ইউটিউব ভিডিও ভিউ বৃদ্ধি করার অব্যর্থ উপায়

ওয়েবসাইটগুলোর জন্য যেমন সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বা এসইও প্রয়োজনীয়, ইউটিউব ভিডিওগুলির জন্যও অপ্টিমাইজেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভিডিও এসইও ভিডিও র‌্যাঙ্কিং এবং ভিউ দ্রুত গতিতে বাড়াতে পারে। এই পোস্টে, আমরা ইউটিউব ভিডিও অপ্টিমাইজ করার জন্য কিছু প্রাথমিক টিপস দেখব, যা আপনার চ্যানেলের জন্য খুবই উপকারী।

কিওয়ার্ড নির্বাচন

ওয়েবপেজের জন্য কীওয়ার্ডের মতো, কিছু প্রাসঙ্গিক কীওয়ার্ড ভিডিওর জন্যও নির্বাচন করা উচিত। তাদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বা সম্পর্কিত কীওয়ার্ড হবে প্রাথমিক কীওয়ার্ড, এবং অন্যান্য কীওয়ার্ড(keyword)
(তুলনামূলকভাবে প্রাসঙ্গিকতার দিক থেকে দ্বিতীয় স্থানে) হবে সেকেন্ডারি কীওয়ার্ড(keyword)প্রাথমিক কীওয়ার্ড গুলো ভিডিওর শিরোনামে স্থাপন করা উচিত এবং সেকেন্ডারি কীওয়ার্ডগুলি ভিডিওর বিবরণ এবং ট্যাগে যুক্ত করা উচিত।

ভিডিও টাইটেল

শিরোনামে কীওয়ার্ড(keyword)  ব্যবহারের পাশাপাশি, শিরোনামটি ভিডিওটিকে যথাযথ ভাবে উপস্থাপন করেই নিশ্চিত করার জন্য যত্ন নেওয়া উচিত। ভিডিওর একটি সিরিজের ক্ষেত্রে, প্রতিটি ভিডিওর শিরোনামে সিরিয়াল নম্বর উল্লেখ করা থাকলে, সিরিজের আগের এবং পরবর্তী ভিডিওগুলি চালানোর সময় YouTube প্রস্তাবিত ভিডিও হিসাবে দেখানো হবে।

ট্যাগ

ইউটিউব ভিডিওর ট্যাগ অপশনে প্রাসঙ্গিক কীওয়ার্ড দিতে হবে। ফলস্বরূপ, অন্যান্য ভিডিও গুলি চলার সময় আপনার ভিডিওটি একটি পরামর্শ হিসাবে দেখানো হবে৷

ভিডিও ডেসক্রিপশন

ইউনিক এবং ৩০০+ শব্দের ভিডিও ডেসক্রিপশন হলে ভাল হয়। এটা অবশ্যই ভিডিওর সাথে সম্পর্কিত হতে হবে। ০.৫% কিওয়ার্ড ডেসক্রিপশনে ব্যবহার করতে পারেন। ভিডিওর ট্যাগগুলো ডেসক্রিপশনের মধ্যে নিয়ে আসতে পারেন।

থাম্বনাইল

শুধু থাম্বনেইল দেখেই বলে দেবে এটি একটি আদর্শ ভিডিও    ও এই ভিডিওটিতে কী হবে। ভিডিও আপলোড এবং প্রক্রিয়া হওয়ার পরে YouTube স্বয়ংক্রিয়ভাবে থাম্বনেইল তৈরি করে, তবে একটি নির্দিষ্ট সময়ের পরে আপনি YouTube এ কাস্টম থাম্বনেল সেট করতে পারেন।

এঙ্গেজমেন্ট

বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে ভিডিও শেয়ার করা, দর্শকদের মন্তব্যের উত্তর দেওয়া ইত্যাদি আপনার চ্যানেলের গ্রহণযোগ্যতা এবং সাবস্ক্রাইবার বাড়াবে এবং ভিডিও ভিউ বাড়বে। কিন্তু আপনার ভিডিও লাইক/অলাইক করে বা কোনো কারণ ছাড়াই প্লে করে ভিউ বাড়ানোর চেষ্টা করবেন না, কারণ স্প্যামিং হিসেবে ধরা পড়ার ঝুঁকি থাকে।
দর্শকরা যদি প্রতিবার আপনার ভিডিওর অন্তত একটি ৫০%-৬০% দৈর্ঘ্য দেখে তাহলে YouTube এটিকে আপনার চ্যানেলের জন্য ইতিবাচক হিসেবে বিবেচনা করবে।

আশা করি এই উপায় গুলো আপনাদের কাজে আসবে। পরবর্তী কোনো এক পোস্টে YouTube আরও দরকারী কিছু উপায় নিয়ে আশার  প্রত্যাশা রইল।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
2 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Md Tusar
    Md Tusar November 10, 2023 at 7:19 AM

    This comment has been removed by the author.

    • Md Tusar
      Md Tusar November 13, 2023 at 4:14 AM

      amio seo sikbo

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url