ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে কি করতে হবে - ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড কেন হয়

আজকে আটিকেলে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করব ফেসবুক একাউন্ট কেন রেস্ট্রিকশন হয়? একাউন্ট রেস্ট্রিক্টেড হলে কি করতে হবে এবং বিও একাউন্ট কি? আশা করি আটিকেলটি আপনাদের ভাল লাগবে।
মার্ক জুকারবার্গ এর যুগান্তকারী আবিষ্কার “ফেসবুক” এ সারা দুনিয়া উন্মাতাল। ফেসবুক সম্পর্কে জানেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। এমনকি বাংলাদেশের প্রত্যন্ত গ্রামে গঞ্জে বসবাসকারী কিশোর- কিশোরী, তরুণ- তরুণীরও একটি হলেও ফেসবুক একাউন্ট আছে। ফেসবুক যেন এই পৃথিবীকে পরিণত করেছে একটি বিশ্বগ্রামে। বিশ্বজয়ী এই ফেসবুকের ক্ষমতা অত্যান্ত ব্যাপক।

ফেসবুকের মাধ্যমে যেমন পরস্পর যোগাযোগ ব্যবস্থা অনেক উন্নত হয়েছে তেমনি ফেসবুকের মাধ্যমে নানা উপায়ে মানুষ অর্থ উপার্জনও করছে। বিভিন্ন ব্যবসা, ভ্রমণ পরিকল্পনা, সৃজনশীলতার বিকাশ এসবই হচ্ছে ফেসবুকের মাধ্যমে। ফেসবুকের একটি স্ট্যাটাসও ভাইরাল হয়ে কোন দেশের সরকারের পতন ঘটিয়ে ফেলেছে এমন নজির ও আছে।
তথ্য প্রযুক্তির শীর্ষে থাকা এই বিশ্বে ফেসবুক অবদান রাখছে অর্থ উপার্জনে, বিভিন্ন পণ্যের মার্কেটিং, সৃজনশীলতার বিকাশে, তথ্যের আদান প্রদানে, নতুন বন্ধুত্ব গড়তে, জ্ঞান-বিজ্ঞান এর বিকাশ ও প্রসারে ও আরো বিভিন্ন খাতে। তাই আপনার ভেরিফাইড ফেসবুক একাউন্টটি আপনার কাছে অত্যান্ত মূল্যবান।যদি আপনার ফেসবুক একাউন্টটি রেস্ট্রিকশন হয়ে যায় এবং রেস্ট্রিকশন হলে আপনি কি করবেন, বিও একাউন্টই বা কি? তাহলে চলুন জেনে নেই ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে কি করবেন বিস্তারিত।

ফেসবুক একাউন্ট কেন রেস্ট্রিকশন হয়?

ফেসবুক একাউন্ট বিভিন্ন কারনে রেস্ট্রিকশন হতে পারে। যেমনঃ ফেসবুক এড পলিসি মেনে না চলার কারণে, বিলিং ঠিকানা ও একাউন্ট ঠিকানার মধ্যে অমিল পেলে, নিম্নমানের আগ্রাসী গ্রাফিক কন্টেন্ট পাবলিশ করলে যা ফেসবুক পলিসি বিরোধী, ফেসবুক আইডিতে সন্দেহজনক কিছু পেলে, Fake ID শনাক্ত করতে পারলে। একেক জনের একেক কারনে একাউন্ট রেস্ট্রিকশন হতে পারে।
মূল কারণ হল ফেসবুক কমিউনিটি গাইডলাইনের বাইরে কোন কাজ করলে বা ফেসবুকের নিয়মনীতি ভঙ্গ করলে আপনার একাউন্ট রেস্ট্রিকশন হয়ে যাবে। এটা একেক জনের ক্ষেত্রে একেক রকম দিনের জন্য হয়। সাধারণত ১মাসের জন্য একাউন্ট রেস্ট্রিকশন হয়ে থাকে। কারো কারো ক্ষেত্রে মাল্টিপল রেস্ট্রিকশন থাকতে পারে। ফেসবুকের অনেকগুলো কমিউনিটি গাইডলাইন ভঙ্গ করলে মাল্টিপল রেস্ট্রিকশন আসতে পারে। ফেসবুক একাউন্ট রেস্ট্রিকশন হয়েছে তা See restriction অপশন এ ক্লিক করলে কি কি কারণে ফেসবুক একাউন্ট রেস্ট্রিকশন হয়েছে দেখতে পারবেন।

ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড হলে কি করতে হবে

ফেসবুক একাউন্ট রেস্ট্রিকশন দূর করার সবচেয়ে সহজ নিয়ম হল যদি আপনার ফেসবুক একাউন্ট রেস্ট্রিকশন এর টাইমার থাকে অর্থাৎ একাউন্ট টি যদি ত্রিশ দিনের জন্য রেস্ট্রিকশন হয় তবে আপনি চুপচাপ ৩০ দিনের জন্য অপেক্ষা করুন কোন কিছু না করে। ত্রিশ দিন পর রেস্ট্রিকশন স্বয়ংক্রিয়ভাবে দূর হয়ে যাবে। কিন্তু এই ৩০ দিন আগেই যদি আপনি একাউন্ট রেস্ট্রিকশন দূর করতে চান তবে ফেসবুক কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হবে, ফিডব্যাক পাঠাতে হবে বা রিপোর্ট পাঠাতে হবে। সেটা ফেসবুক কর্তৃপক্ষ নিরীক্ষণ করে রেস্ট্রিকশন আগেই উঠিয়ে দিতে পারে। এখন কিভাবে ফেসবুক কর্তৃপক্ষের কাছে আবেদন করবেন চলুন তা জেনে নেয়া যাক।

কিভাবে রেস্ট্রিকশন দূর করার জন্য আবেদন করবেন

প্রথমে আপনার স্মার্টফোনের ফেসবুক অফিশিয়াল অ্যাপ এ প্রবেশ করুন। তারপর থ্রি লাইন এ ক্লিক করে একদম নীচে চলে আসুন। তারপর report a problem অপশনে প্রবেশ করুন। এখানে continue to report a problem অপশনে ক্লিক করুন। তারপর include a report অপশনে টাচ করুন। তবে এই পর্যায়ে আসার আগে ফেসবুকের যে স্ক্রিনে রেস্ট্রিকশন দেখাচ্ছে সেই স্ক্রিনের একটা স্ক্রিনশট আগে থেকে নিয়ে রাখতে হবে। include a report অপশনে প্রবেশ করার পর প্রোফাইল অপশনটি খুঁজে বের করুন।
প্রফাইল অপশনে প্রবেশ করার পর Add image এ গিয়ে আপনার গ্যালারি থেকে ফেসবুক রেস্ট্রিকশনের যে স্ক্রিনশট টি নিয়েছিলেন তা add করুন। তারপর উপরে Description box এ গিয়ে আপনার সমস্যার বিস্তারিত উল্লেখ করে ফেসবুক কর্তৃপক্ষের কাছে রেস্ট্রিকশন তুলে নেয়ার জন্য আবেদন করুন। আবেদনটি অবশ্যই ইংরেজিতে হতে হবে। তরপর send report এর ডানে থাকা আইকনটিতে ক্লিক করে আবেদনটি ফেসবুক কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করুন। আশা করা যায় কিছুদিনের মধ্যেই ফেসবুক কর্তৃপক্ষ একাউন্ট থেকে রেস্ট্রিকশনটি তুলে দিবে।

উপসংহার

ফেসবুক একাউন্ট রেস্ট্রিক্টেড পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। এমন সব দারুন দারুন পোস্ট পেতে jorip24 এর সাথেই থাকুন এবং jorip24 ফেসবুক পেইজে যুক্ত থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url