ফাইভার একাউন্ট বন্ধ হওয়ার কারণ কি?

ফ্রিল্যান্সারদের মার্কেটপ্লেস হিসেবে বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সাইটগুলোর একটি হল ফাইভার। বিশ্বের বিভিন্ন দেশের বায়ার বা ক্লায়েন্টরা ফাইভারে কাজ দিয়ে থাকেন এবং বিশ্বের যেকোনো প্রান্তে থাকা ফ্রিল্যান্সাররা সেই কাজ সম্পন্ন করে দেন।
অনেক সময় দেখা যায় ফাইভার ব্যবহারকারীরা তাদের একাউন্টে প্রবেশ করতে পারছেন না। এটি হওয়ার পিছনে প্রধান কারণ হল আপনার একাউন্ট হয়তোবা রেস্ট্রিক্ট কিংবা ডিসেবল হয়ে গেছে। ফাইভার একাউন্ট রেস্ট্রিক্ট হবার কিছু কমন কারন নিচে উল্লেখ করা হলোঃ

ফাইভারের ফ্রিল্যান্সাররা যদি ফাইভার শর্তাবলী না মেনে কোনো কাজ করে তখন ফাইভার কর্তৃপক্ষ তাদের একাউন্ট রেস্ট্রিক্ট কিংবা ডিসেবল করে দেয়। আমাদের আর্টিকেলে ফাইভার একাউন্ট রেস্ট্রিক্ট বা ডিসেবল হবার কারন এবং কিভাবে সেই সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায় সম্পর্কে আলোচনা করবো।

পোস্ট সূচিপত্র:

ফাইভার একাউন্ট রেস্ট্রিক্ট কিংবা ডিসেবল কেন হয়?

যেসব কারণে ফাইবার একাউন্ট রেস্ট্রিক্ট কিংবা ডিসেবল হতে পারে, সেই বিষয়গুলো নিচে আলোচনা করা হলো-

বায়ারের কাছে ৫ স্টার রেটিং চাইলে

বায়ারের কাছে থেকে ৫ স্টার রিভিউ চাওয়া ফাইবারে খুবই মারাত্মক একটি অপরাধ। আপনি যদি ঘুষ দিয়ে এটি করেন তবে এটি আরও গুরুতর অপরাধ। এই কাজ করলে আপনার ফাইভার একাউন্ট অনায়েসেই ডিসেবল হয়ে যেতে পারে। ফাইভারের রিভিউ সিস্টেমটি প্ল্যাটফর্মে নকল গিগগুলোকে প্রবেশ করা থেকে আটকাতে আরও কঠোর ভূমিকা পালন করে। এ কারনে যেকোনো রিভিউ অবশ্যই সঠিক এবং সৎ ভাবে নিতে হবে। তাই পজিটিভ রিভিউ নেওয়ার জন্য সিস্টেমকে স্ক্যাম করার চেষ্টা করবেন না। এর চেয়ে সঠিক ভাবে কাজ করে একটি ভালো রেটিং নেওয়ার চেষ্টা করুন।

ফেক রিভিউ গ্রহনের মাধ্যমে

একইভাবে, আপনি যদি ফাইভারে ভুয়া রিভিউ কিনে থাকেন বা জাল রিভিউ সংগ্রহ করেন, ফাইভার কর্তৃপক্ষ আপনার একাউন্টটি নিষ্ক্রিয় করতে পারে। একটি রিভিউ অবশ্যই আপনার কাজের কোয়ালিটির উপর ভিত্তি করে সঠিক হতে হবে। এছাড়া একটি রিভিউ পাবার জন্য বায়ারের সাথে ইন্টারাকশন থাকাটা জরুরী। রিভিউ এর মাধ্যমে ফাইবার তার ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করে। তাই আপনি যদি এই নিয়ম লঙ্ঘন করেন তাহলে ফাইবার আপনার বিরুদ্ধে ব্যবস্থা নিবে।

সেলার হিসেবে ভেরিফাই না করা

আপনি যখন ফাইভারে সেলার প্রোফাইল হিসেবে কোনো একাউন্ট তৈরি করবেন তখন ফাইভার আপনাকে যাচাই করার জন্য কিছু ডকুমেন্ট চাইবে। আপনি যদি সেটি না করেন কিংবা আপনি পরপর ৩ বার ভুল আইডি দেখান তাহলে একাউন্ট ডিসেবল করে দিতে পারে।

একাধিক আইডি থাকা

অনেক সময় সেলাররা ফাইভারে নিজেদের একাধিক একাউন্ট তৈরি করে। একাধিক আইডি বানিয়ে তারা গিগ লিমিটের সমস্যা দূর করে বাড়তি কাজ পেতে চায়। কিন্তু ফাইভারের শর্তাবলীতে একাধিক আইডি থাকার বিধিনিষেধ রয়েছে। এ কারনে আপনি যদি একই আইপি এড্রেস ব্যবহার করে এবং একই তথ্য দিয়ে একাধিক ফাইভার একাউন্ট তৈরি করেন তাহলে সেটি ফাইভারের নজরে আসলে আপনার সব একাউন্ট ডিসেবল করে দিবে।

