ফ্রিল্যান্সিংয়ের জন্য কেমন কম্পিউটার ভাল হবে?

ফ্রিল্যান্সিং কাজ করার কথা ভাবলে সাধারণত সবার মনে একটা প্রশ্ন জাগে। অর্থাৎ ফ্রিল্যান্সিংয়ের জন্য ল্যাপটপ না ডেস্কটপ কিনব? এই প্রশ্নটির উত্তর এক কথায় দেওয়া সম্ভব নয়। কারণ কম্পিউটারের কনফিগারেশন নির্ভর করবে আপনি কি ধরনের কাজ করবেন তার উপর। তাছাড়া ল্যাপটপ ও ডেস্কটপের আলাদা আলাদা কিছু সুবিধা রয়েছে যা এক কথায় বোঝানো সম্ভব নয়। আজকের আর্টিকেলে ফ্রিল্যান্সিং এর জন্য ল্যাপটপ না কি ডেস্কটপ কেমন হওয়া উচিত সে ব্যাপারে বিস্তারিত আলোচনা করবো।

পোস্ট সূচিপত্র:

ফ্রিল্যান্সিং করার জন্য কেমন ধরনের কম্পিউটার প্রয়োজন?

ফ্রিল্যান্সিং একক কোনো একটি বিষয় নয়, এখানে বিভিন্ন ধরনের সেক্টর রয়েছে। বিভিন্ন সেক্টরে ফ্রিল্যান্সারদের বিভিন্ন কম্পিউটার কনফিগারেশন প্রয়োজন। একজন গ্রাফিক্স ডিজাইনারের জন্য যে কনফিগারেশনের কম্পিউটার প্রয়োজন হবে, একজন ওয়েব ডেভেলপার এর জন্য সেই কনফিগারেশন এর প্রয়োজন হবে না। আবার একজন ওয়েব ডেভেলপারের যে কনফিগারেশনের কম্পিউটার প্রয়োজন হবে একজন আর্টিকেল রাইটারের সেই কনফিগারেশনের দরকার হবে না। এভাবে প্রতিটি সেক্টরের কাজ করার জন্য বিভিন্ন কনফিগারেশনের কম্পিউটার দরকার হবে।

ডিজিটাল মার্কেটিং এর জন্য কম্পিউটার সেটআপ

একজন এসইও এক্সপার্টকে অনেক ওয়েবসাইট ভিজিট করতে হয়, একটি  ব্রাউজারে অনেকগুলো ট্যাব নিয়ে কাজ করতে হবে, মাল্টিটাস্কিং করতে হবে। সে ক্ষেত্রে কম্পিউটারে র‍্যাম এর বেশি প্রয়োজন হবে এবং একটি এসএসডি থাকতে হবে যেন দ্রুত সবকিছু অ্যাক্সেস করা যায়। যারা এই ধরনের মাল্টিটাস্কিং সম্পর্কিত কাজগুলো করবেন তারা কম্পিউটার কনফিগারেশনে RAM এবং এসএসডির কথাটি বিশেষভাবে মাথায় রাখবেন। এক্ষেত্রে ৩৫ থেকে ৪৫ হাজারের মধ্যে যেকোনো ব্র্যান্ডের কম্পিউটার সেটাপ করলেই ডিজিটাল মার্কেটিং এর জন্য যথেষ্ট।

গ্রাফিক্স ডিজাইন এর জন্য কম্পিউটার সেটআপ

গ্রাফিক্স ডিজাইনিং করে ফ্রিল্যান্সিং করতে হলে আপনার অবশ্যই ভালো কম্পিউটার সেটআপ থাকতে হবে, কেননা এখানে এডোবি ফটোশপ এবং এডোবি ইলাস্ট্রেটর এর মত ভারি ভারি সফটওয়্যার ইউজ করতে হবে যা সাধারণ কম্পিউটার দিয়ে সম্ভব না। সেক্ষেত্রে ডিজাইনিং সংক্রান্ত কাজ করতে চাইলে কম্পিউটারে অতিরিক্ত গ্রাফিক্স কার্ড থাকতে হবে এবং ভালো মানের প্রসেসর ব্যবহার করতে হবে। পাশাপাশি মনিটর কেনার সময় চেষ্টা করবেন কমপক্ষে  ২১ ইঞ্চি সাইজের মনিটর কিনতে এবং সেখানে যেন অন্তত ১৯২০ x ১০৮০ অর্থাৎ ফুল এইচডি রেজুলেশন থাকে। আপনার বাজেটের মধ্যে যে কোন ব্র্যান্ডের মনিটরই নিতে পারেন। গ্রাফিক ডিজাইন এর জন্য কম্পিউটার সেটআপ করতে হলে ৫০ হাজার থেকে ৬০ হাজার বাজেট থাকতে হবে।

ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য কম্পিউটার সেটআপ

ডিজিটাল মার্কেটিং এর মত, কম্পিউটার সেটআপ থাকলেই আপনি ওয়েব ডেভেলপমেন্ট করতে পারবেন। ওয়েব ডেভেলপমেন্ট সেক্টরে খুব ভারী কোন সফটওয়্যার ইউজ হয় না বিধায় সহজেই সাধারণ কম্পিউটার দিয়ে কম্পিউটার কোডিং করতে পারবেন। তবে কিন্তু কম্পিউটারে একটি ভালো মানের SSD যোগ করলে আপনার কাজের গতি আরও বেড়ে যাবে এবং ২১ ইঞ্চি ভালো মানের একটি মনিটর হলে ওয়েব ডেভেলপ করতে আপনার সুবিধা হবে। ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য ৩৫ থেকে ৪০ হাজার টাকা দামের একটি কম্পিউটার সেটআপ হলে আপনি কাজ শুরু করতে পারবেন।

কন্টেন্ট রাইটিং করার জন্য কম্পিউটার সেট আপ

লেখালেখি করার জন্য অতি অত্যাধুনিক ফিচারের কম্পিউটারের প্রয়োজন নেই এ কথাটি অনেকাংশ সত্য হলেও কন্টেন্ট রাইটিং এর জন্য কিছু আলাদা ফিচার সমৃদ্ধ কম্পিউটার কেনা আপনার জন্য লাভজনক হবে। কন্টেন্ট রাইটিং উপর গবেষণা করার জন্য অনেক বেশি মাত্রায় ওয়েবসাইট ভিজিট করতে হয় বিধায় একটি ভালো র‍্যাম সমৃদ্ধ কম্পিউটার আপনাকে অনেক সাহায্য করতে পারে। এছাড়া কন্টেন্ট রাইটিং এ যেহেতু আপনাকে অনেক ফাইল নিয়ে কাজ করতে হবে তাই আপনার কম্পিউটারের স্টোরেজ যাতে বেশি থাকে এই বিষয়ে খেয়াল রাখবেন।
কন্টেন্ট রাইটিং এর ক্ষেত্রে কী বোর্ডের ব্যবহার অত্যাধিক থাকায় ব্যাকলাইট সম্পন্ন কী বোর্ড কেনার চেষ্টা করুন। যাতে আপনি অন্ধকার বা কম আলোতেও ভালো টাইপ করতে পারেন। আপনি মোটামুটি ৩০ হাজার থেকে ৩৫ হাজার টাকার মধ্যে কম্পিউটার সেটআপ দিয়ে কন্টেন্ট রাইটিং এর কাজ শুরু করতে পারেন এবং কাজ বৃদ্ধি পাবার সাথে সাথে আপনি চাইলে কম্পিউটারের কনফিগারেশন বাড়াতে পারেন।

