীন মিশনারিদের দ্বারা নির্মিত। ২০০১ সালে নাসার মহাকাশচারী বিজ্ঞানীরা প্রথমবার মহাকাশ থেকে পিরামিডের ছবি তুলেছিল।

২.গ্র্যান্ড ক্যানিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র

গ্র্যান্ড ক্যানিয়ন আমেরিকার আরিজোনা প্রদেশ অবস্থিত।আপনি যদি সমস্ত গ্র্যান্ড ক্যানিয়ন দেখতে চান, তাহলে আপনাকে আরিজোনার ৪৪৬ কিলোমিটার দীর্ঘ ক্যানিয়নের প্রতি ইঞ্চি ঘুরে দেখতে হবে। কিন্তু মহাকাশের মহাকাশচারীরা একবারেই সব দেখতে পায়!গ্র্যান্ড ক্যানিয়ন এত বিশাল যে এটি মহাকাশ থেকে একটি ঘূর্ণায়মান নদীর মতো দেখায়।

এটি প্রাকৃতিক বিশ্বের সাতটি আশ্চর্যের একটি এবং এক বিলিয়ন বছরেরও বেশি পুরানো। ক্যানিয়নটি প্রতি বছর লক্ষাধিক দর্শকদের আকর্ষণ করে এবং আপনি হেলিকপ্টারে ভ্রমণ করুন বা গিরিখাতের নীচে হাইক করুন না কেন, সমস্ত কোণেই এটি অত্যাশ্চর্য।

৩. হিমালয়

হিমালয় প্রায় ২০,০০০ ফুট উচ্চতার ১১০ টি পর্বত এবং ২৬,০০০ ফুটের উপরে ১৪ টি চূড়াসহ হিমালয় পর্বত পৃথিবীর সৌন্দর্য ফুটিয়ে তুলেছে।এই পর্বতমালা থেকে বিশ্বের তিনটি প্রধান নদী সিন্ধু,গঙ্গা ও ব্রহ্মপুত্র তাদের বিভিন্ন প্রধান ও অপ্রধান উপনদীসহ উৎপন্ন হয়েছে। তাই হিমালয় পর্বত মহাকাশ থেকেও দেখা যায়।

বিখ্যাত পর্বতশ্রেণী নেপালের প্রায় ৭৫% জুড়ে রয়েছে এবং এটি চীন, ভুটান, ভারত এবং পাকিস্তান জুড়ে বিস্তৃত। এই তুষারময় চূড়াগুলো বিশ্বের সবচেয়ে শ্বাসরুদ্ধকর দৃশ্যগুলো প্রদান করে।

৪.আমাজন নদী

নীল নদের পরে আমাজন দ্বিতীয় বৃহত্তম নদী, যদিও এটি কখনও কখনও দীর্ঘতম হিসাবে বিবেচিত হয়। এটি দক্ষিণ আমেরিকার নয়টি দেশের মধ্য দিয়ে ৬,৪০০ কিলোমিটারের বেশি বিস্তৃত, যার দূরত্ব রোম থেকে নিউ ইয়র্ক সিটির সমান। এটি এত বড় যে আপনি বাইরের স্থান থেকে ক্যামেরা দিয়ে জুম আউট করলেও আপনি পুরো নদীটি ক্যাপচার করতে পারবেন না।

আমাজনের স্যাটেলাইট চিত্রগুলো এটিকে নিম্নভূমি আমাজন বনের গভীর নীল এবং সবুজের বিপরীতে একটি বালির রঙের সাপের মতো দেখায়। এটি বিশেষত দৃশ্যমান হয়। যখন নদী তার উপনদী গুলোকে প্লাবিত করে। মহাকাশ বিজ্ঞানীরা আমাজন নদীকে মহাকাশ থেকে সুন্দর ভাবে দেখতে পায়।

৫.গ্রেট ব্যারিয়ার রিফ, অস্ট্রেলিয়া

গ্রেট ব্যারিয়ার রিফ প্রবাল প্রাচীর বিশ্বের সাতটি প্রাকৃতিক আশ্চর্যের মধ্যে একটি যা মহাকাশ থেকে দৃশ্যমান। গ্রেট ব্যারিয়ার রিফ ২৬০০ কিলোমিটারেরও বেশি বিস্তৃত এবং ২৫০০টি পৃথক প্রাচীর ও ৯০০টিরও বেশি দ্বীপ নিয়ে গঠিত।

