ফরেক্স ট্রেডিং শিখুন

ফরেক্স বা ফরেক্স ট্রেডিং এর নাম কমবেশি সবাই শুনেছেন। কিন্তু অনেকেই ফরেক্স কিভাবে কাজ করে বা কিভাবে ফরেক্স ট্রেডিং করতে হয় সেই সম্পর্কে তেমন কিছুই জানিনা। তাহলে চলুন জেনে নেয়া যাক Forex Trading বা ফরেক্স ট্রেডিং কি, ফরেক্স ট্রেডিং এর কার্যক্রম, ঝুঁকি, বৈধতা, ইত্যাদি সম্পর্কে বিস্তারিত। এই আটিকেলে আপনাকে ফরেক্স এ উৎসাহিত বা নিরুৎসাহিত করা উদ্দেশ্য না। বরং আপনাকে কিছু তথ্য জানানো যাতে আপনার জানার পরিধি বৃদ্ধি পায়।

ফরেক্স ট্রেডিং কি?

ফরেক্স ট্রেডিং এর মানে হলো ফরেন এক্সচেঞ্জ (Foreign Exchange) যার মানে দাঁড়ায় বৈদেশিক মুদ্রার লেনদেন। সহজ ভাষায় বিদেশী মুদ্রার আদানপ্রদানকেই ফরেক্স ট্রেডিং হিসেবে গণ্য করা হয়। ফরেন এক্সচেঞ্জ FX ও ফরেক্স নামেও পরিচিত। ২০১৯ সালের এপ্রিল মাসের হিসাবে বিশ্বব্যাপী প্রতিদিন ৬.৬ট্রিলিয়ন ফরেন এক্সচেঞ্জ সেটেলমেন্ট করা হয়। ফরেক্স মার্কেট হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ফাইন্যানসিয়াল মার্কেট।
কমার্স, ট্রেডিং বা ট্যুরিজমের মত জনপ্রিয় সেক্টরগুলোতে এক দেশের মুদ্রা অন্য দেশের মুদ্রায় পরিণত করার ব্যাপারটি দারুণভাবে যুক্ত আছে বলে ফরেন এক্সচেঞ্জ (Foreign exchange) বা ফরেক্স এতো জনপ্রিয়।

ফরেক্স ট্রেডিং শিখুন

ফরেক্স ট্রেডিং শুরু করার আগে অবশ্যই ট্রেডিং শিখতে হবে। ফরেক্স ট্রেডিং ভালভাবে না শিখে হুজুগের বশে ফরেক্সে ইনভেস্ট করলে সব টাকা হারানোর সম্ভাবনা থাকে। ফরেক্স ট্রেডিং শেখার জন্য দেশে বেশ কিছু প্রতিষ্ঠান রয়েছে৷ ইন্টারনেটে অনেক বই পুস্তক ও ভিডিও আর্টিকেল রয়েছে। সেগুলো নিয়ে বেশ কিছুদিন ঘাটাঘাটি করলে ফরেক্স ট্রেডিং শিখতে পারবেন। সংক্ষেপে আমি ফরেক্স ট্রেডিং এর কিছু মৌলিক বিষয় সম্পর্কে এখানে বলছি –

ফরেক্স একাউন্ট

ফরেক্স অ্যাকাউন্ট ব্যবহার করেই মূলত মুদ্রা গুলো লেনদেন করা হয়। তাই ফরেক্স ট্রেডিং শুরু করার আগে প্রথম কাজ হলো ফরেক্স একাউন্ট তৈরী করা। ফরেক্স একাউন্ট গুলো লট সাইজের উপর নির্ভর করে ৩ ধরনের হয়ে থাকে। এগুলো হলো-

মাইক্রো ফরেক্স অ্যাকাউন্টঃ

মাইক্রো ফরেক্স একাউন্ট হলো সবচেয়ে ছোট ফরেক্স একাউন্ট। এ ধরনের অ্যাকাউন্ট ব্যবহার করে প্রতি লটে ১০০০ ডলার পর্যন্ত ট্রেড করা যায়।

মিনি ফরেক্স অ্যাকাউন্টঃ

মিনি ফরেক্স একাউন্ট হলো মধ্যম মানের ফরেক্স একাউন্ট। প্রতি লটে ১০,০০০ ডলার পর্যন্ত ট্রেড করার জন্য মিনি ফরেক্স অ্যাকাউন্ট ব্যবহার করা যায়।

স্ট্যান্ডার্ড ফরেক্স অ্যাকাউন্টঃ

স্ট্যান্ডার্ড ফরেক্স একাউন্ট হলো সাধারন ফরেক্স একাউন্ট৷ এই একাউন্টটি অনেক বেশি পরিমাণে টাকা লেনদেনের ক্ষেত্রে ব্যবহার করা হয়। স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট ব্যবহার করে প্রতি লটে ১০০,০০০ ডলার পর্যন্ত ট্রেড করা যায়।

উল্লেখ্য, প্রতি লটে যত বেশি ট্রেড করা যাবে, লেভারেজ এর জন্য তত বড় অংকের মুদ্রা ট্রেড করতে পারবেন।

আস্ক

সর্ব নিম্ন যে মূল্যে কোনো ট্রেডার মুদ্রাটি কিনতে আগ্রহী সেই মূল্যকে আস্ক (Ask) বলা হয়। আস্ক প্রাইস বেশিরভাগ সময়েই বিড প্রাইস থেকে বেশি হয়ে থাকে।