ফাইভার প্লাটফর্ম ছাড়া অন্য প্লাটফর্মে অর্থ প্রদান কিংবা যোগাযোগ করলে

শুধুমাত্র ফাইভার প্ল্যাটফর্মের পেমেন্ট বা যোগাযোগ সংক্রান্ত একটি নিয়ম আছে। বায়ার এবং সেলারের নিরাপত্তার খাতিরেই  এই নিয়ম করা হয়েছে। ফাইভার পেমেন্ট আদান প্রদানের ক্ষেত্রে একটি মাধ্যম হিসেবে কাজ করে। এছাড়া ফাইভার বায়ার এবং সেলারের মধ্যে সব ধরনের যোগাযোগের রেকর্ড রাখে যাতে কোনো ধরনের সমস্যা না হয়। অন্য কোনো মাধ্যম ব্যবহার করে যোগাযোগ করা কিংবা কোনো প্রকার লেনদেন করা ফাইভার টার্ম এবং সার্ভিসের নিয়ম বহির্ভুত। আপনি যদি এমন কিছু করেন তবে ফাইভার আপনাকে একটি সতর্কবার্তা পাঠাবে বা কিছু ক্ষেত্রে একাউন্ট ডিসেবল ও করতে পারে।

কপিরাইট ম্যাটেরিয়াল ব্যবহার করা

আপনার কাছে কোনো কপিরাইট উপাদান ব্যবহার করার অনুমতি না থাকে তাহলে কখনো কপিরাইট ম্যাটেরিয়াল ব্যবহার করবেন না। এটি ক্লায়ান্টের কাজের পাশাপাশি নিজস্ব গিগ আপগ্রেড করার সকল ছবি এবং ভিডিও এর ক্ষেত্রে প্রযোজ্য। কোনো ছবি বা ভিডিও ব্যবহার করলে অরিজিনাল কন্টেন্ট ব্যবহার করুন। কিংবা যে এসকল কন্টেন্ট মালিকের অনুমতি নিয়ে ব্যবহার করুন। অন্যথায় আপনার একাউন্ট ডিসেবল হবার শঙ্কা থেকে যাবে।

অন্যের গিগ কপি করলে

নিজের গিগ তৈরির সময় আপনার প্রতিদ্বন্দ্বী সেলাররা কি অফার করছে সে বিষয়ে একটা ধারনা নিয়ে নিন। এতে করে আপনার সুবিধা এবং মার্কেট অনুযায়ী একটি ভাল গিগ তৈরি করতে পারেন। কিন্তু ভুল করে অন্য কারো গিগ কপি করবেন না। তাহলে ফাইভার আপনার একাউন্ট ডিসেবল করে দিতে পারে। 

ফেক প্রোফাইল পিকচার দিলে

ফাইভারের টার্মস অফ সার্ভিসের আওতায় আপনাকে আপনার প্রোফাইল পিকচারে আপনার নিজস্ব একটি ছবি দিতে হবে। ফাইভার প্লাটফর্মে সকল প্রকার লেনদেন সুরক্ষিত রাখার জন্য কর্তৃপক্ষ এই ব্যবস্থাটি গ্রহন করে থাকে। এছাড়াও, আপনার প্রোফাইলে একটি পেশাদার ছবি আপনার একাউন্টের বিশ্বাসযোগ্যতা যোগ করে।
তাই আপনি যদি একটা ফেক প্রোফাইল পিকচার ব্যবহার করেন তাহলে ফাইভার কর্তৃপক্ষ এর কাছ থেকে ওয়ার্নিং এর পাশাপাশি আপনার একাউন্ট রেস্ট্রিক্ট হয়ে যেতে পারে। কিন্তু আপনি যদি নিজের ছবি দিতে না চান, তাহলে আপনি নিজের ব্যবসার লোগো ব্যবহার করতে পারেন। শুধু নিশ্চিত করুন যে এটি কপিরাইট বা ইন্টারনেট থেকে সরাসরি ডাউনলোড করা না হয়।

ডিসেবল হওয়া ফাইভার একাউন্ট রিকভার করার উপায় কি?

যদি আপনার ফাইভার একাউন্ট স্থায়ীভাবে ডিসেবল হয়ে যায় তাহলে আপনি ফাইভার সাপোর্টে একাউন্ট ফিরিয়ে দেওয়ার জন্য আবেদন করতে পারেন। যদিও এক্ষেত্রে খুবই কম সময়ই ফাইভার আপনার একাউন্ট চালু করে দেয়। যদি ডিসেবল করার ক্ষেত্রে কোনো ভুল হয়ে থাকে তাহলে ফাইভার পূর্বের একাউন্ট ফিরিয়ে দেয়।

আপনি যদি মনে করেন যে ফাইভার আপনার একাউন্ট ভুলবশত ডিসেবল করে ফেলছে তাহলে অনুগ্রহ করে ফাইভার সাপোর্টকে আপনার সমস্যা ভালো করে ব্যাখ্যা করুন। আপনি আপনার সকল সমস্যা কর্তৃপক্ষকে বোঝাতে এবং প্রয়োজনীয় সকল প্রমান দেওয়ার চেষ্টা করুন। তবে আপনি যদি ফাইভারের টার্ক অফ সার্ভিস একাধিক বার লঙ্ঘন করেন তাহলে একাউন্ট ফিরে পাবার সম্ভাবনা অনেকাংশেই কমে যায়।

পরিশেষে বলা যায় যে, ফাইভার একাউন্ট ডিসেবল হওয়া থেকে রক্ষা পাওয়া খুবই সহজ। আপনি যদি ফাইভারের সকল টার্ম অফ সার্ভিস মেনে চলেন তাহলে আপনার একাউন্ট ডিসেবল হওয়া থেকে খুব সহজেই বেঁচে যেতে পারবেন। ফাইভার সম্পর্কিত আমাদের এই পোষ্টটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট করে জানাতে পারবেন এবং বন্ধুদের সাথে শেয়ার করুন। নিত্য নতুন টেকনোলজি বিষয়ক আর্টিকেল এবং বিভিন্ন ধরনের টিপস পেতে আমাদের এই ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url