ফিক্সড ডিপোজিট কি ? ফিক্স ডিপোজিট এর সুবিধা

ফিক্সড ডিপোজিট : বর্তমান সময়ে সকলে কিন্তু সফলভাবে টাকা সঞ্চয় করতে পারে না। টাকা সঞ্চয় কিন্তু সম্পদ তৈরি বা জমানোর সব থেকে গুরুত্বপূর্ণ দিক গুলোর মধ্যে একটি। আমাদের ইনকামের ছোট একটি অংশ সঞ্চয় করায় যাতে ভবিষ্যতে একটি উচ্চ মানের জীবন উপভোগ করতে সহায়তা করে।
যে সকল মানুষ পানির মত টাকা ব্যয় না করে জমা করার অভ্যাস গড়ে তোলেন। তারা দ্রুত সম্পদ বৃদ্ধি বা নির্মাণ করতে অনেকটাই বেশি সফলতা অর্জন করেন।

বর্তমান সময়ে টাকা সঞ্চয় করার বিভিন্ন উপায় রয়েছে। কিন্তু এ উপায় গুলোর মধ্যে সবচেয়ে ভাল মাধ্যম হচ্ছে। ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানত। এছাড়া বাংলাদেশের মতো দেশে এখন এই ফিক্সড ডিপোজিট হচ্ছে, টাকা সঞ্চয়ের একটি বিশ্বাসযোগ্য মাধ্যম।

তাই আজ এই আর্টিকেলের মাধ্যমে আপনাকে ফিক্সড ডিপোজিট কি? এবং ফিক্সড ডিপোজিট এর সুবিধা এবং লাভ সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। আপনি যদি ফিক্সড ডিপোজিট সম্পর্কে সঠিক তথ্য পেতে চান? তাহলে আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানত কি ?

ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানত হচ্ছে এক ধরনের বিনিয়োগের উপকরণ। যে কোন ব্যাংক এবং নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান এই এফডিআর বা ফিক্সড ডিপোজিট এর মাধ্যমে তাদের গ্রাহকদের টাকা সঞ্চয় করতে সহায়তা করে।

একটি ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানত একাউন্টের মাধ্যমে যে কোন ব্যক্তি একটি নির্দিষ্ট সময়ের জন্য। পূর্ব নির্ধারিত সুদের হার একটি উল্লেখযোগ্য পরিমাণের টাকা বিনিয়োগ করতে পারেন।

তাই এই স্থায়ী আমান/ ফিক্সড ডিপোজিটকে টার্ম ডিপোটি বলা হয়। ফ্রিক্স ডিপোজিট আপনারা যে কোন ব্যাংক বা নন ব্যাংকিং থেকে করিয়ে নিতে পারবেন। একটি ফিক্সড ডিপোজিট এর মাধ্যমে আপনারা নিজের টাকা সঞ্চয় করার ওপর অধিক পরিমাণের লাভ পেয়ে যাবেন।

বিশেষ করে সেভিংস একাউন্ট থেকে অর্ধেক ইন্টারেস্ট পাওয়া সম্ভব হয়। এই ফিক্সড ডিপোজিট নামের আর্থিক উপকরণ হতে। আশা করি ফিক্সড ডিপোজিট বলতে কি বুঝায়। এই বিষয়টি আপনারা পরিষ্কার ভাবে বুঝে গেছেন।

ফিক্সড ডিপোজিটের কিছু তথ্য

ফিক্সড ডিপোজিট হচ্ছে সম্পূর্ণ নিরাপদ বিনিয়োগের একটি মাধ্যম। ফিক্সড ডিপোজিট করা অনেক সহজ ব্যাপার। এখান থেকে আপনি ভালো রিটার্ন পাবেন এবং মেয়াদ শেষে সুদ সহ আপনার বিনিয়োগ করা সম্পূর্ণ টাকাও পেয়ে যাবেন।

এছাড়া আপনি পেয়ে যেতে পারেন আপনার মত ভাল টাকা সঞ্চয়কারী পরিকল্পনা। এই ফিক্সড ডিপোজিট একাউন্ট এর জন্য ব্যাংকগুলো বিভিন্ন ধরনের সুদের হার দিয়ে থাকে। সুদের হার মার্কেটে উঠানামার মাধ্যমে কোন ভাবে প্রভাবিত করে না আর এফডিআর মেয়াদ পূর্ণ করার পরে আপনি আপনার টাকা রিটার্ন পেয়ে যাবেন।

আপনি পর্যায়ক্রমে, এছাড়া মেয়াদ পড়তে সময়ে আপনার বিনিয়োগের আগ্রহ বেছে নিতে পারবেন। মূলত এফডিআর এর ক্ষেত্রে আপনি মেয়াদ পড়তেন আগে টাকা প্রত্যাহার করতে পারবেন না। আর বিশেষ করে সময়ের আগে সেই টাকা উত্তোলন করতে চাইলে। আপনাকে জরিমানা দিয়ে টাকা উত্তোলন করতে হবে।

ফিক্সড ডিপোজিট (স্থায়ী আমানত) এর বৈশিষ্ট্য

ডিপোজিট সম্পর্কে স্পষ্টভাবে জানতে চাইলে, সবার আগে এর বৈশিষ্ট্য জেনে নেওয়া খুব জরুরী। যেমন-