বিড

বিড হলো- যে নির্দিষ্ট দামে কোনো সেলার তার কাছে থাকা কারেন্সি সেল করতে আগ্রহী সেই মূল্য। কোনো বায়ার রিকুয়েষ্ট করলে তখন একজন মার্কেট মেকার একটি bid স্থাপন করেন। বিড প্রাইসটি সেই currency চাহিদার সাথে মিল রেখে ওঠা নামা করে।

বেয়ার মার্কেট

যে মার্কেটে সকল কারেন্সির দাম কমে যায়, এমন মার্কেটকে বেয়ার মার্কেট (Bear Market) বলা হয়। বেয়ার মার্কেট মূলত ট্রেডিং মার্কেটের মন্দা ও অর্থনৈতিক সংকটের একটি প্রধান নির্দেশক।

বুল মার্কেট

যে ধরনের ট্রেডিং মার্কেটে সকল কারেন্সির দামই বেড়ে যায় তাকে বুল মার্কেট (Bull Market) বলা হয়। সারা বিশ্বের অর্থনীতির উন্নতিকে বুঝাতে বুল মার্কেট ব্যবহার করা হয়। তাছাড়া বুল মার্কেট দ্বারা কোনো মার্কেটের উন্নতি বুঝানো হয়।

লেভারেজ

ফরেক্সে সব সময় ইনভেস্টরের সমান টাকা থাকেনা। মাঝেমধ্যে লাভ বাড়াতে মূলধন ধার করতে হয়। ধার করা এইমূলধনকে বলা হয় লেভারেজ। লেভারেজের পরিমাণ বেশি হলে ফরেক্স মার্কেট প্রভাবিত হয়। অনেক ট্রেডারই মাঝেমধ্যে Leverage ব্যবহার করে মার্কেটে তাদের পজিশন বুস্ট করে থাকেন।

লট

ফরেক্সের কারেন্সি সব সময় লট আকারে এক্সচেঞ্জ করা হয়ে থাকে। অর্থাৎ সহজ ভাষায় কোনো নির্দিষ্ট পরিমানে অর্থ ট্রেডিং করা হলে, সেই পরিমাণ অর্থকে একত্রে লট বলা হয়। লট এর সাইজ বড় হলে, লাভ ও ক্ষতির সম্ভাবনা একই সাথে বেশি হবে। উপরের দিকে যে আমরা বিভিন্ন ধরনের একাউন্টের কথা জেনেছি সেগুলোও লট সাইজ হিসেবেও ব্যবহৃত হয়।

মার্জিন

Currency trading এর ক্ষেত্রে ব্যবহার করার জন্য ভিন্ন কোনো অ্যাকাউন্টে রাখা অর্থকে মার্জিন বলা হয়। মার্জিন মানি আর্থিকভাবে ব্রোকারকে সচ্ছল রাখতে সহায়তা করে। তাছাড়া ট্রেডার এর শর্ত ও বাধ্য বাধকতা পূরণে সক্ষম হওয়ার ক্ষেত্রে মার্জিন বড় ভূমিকা পালন করে।

ফরেক্স ট্রেডিং বই

পোস্ট পড়ে এতক্ষনে হয়তো আপনারা ফরেক্স ট্রেডিং শেখার গুরুত্ব জেনে গেছেন। ফরেক্স ট্রেডিং শেখার জন্য বিভিন্ন ধরনের বই পাওয়া যায়। যেহেতু ফরেক্স ট্রেডিং সারাবিশ্বেই জনপ্রিয়, তাই এই বইগুলা বিশ্বের নানা ভাষায় লিখিত হয়েছে।
আপনি বই পড়ে ফরেক্স ট্রেডিং শেখার মনস্থির করলে ইংরেজি ভাষার বই পড়তে আমি উৎসাহিত করব। কারন, বাংলা ভাষার ফরেক্স ট্রেডিং বই গুলোতে সাধারণত এন্ট্রি লেভেলের তথ্য দিয়ে পূর্ন থাকে। তাই গভীরভাবে ফরেক্স ট্রেডিং শিখতে হলে ভাল ইংরেজি বই পড়তে হবে। গুগলে সার্চ করলেই প্রচুর পরিমাণে ভাল বই পাওয়া যাবে।

শেষ কথা

আশা করি এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে থাকলে আপনি ফরেক্স ট্রেডিং কি, ফরেক্স ট্রেডিং শিখবেন কিভাবে এই নিয়ে বিস্তারিত জেনে গেছেন। এছাড়াও আপনাদের আরো কোনো প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
7 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Faruk
    Faruk December 13, 2022 at 7:08 AM

    Super post

    • jorip
      jorip December 25, 2022 at 5:11 AM

      thanks for your comment

  • Md Tusar
    Md Tusar December 17, 2022 at 3:24 AM

    Nice

    • jorip
      jorip December 25, 2022 at 5:11 AM

      ধন্যবাদ

  • Ridoy
    Ridoy December 21, 2022 at 8:57 AM

    Nice

    • jorip
      jorip December 25, 2022 at 5:12 AM

      ধন্যবাদ

  • Md Tusar
    Md Tusar April 4, 2023 at 4:49 AM

    So nice

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url