সোশ্যাল মিডিয়া মার্কেটিং শেখার উপায় - সোশ্যাল মিডিয়া মার্কেটিং কীভাবে শিখবেন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে আমাদের তেমন কোন জ্ঞান নেই। অনেকেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর নাম শুনে থাকবেন। তবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং নিয়ে কাজ করতে চাইলে এই সম্পর্কে পরিপূর্ণ ধারণা নিয়ে কাজ শুরু করা উচিত। আজকের এই আটিকেল থেকে ধারণা দেওয়ার চেষ্টা করব সোশ্যাল মিডিয়া মার্কেটিং নিয়ে এবং জেনে নিতে পারবেন কীভাবে আপনি এই বিষয়টি শিখতে পারবেন।
অনলাইন ইনকামের অন্যতম জনপ্রিয় মাধ্যম সোশ্যাল মিডিয়া মার্কেটিং। মূলত পণ্য বা সেবার প্রচারনা বিভিন্ন সোশ্যাল মিডিয়া যেমন ফেসবুক, ইন্সটাগ্রাম, টুইটার ইত্যাদির মাধ্যমে করাকেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলা হয়। শুনতে খুব সহজ লাগলেও সোশ্যাল মিডিয়া মার্কেটিং বেশ জটিল একটি ব্যাপার। আপনাকে সোশ্যাল মিডিয়ার ব্যবহার সম্পর্কে পূর্ণ জ্ঞান রাখবার পাশাপাশি সঠিক লোকের কাছে পণ্য বা সেবার বিজ্ঞাপন পৌঁছে দিতে হয়। কাজটি অনেকটাই জটিল কেননা এখন কোটি কোটি মানুষ সোশ্যাল মিডিয়া ব্যবহার করছে।
এতোগুলো মানুষের মধ্যে থেকে সঠিক মানুষের কাছে পণ্যের বিজ্ঞাপন পৌঁছাতে হলে আপনাকে সাম্প্রতিক ট্রেন্ড, মানুষের সোশ্যাল মিডিয়া ব্যবহার সম্পর্কে খুব ভালো জ্ঞান রাখতে হবে। বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের পণ্যের বিজ্ঞাপনের জন্য সোশ্যাল মিডিয়াকে বেছে নিচ্ছে। কেননা মানুষের কাছে তাদের ব্র্যান্ডকে পরিচিত করতে সোশ্যাল মিডিয়াই হয়ে উঠেছে সব থেকে সহজ ও দ্রুততম মাধ্যমে। ফলে দিনে দিনে সোশ্যাল মিডিয়া মার্কেটারদের চাহিদা বেড়েই চলেছে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলতে কী বোঝায়?

সহজ কথায় বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্মে পণ্য বা সেবার প্রচারনাই সোশ্যাল মিডিয়া মার্কেটিং। তবে যেনতেন ভাবে এই প্রচারনা চালালে সফলতা পাবার সম্ভাবনা খুবই কম। একারণেই দরকার হয় একটি নিয়ম মাফিক প্রচারনার। অর্থাৎ আপনাকে মানুষের সোশ্যাল মিডিয়া ব্যবহারের অভ্যাস বুঝে তারপর এই প্রচারনা চালাতে হয়। আর এটি যখন আপনি প্রফেশনালভাবে করবেন তখন আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটার হিসেবে পরিচয় লাভ করবেন। সোশ্যাল মিডিয়া মার্কেটিংকে অনেকে ডিজিটাল মার্কেটিংও বলে থাকেন। 