সুদের হার-

আপনারা যখন ফিক্সড ডিপোজিট করবেন। তখন আপনি যত মেয়াদের জন্য টাকা বিনিয়োগ করবেন তার ওপর নির্ভর করবে। কিন্তু সেই সুদের হার মেয়াদপূর্তি অবধি সমান সমান থাকবে।

নিশ্চিত রিটার্ন/ফেরৎ-

ফিক্সড ডিপোজিট স্থায়ী আমানতের রিটার্ন পাওয়ার ব্যাপারটি একেবারে সুনিশ্চিত। যেহেতু এটি একটি মার্কেট নেতৃত্বাধীন বিনিয়োগের জায়গা নয়। সেহেতু মার্কেটে সুদের হার ওঠানামার ভিত্তি করে এখানে রিটার্ন প্রদান করা হয় না এর জন্য স্থায়ী আমানতের ক্ষেত্রে শুরুতে যে সুদের হার সিলেক্ট করেছেন সেই সুদের হার হিসেবে রিটার্ন পেয়ে যাবেন।

তার জন্য এফডিআর হচ্ছে যে কোন বিনিয়োগের তুলনায় অনেক বেশি সুরক্ষিত ও নিরাপদ। এছাড়া বিনিয়োগের তুলনায় এই আমানতগুলো অনেকটা নিরাপদ হয়ে থাকে। আমাদের জানামতে বয়স্ক নাগরিকরা বাংলাদেশের ব্যাংক গুলোতে, সাধারণ মানুষের তুলনায় অনেক বেশি সুদের হার প্রাপ্ত হয়। স্থায়ী আমানত এফডিআর করার ফলে।

ফিক্সড ডিপোজিট বদলে ঋণ সুবিধা-

ফিক্সড ডিপোজিট গুলো একটি নির্দিষ্ট মেয়াদের জন্য স্থির করা হলেও যখন আপনার টাকার প্রয়োজন হয় তখন আপনি আপনার স্থায়ী আমানতের বিপরীতে ঋণ পেয়ে যাবেন।

এছাড়া আপনি আপনার স্থায়ী আমানতের পরিমাণের ওপর 90% পর্যন্ত ঋণ গ্রহণ করতে পারবেন। এটের সুবিধা হল আপনি এফডিআর শোধ অর্জন করতে থাকবেন তবে প্রয়োজনের সময় আপনাকে সময়ের আগে প্রত্যাহার করতে হবে না আর কোন পেনাল্টি ফি দিতে হবে না।

নমনীয় মেয়াদ-

যেকোনো ব্যাংকে কমবেশি ৭ থেকে ১৪ দিন শুরু করে সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত নির্বাচন করা হয়। এছাড়া আপনি সুদের মাসিক বা ৬ মাসিক পে আউট বা পূর্ণ বিনিয়োগের অপশন নির্বাচন করে চক্রবৃদ্ধি হারে ফিক্সড ডিপোজিট করতে পারবেন। উক্ত নমনীয় মেয়াদের জন্য অনেক মানুষের কাছে সঞ্চয় এর সেরা মাধ্যম হয়ে উঠেছে।

স্থায়ী আমানতের সুবিধা এবং লাভ

ফিক্সড ডিপোজিট যুগ যুগ ধরে অধিকাংশ মানুষের বিনিয়োগের সেরা মাধ্যম হয়ে গেছে। এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এফডিআর গুলো বছরের পর বছর ধরে, অত্যন্ত বহুমুখী এবং নমনীয় আর্থিক বিনিয়োগের মাধ্যমে বিকাশিত হয়ে বিভিন্ন ধরনের সুবিধা প্রদান করছে।
যেমন-
  • নিশ্চিত ফিক্স ডিপোজিটের টাকা রিটার্ন
  • ঝামেলাবিহীন বিনিয়োগ পদ্ধতি
  • চক্রবৃদ্ধি হার প্রদান সুবিধা
  • নিয়মিত ইনকাম এর সুবিধা
  • মেয়াদ নির্বাচন এর নমনীয়তা
  • কর সঞ্চয় প্রকল্প
  • সহজ তরলকরণ প্রক্রিয়া ইত্যাদি
যারা ফিক্সট ডিপোজিট থেকে আমানত করতে চান। তারা এই সকল সুবিধাগুলো ভোগ করতে পারবেন।

শেষ কথাঃ

আজকে এই আর্টিকেলের মাধ্যমে আপনাকে জানিয়ে দেয়া হলো, ফিক্সড ডিপোজিট কি এবং ফিক্স ডিপোজিট এর সুবিধা ও লাভ সম্পর্কে। আপনি যদি চাকরি করেন বা ব্যবসা করেন সেক্ষেত্রে আপনার টাকা সঞ্চয় করে রাখার জন্য ফিক্সড ডিপোজিট করে রাখতে পারেন।

এক্ষেত্রে আপনার যখন ইচ্ছা হবে তখন ঋণ গ্রহণ করতে পারবেন এবং যে পরিমাণ টাকা সঞ্চয় করবেন। তার উপর ভালো টাকা মুনাফা/সুদ গ্রহণ করতে পারবেন ।

আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত আপনার কাছে কেমন লেগেছে, অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন এবং আপনার বন্ধুদের  সাথে এই আর্টিকেলটি শেয়ার করবেন ও সোশ্যাল মিডিয়াতে একটি শেয়ার করবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Jony
    Jony February 7, 2023 at 5:13 AM

    নাইচ

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url