বাংলা কিওয়ার্ড রিসার্চ করার টুলস

এই আর্টিকেলে আপনি বাংলা কিওয়ার্ড রিসার্চের সেরা টুলস সম্পর্কে জানতে পারবেন।

বাংলা ভাষায় ব্লগিং এর প্রধান সমস্যা হল- কীওয়ার্ড রিসার্চ। কীওয়ার্ড রিসার্চ টুলস আপনাকে বাংলা কীওয়ার্ড আইডিয়া (আরো অনুরূপ কীওয়ার্ড) এবং এর সার্চ ভলিউম খুঁজে পেতে সাহায্য করবে।
ডিজিটাল মার্কেটিং এর জগতে, সার্চ ইঞ্জিনের জন্য কন্টেন্ট অপ্টিমাইজ করার জন্য কীওয়ার্ড রিসার্চ অপরিহার্য। বাংলা হল বাংলাদেশের এবং ভারতের কলকাতার মানুষের ভাষা এবং তারা সার্চ ইঞ্জিন ব্যবহার করে।

তাই আপনি কিছু টুল ব্যবহার করতে হবে এবং এটি অনুসন্ধান ভলিউম পেতে.

এই আর্টিকেলে আমরা জানাবো এমন কিছু  ফ্রি টুলস  ও পেইড ( এক্সটেনশন ও সফটওয়্যার ) যার মাধ্যমে , বাংলা কিওয়ার্ড রিসার্চ ও সার্চ ভলুউম দেখা যাবে।
নিচে বাংলা কীওয়ার্ড রিসার্চের জন্য সেরা টুল রয়েছে:

1. Ahrefs কীওয়ার্ড এক্সপ্লোরার (বিনামূল্যে এবং অর্থপ্রদান)

বিনামূল্যে বাংলা কীওয়ার্ড জেনারেটর বাই Arrefs

আপনি এসইও করছেন এমন কাউকে খুঁজে পাবেন না যিনি আহরেফের কথা শুনেননি। Ahrefs SEO এর জন্য সেরা টুল হিসাবে বিবেচিত হয়। যাইহোক, আপনি বাংলা কীওয়ার্ড গবেষণা করতে Ahrefs Keyword Explorer ব্যবহার করতে পারেন। তবে এটি বেশ ব্যয়বহুল (যেমন প্রতি মাসে $99) তবে আপনি তাদের বিনামূল্যের কীওয়ার্ড জেনারেটর সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন।

Ahrefs ব্যবহার করে, আপনি বাংলা, সার্চ ভলিউম, কীওয়ার্ড ডিফিকাল্টি (KD) এবং SERP বিশ্লেষণ, প্রতিযোগী বিশ্লেষণ এবং ব্যাকলিংক বিশ্লেষণ ইত্যাদি সহ বিশ্বের বেশিরভাগ ভাষায় কীওয়ার্ড গবেষণা করতে পারেন।

2. Ubersuggest (ফ্রি ও পেইড)

Ubersuggest Bangla keyword research

UberSuggest বাংলা সার্চ ভলিউম এবং কীওয়ার্ড আইডিয়া, কম্পিটিটর অ্যানালাইসিস করে তাদের শীর্ষস্থানীয় কীওয়ার্ড খুঁজে বের করার জন্য একটি ভালো কাজ করে। যদিও Ahrefs Ubersuggest এর তুলনায় অনেক ভালো, দাম কম। এটি ব্যবহার করতে মাসিক $১২এবং সারাজীবনের জন্য $১২০ খরচ হয়।

Ubersuggest ব্যবহার করে আপনি আহরেফের সাথে যা করতে পারেন তা প্রায় সবই করতে পারেন।

3. কিওয়ার্ড সারফার গুগল ক্রম এক্সটেনশন (ফ্রী)

কিওয়ার্ড সারফার গুগল ক্রম এক্সটেনশন

কীওয়ার্ড সার্ফার গুগল ক্রোম এক্সটেনশন একইভাবে ওয়েবমাস্টার এবং এসইও পেশাদারদের জন্য একটি শক্তিশালী টুল। বাংলা বা ইংরেজিতে হোক, কীওয়ার্ড সার্ফার গুগল ক্রোম এক্সটেনশন কিওয়ার্ড রিসার্চের জন্য আমার প্রিয় টুলের মধ্যে ৩য় স্থানে রয়েছে।

এটি ব্যবহারকারীদের সহজেই ব্রাউজারে যেকোনো কীওয়ার্ড সার্চ ভলিউম দেখতে এবং সম্পর্কিত কীওয়ার্ড দেখতে দেয়। এই এক্সটেনশন বিনামূল্যে

এছাড়াও, এক্সটেনশনটি একাধিক ওয়েবসাইট জুড়ে কীওয়ার্ড ডেটার তুলনা করে, ব্যবহারকারীদের বর্তমান সার্চ ল্যান্ডস্কেপের একটি ওভারভিউ প্রদান করে। যেমন- র‍্যাঙ্ক করা সাইটের শব্দ সংখ্যা, মোট দর্শক। যা কন্টেন্ট SE অপ্টিমাইজেশানে সাহায্য করতে পারে

4. Whatsmyserp গুগল ক্রম এক্সটেনশন (ফ্রী)

Whatsmyserp পূর্বে WMS Everywhere নামে পরিচিত ছিল, এটি বর্তমানে সার্চ ভলিউম এবং সার্চ টার্মের CPC এবং এর সম্পর্কিত সার্চ টার্মের তালিকার মত কীওয়ার্ড মেট্রিক্স প্রদান করে

এর মাধ্যমে কীওয়ার্ড সার্ফার বিভিন্ন ভাষা এবং দেশের জন্য গুগল ক্রোম এক্সটেনশনের মতো কীওয়ার্ড অনুসন্ধান করতে পারে।

5. Google Search Console

গুগলের সার্চ কনসোল একটি কীওয়ার্ড রিসার্চ টুল নয়। কিন্তু আপনার যদি সার্চ কনসোলে কোনো ওয়েবসাইট যোগ করা থাকে, তাহলে আপনি এটি ব্যবহার করে কীওয়ার্ড ধারণা পেতে পারেন

Google Search Console এ loginগুগল সার্চ কনসোলে লগইন করুন তারপর পারফরম্যান্স রিপোর্ট খুলুন।

  • রিপোর্টের জন্য একটি সময়কাল (তিন মাস, ছয় মাস) নির্বাচন করুন (আপনি যত দিন দেবেন, তত বেশি ডেটা থাকবে)।
  • গুগল সার্চ কনসোল থেকে কীওয়ার্ড ডাউনলোড করুন এবং মাইক্রোসফ্ট এক্সেলে ইম্প্রেশন অনুসারে সাজান এবং প্রয়োজনে ফিল্টার করুন।
  • কিওয়ার্ড ইম্প্রেশন কলামে যে ডাটা দিচ্ছে তা আপনি যে কয় মাসের Report নিয়েছেন সবগুলো মিলিয়ে। তাই তাহলে মাসিক সার্চ ভলিউম পেতে মাসের সংখ্যা দিয়ে ভাগ করে নিন।

এখন, আপনি যদি কীওয়ার্ডগুলি পর্যবেক্ষণ করেন তবে আপনি অনেক নতুন ধারণা পাবেন যা সম্পর্কে আপনি কোনও নিবন্ধ লেখেননি। আপনি পরে তাদের সাথে সামগ্রী তৈরি করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Md Tusar
    Md Tusar November 13, 2023 at 4:12 AM

    valo hyece

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url