বর্তমান সময়ে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম মার্কেটিং এর জন্য বিভিন্ন টুল দিয়ে থাকে যার মাধ্যমে সোশ্যাল মিডিয়া মার্কেটাররা সহজেই তাদের সফলতা ও কীভাবে তাদের মার্কেটিং পরিচালনা করতে হবে সে সম্পর্কে বুঝতে পারেন। বিভিন্ন পন্থা ও বিশ্লেষণের মাধ্যমে সোশ্যাল মিডিয়া মার্কেটার সঠিক পথে তাদের প্রচারনা পরিচালনা করতে পারেন এইসব টুল ব্যবহার করে।
প্রায় সব সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম তাদের ব্যবহারকারীদের বিভিন্ন তথ্য নিয়ে থাকে। যেমন ব্যবহারকারী কোথায় থাকেন বা তার পছন্দের জিনিস কী, কী কাজ করেন ইত্যাদি বিভিন্ন তথ্য এসব সোশ্যাল মিডিয়া সংরক্ষন করে। আর এসকল তথ্য ব্যবহার করেই সোশ্যাল মিডিয়া মার্কেটারদের সোশ্যাল প্লাটফর্মগুলো সহজেই অডিয়েন্স টার্গেট করতে দিতে পারে। ফলে দেখা যায় ব্যবহারকারী যা পছন্দ করেন বা তিনি যেখানে থাকেন তার সাথে মিলিয়েই বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন তার সামনে আসে। এতে করে সহজেই সঠিক ক্রেতার কাছে পৌঁছাতে পারে ব্র্যান্ডগুলো।

তবে সফলতা পেতে হলে সোশ্যাল মিডিয়া মার্কেটারদের অভিজ্ঞতা অনেক গুরুত্বপূর্ণ। শুধুমাত্র টার্গেট অডিয়েন্স দিয়েই সহজে সফল হওয়া হায় না। এজন্য আরও অনেক বিশ্লেষণের দরকার হয়। আর সোশ্যাল মিডিয়া মার্কেটার এসব ব্যাপারেই দক্ষতা অর্জন করেন।

সোশ্যাল মিডিয়া মার্কেটারদের যেসব দক্ষতা অর্জন করা লাগে

সোশ্যাল মিডিয়া মার্কেটারদের নানা ধরণের দক্ষতা অর্জন করার প্রয়োজন হয় সফলতা পেতে। এই কাজের ক্ষেত্রে অভিজ্ঞতা খুব গুরুত্বপূর্ণ একটি জিনিস। আপনি যত অভিজ্ঞ হবেন তত বেশি বুঝতে ও জানতে পারবেন। একজন সোশ্যাল মিডিয়া মার্কেটারকে কাজের অভিজ্ঞতা অর্জনের সাথে সাথে নিচের দক্ষতাগুলোর উন্নতি করতে হবে।

সৃজনশীল দৃষ্টিভঙ্গি

সৃজনশীল দৃষ্টিভঙ্গি থাকা একজন সোশ্যাল মিডিয়া মার্কেটারের জন্য বড় একটি দক্ষতা। কেননা এতে করে আপনি সহজেই বুঝে যেতে পারবেন কেমন ডিজাইন বা অ্যাড সহজে মানুষের নজর কারে। আপনি যে ছবি বা ভিডিও দিয়ে প্রচারনা চালাবেন তা আকর্ষণীয় না হলে সঠিক ক্রেতার কাছে সেটি পৌঁছালেও তা কেনা বা সেই সেবা গ্রহণ করা থেকে তিনি বিরত থাকতে পারেন।

এজন্যই কেমন কন্টেন্ট দিয়ে আপনি প্রচারনা করবেন সেটি সঠিকভাবে নির্ধারণ করা বেশ জরুরি। এছাড়া ডিজাইন করার দক্ষতা থাকলে ক্যানভা, জিফি, অ্যাডোবি স্যুইট ব্যবহার করে সহজেই বিভিন্ন চোখ ধাঁধানো বিজ্ঞাপন তৈরি করা যায় সোশ্যাল মিডিয়াতে পোস্ট করার জন্য। কাজেই সৃজনশীলতা বেশ বড় একটি গুন সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের ক্ষেত্রে।

ভালো গ্রাহক সেবার দক্ষতা

সোশ্যাল মিডিয়া মার্কেটারদের সরাসরি মানুষ বা ক্রেতার সঙ্গে নিয়মিত যোগাযোগ করতে হয়। আর একারণেই গ্রাহক বা ক্রেতাদের সঠিকভাবে সেবা দিতে ভালো যোগাযোগ দক্ষতা থাকা প্রয়োজন। গ্রাহকদের সেবা দেয়ার ক্ষেত্রে ভালো ব্যবহার ও সঠিকভাবে বোঝানোর বিকল্প নেই। কাজেই এসব  দক্ষতা অর্জন করা জরুরি।