এটি কোটি কোটি প্রবাল পলিপ এবং হাজার হাজার গ্রীষ্মমন্ডলীয় সামুদ্রিক প্রজাতির আবাসস্থল এবং এটি বিশ্বের বৃহত্তম জীবন্ত প্রাণী। NASA আমাদের দেখিয়েছে যে গ্রেট ব্যারিয়ার রিফ এবং এর সাইকেডেলিক রঙগুলো মহাকাশ থেকে অত্যাশ্চর্য।

৬.পাম আইল্যান্ড, দুবাই

দুবাইয়ের পাম আইল্যান্ড দ্বীপপুঞ্জ মানুষের সবচেয়ে উচ্চা বিলাসী প্রকল্পের মধ্যে অন্যতম।এটি সংযুক্ত আরব আমির শাহির উপকূলে অবস্থিত। পাম জেবেল আলি, পাম জুমেইরাহ এবং দেইরা দ্বীপগুলো এর মধ্যে উল্লেখযোগ্য।

এই প্রকল্পটি ২০০১ সালে নির্মাণ শুরু হয়েছিল, কিন্তু শুধুমাত্র পাম জুমেইরাহ সম্পূর্ণ হয়েছে এবং এটি ইতিমধ্যে মহাকাশ থেকে দেখা যায়। এটি বিশ্বের বৃহত্তম কৃত্রিম দ্বীপ, যা প্রায় ১১০ মিলিয়ন ঘনমিটার বালি থেকে তৈরি। দ্বীপটির আকৃতি একটি পাম গাছের মতো যার শীর্ষে একটি অর্ধচন্দ্রাকৃতি রয়েছে এবং এটি বিশ্বাস করা হয় যে বাকি দ্বীপগুলো সৌরজগতের মতো আকৃতির হবে। তাই মহাকাশ থেকে মহাকাশের দিকে তাকিয়ে থাকবেন নভোচারীরা!

৭.টেমস নদী, যুক্তরাজ্য

টেমস নদী পৃথিবীর সবচেয়ে বিখ্যাত নদীগুলির মধ্যে একটি - এবং মহাকাশে। নভোচারীরা যখন লন্ডনের উপর দিয়ে হেঁটে যায়, তখন তারা দেখতে পায় শহরের মধ্য দিয়ে বয়ে চলা আইকনিক নদী। টেমসের দৈর্ঘ্য প্রায় ১৪,২৫০ বর্গ কিলোমিটার এবং এর প্রস্থ প্রায় ২৯ কিলোমিটার। তাই আপনি টেমস বরাবর নৌকা ভ্রমণ করুন বা মহাকাশ থেকে দেখুন, এই বিশাল নদীটি অবশ্যই মুগ্ধ করবে।


সূত্র: ইন্টারনেট

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
13 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Naim
    Naim March 5, 2022 at 8:39 AM

    very nice

    • jorip
      jorip March 5, 2022 at 5:20 PM

      ধন্যবাদ

  • Ridoy
    Ridoy March 5, 2022 at 9:49 AM

    So nice

    • jorip
      jorip March 5, 2022 at 5:20 PM

      ধন্যবাদ

  • Naim
    Naim March 6, 2022 at 7:08 AM

    Very good

    • jorip
      jorip March 7, 2022 at 5:18 PM

      ধন্যবাদ

  • Unknown
    Unknown March 6, 2022 at 8:12 PM

    So beautiful

    • jorip
      jorip March 7, 2022 at 5:18 PM

      ধন্যবাদ

  • Md Tusar
    Md Tusar March 6, 2022 at 9:30 PM

    nice post

    • jorip
      jorip March 7, 2022 at 5:18 PM

      ধন্যবাদ

  • Md Tusar
    Md Tusar March 8, 2022 at 2:56 AM

    Very good

    • jorip
      jorip March 8, 2022 at 5:34 AM

      ধন্যবাদ

  • Md Tusar
    Md Tusar March 9, 2022 at 12:57 AM

    Nice post

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url