বেসিক কম্পিউটার শেখার জন্য কম্পিউটার সেটআপ

কিন্তু যারা প্রাথমিকভাবে কাজ শেখার জন্য কম্পিউটার কিনবেন তারা তাদের বাজেটের মধ্যে সেরা কনফিগারেশনটিই কেনার চেষ্টা করবেন। কাজ শিখে পরবর্তীতে নিজের টাকায় অনেক দামি কম্পিউটারও কেনা যাবে। এক্ষেত্রে ২৫ থেকে ৩০ হাজার টাকা দামের একটি কম্পিউটার সেটআপ হলে কাজ শুরু করতে পারবেন।
শুরুতেই দামী কম্পিউটার কেনার কোন প্রয়োজন নেই। বাস্তব জীবনে আমরা অনেককেই দেখেছি যারা বাড়িতে চাপ দিয়ে ফ্রিল্যান্সিং এর কথা বলে দামী কম্পিউটার কিনে নিয়ে পরবর্তীতে আর ফ্রিলান্সিং পেশায় সফল হয়ে আসতে পারেনি। তাই সকলের প্রতি পরামর্শ থাকবে সাধ্যমতো যে কম্পিউটারটি কিনতে পারবেন সেরকম কম্পিউটার কিনে কাজ শেখা শুরু করা। পরবর্তীতে, ইনশাআল্লাহ, আপনি নিজের টাকায় একটি খুব দামি কম্পিউটার কিনতে পারবেন।

ল্যাপটপ নাকি ডেস্কটপ কোনটি আমার জন্য ভালো হবে?

কম্পিউটার কেনার কথা মাথায় আসলেই একটা বিষয়ে আমাদেরকে দ্বিধার মধ্যে ফেলে দেয় সেটি হচ্ছে ল্যাপটপ নাকি ডেক্সটপ কোনটি নেব ফ্রিল্যান্সিং এর জন্য। উভয় ধরনের কম্পিউটারের বিভিন্ন সুবিধা এবং অসুবিধা রয়েছে।

প্রথমেই যে বিষয়টি বিবেচনা করতে হবে সেটি হচ্ছে আপনি কোন কাজে কম্পিউটারটি ব্যবহার করবেন এবং আপনার বাজেট কত। ল্যাপটপ কিনলে যে সুবিধাটি পাওয়া যায় সেটি হচ্ছে যে কোন জায়গায় এটি  বহন করা যায়। অর্থাৎ আপনি সব জায়গা আপনার কাজ করতে পারছেন একটি ল্যাপটপ থাকলে।
তবে কম বাজেটের ল্যাপটপে ভারী কাজ করা সহজ হবে না। আপনি যদি আরও শক্তিশালী ল্যাপটপ পেতে চান তবে আপনাকে আরও অর্থ ব্যয় করতে হবে। ফ্রিল্যান্সিং এর কাজের জন্য ডেস্কটপ নেওয়াটাই হবে বুদ্ধিমানের কাজ। এক্ষেত্রে বর্তমান বাজারে  ৩০ থেকে ৪০  হাজার টাকার মধ্যে যে মানের ল্যাপটপ পাবেন, সেই টাকা দিয়ে এর চাইতে অনেক ভাল মানের একটি ডেস্কটপ কম্পিউটার তৈরি করা সম্ভব।

উপসংহার

সব দিক বিবেচনায় ল্যাপটপের তুলনায় ডেস্কটপ কেনা সাধারণত সুবিধার হয়ে থাকে। কেননা এটি আপনাকে স্বাচ্ছন্দ্যময় ভাবে কাজ করতে সহযোগিতা করবে। তবে এটি সম্পূর্ণরূপে আপনার নিজের ব্যক্তিগত বিষয়। ফ্রিল্যান্সিং কাজের জন্য আলাদাভাবে ল্যাপটপ বা ডেস্কটপ লাগবে কি না তা ভাবার দরকার নেই। আপনার যেটি ভালো লাগে সেটিই ব্যবহার করবেন। কাজ করে আপনি নিজের কাজের পরিধি বুঝে যাবেন এবং তখন আপনি আপনার ইচ্ছামত কনফিগার করা ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার কিনতে পারেন।

ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রে ল্যাপটপ নাকি ডেস্কটপ কোনটি ভালো হবে এবং কম্পিউটার কেনার ক্ষেত্রে কি কি বিষয় মাথায় রাখা প্রয়োজন এই সম্পর্কিত আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট করে জানাতে পারবেন এবং যদি ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। নিত্য নতুন প্রযুক্তি বিষয়ক সকল প্রকার নতুন ধরনের তথ্য এবং টিপস সহ ফ্রিল্যান্সিং বিষয়ক আর্টিকেল পেতে আমাদের এই ওয়েবসাইটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url