ট্রেন্ড সম্পর্কে জানা

একদম আধুনিক বিভিন্ন ট্রেন্ড সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ায় ক্ষেত্রে জরুরি। কাজেই আধুনিক সকল ট্রেন্ড সম্পর্কে সবার আগে জানা এবং সেই অনুযায়ী বিভিন্ন বিজ্ঞাপন বা পোস্ট লিখলে খুব সহজেই সফলতা পাওয়া যায়। কাজেই লেটেস্ট সকল ট্রেন্ড সম্পর্কে আগে থেকেই জানা থাকা প্রয়োজন সোশ্যাল মিডিয়া মার্কেটারদের।

এসইও সম্পর্কে জ্ঞান

এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন(Search engine optimization) সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোন কীওয়ার্ড বা শব্দগুলো সার্চ ইঞ্জিনে বেশি দেখাবে বা আপনার পোস্টকে উপরের দিকে নিয়ে যাবে সেটি বুঝতে হলে এসইও সম্পর্কেও জানা থাকা দরকারি।

নাম্বার সম্পর্কে ভালো জ্ঞান

সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ে নাম্বার খুব গুরুত্বপূর্ণ। অর্থাৎ আপনি কতো মানুষের কাছে পৌঁছাতে পারছেন বা কতো মানুষ আপনার পোস্ট দেখছে এসব ব্যাপারে বিভিন্ন অ্যানালিটিক টুল আপনাকে বিভিন্ন তথ্য দেবে। এসব তথ্য ও নাম্বার দেখেই আপনাকে পরবর্তী পরিকল্পনা সাজাতে হবে। কাজেই সোশ্যাল মিডিয়া মার্কেটার হিসেবে নাম্বার ও অ্যানালিটিকস নিয়ে গভীর জ্ঞান থাকা আবশ্যক।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কীভাবে শিখব?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখতে অনলাইনেই বেশ ভালো কিছু কোর্স, ইবুক, ব্লগ ইত্যাদি বিনামূল্যেই পেতে পারেন। এসব জায়গা থেকে আস্তে আস্তে আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে পারবেন।
অনলাইনে বিভিন্ন ব্লগ থেকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারবেন খুব সহজেই। এসব ব্লগে নিয়মিত সোশ্যাল মিডিয়া মার্কেটিং সংক্রান্ত পোস্ট করা হয়ে থাকে। এসব ব্লগ থেকে সোশ্যাল মিডিয়া সম্পর্কে বিভিন্ন ডাটা, লেটেস্ট ট্রেন্ড ইত্যাদি নিয়ে জানতে পারবেন। নিচের ব্লগগুলো ভিজিট করে দেখে নিতে পারেনঃ
এছাড়া অনলাইনে বা অফলাইনে সোশ্যাল মিডিয়া মার্কেটিং সংক্রান্ত বিভিন্ন ইবুক সংগ্রহ করতে পারেন। এখানে আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং নিয়ে আরও গভীর তথ্য ও অনুসন্ধান পাবেন।
এগুলো ছাড়াও সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের বিভিন্ন কোর্স আপনি অনলাইনে পেয়ে যাবেন। ইউটিউব, ইউডেমি, কোর্সেরা এর মতো সাইটগুলোতে অনেক কোর্স রয়েছে।

অর্থাৎ সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে চাইলে সহজেই ঘরে বসে দক্ষতা অর্জন করে পুরোপুরি পারদর্শী হওয়া সম্ভব। ফ্রিল্যান্সিং বাজারে সোশ্যাল মিডিয়া মার্কেটারদের প্রচুর চাহিদা রয়েছে যা দিনে দিনে আরও বাড়ছে। কাজেই এটি ফ্রিল্যান্সিং ইনকামের জন্য খুব ভালো একটি উপায় হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url