huawei কোন দেশের কোম্পানি এবং হুয়াওয়ে মালিক কে ?

huawei কোন দেশের কোম্পানি : অনেকে মানুষ huawei কোম্পানির স্মার্টফোন গুলো ব্যবহার করেন। যদিও তারা হুয়াওয়েই কোম্পানির স্মার্টফোন ব্যবহার করছে কিন্তু তারা জানে না এটা কোন দেশের কোম্পানি এবং হুয়াওয়ে মালিক সম্পর্কে।
কেউ যদি আপনাকে প্রশ্ন করে আপনার হাতে থাকা হুয়াওয়ে কোন দেশের কোম্পানি তাহলে কি আপনি বলতে পারবেন? আপনার যদি এই প্রশ্নের উত্তর জানা না থাকে তাহলে এই পোষ্টের মাধ্যমে জেনে নিন।

huawei কোন দেশের কোম্পানি?

হুয়াওয়েই টেকনোলোজিস কোম্পানি লিমিটেড হলো চীনা বহুজাতিক কোম্পানি। রেন চেংফেই ১৯৮৭ সালে এই huawe কোম্পানি প্রতিষ্ঠিত করেন।

বর্তমানে huawei কোম্পানির স্মার্টফোন গুলো সারাবিশ্বের ১৭০ টি দেশে ব্যবসা করছে। ইউরোপ, এশিয়া, আফ্রিকা সহ চীনে huawe কোম্পানির ফোন গুলোর চাহিদা অনেক বেশি। 

একটা জরিপে দেখা যায় বিশ্বের ৩ মিলিয়নের বেশি ব্যবহারকারী হুয়াওয়ে কল, বার্তা এবং ইন্টারনেট ব্যবহার করার জন্য huawei স্মার্টফোন ব্যবহার করছে।

huawei কোম্পানির মালিক (CEO) কে? 

huawei কোম্পানির মালিক হলো রেন চেংফেই। তিনি ছিলেন পিপলস লিবারেশন আর্মির সাবেক ইঞ্জিনিয়ার।

১৯৮৭ সালে রেন চেংফেই হুয়াওয়ে কোম্পানি প্রতিষ্ঠিত করেন। ২০১২ সালে তার প্রতিষ্ঠিত করা কোম্পানি এরিকসনকে পিছনে ফেলে বিশ্বের বড় টেলিকমিউনিকেশন উপকরণের স্থান দখল করে নেয়।
ভারতে হুয়াওয়ে কোম্পানির একজন সিইও (CEO) নিযুক্ত রয়েছে। তিনি হলেন David Li. এর আগের সিইও ছিলেন Jay Chen.

huawei কোম্পানির সদরদপ্তর কোথায় অবস্থিত?

huawei কোম্পানির সদরদপ্তর চীনের শেনচেন, কুয়াংতুং এ অবস্থিত।

huawei কোম্পানির নামকরণ

huawei শব্দটা চীনা নাম থেকে সরাসরি অনুবাদ করা হয়েছে। হুয়া শব্দের অর্থ ফুল। তাই হুয়াওয়ে কোম্পানির লোগোতে একটি ফুলের ব্যবহার করা হয়েছে। আর ওয়েই শব্দের অর্থ হলো অর্জন করা। চীনা ভাষায় এটার উচ্চারণ হবে ওয়াহ-ওয়েই এবং মান্দারিন ভাষায় উচ্চারণ করলে হুয়ায়েই হবে।

huawei কোম্পানির কত সালে প্রতিষ্ঠিত হয়?

১৯৮৭ সালে রেন চেংফেই হুয়াওয়ে কোম্পানি প্রতিষ্ঠিত করেন। এটা একটি প্রাইভেট কোম্পানি। সারা বিশ্বে জুড়ে এই কোম্পানি ব্যবসা করে যাচ্ছে।

huawei কোম্পানির ইতিহাস (History of huawei company)

পিপলস লিবারেশন আর্মির সাবেক ইঞ্জিনিয়ার রেন চেংফেই হুয়াওয়েই ১৯৮৭ সালে কোম্পানি প্রতিষ্ঠিত করেন। 

প্রথমে তারা শুধুমাত্র সুইচ বা বাটান ফোন তৈরি করতো। পরবর্তীতে তাদের ব্যবসা আরো বৃদ্ধি করার জন্য টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক তৈরি, কনসাল্টিং সেবা প্রদান করেন চীন সহ চীনের বাহিরে।

২০১২ সাল থেকে huawei Company সুনাম অর্জন করতে শুরু করেন। ২০১২ সালে তারা এরিকসন কোম্পানিকে পেছনে ফেলে বিশ্বের সব থেকে জনপ্রিয় টেলিকমিউনিকেশন উপকরণ নির্মাতার স্থান দখল করে নিয়োছিলো।

২০১৪ সালে হুয়াওয়ে কোম্পানি বিভিন্ন দেশে ২১ টির বেশি গবেষণা প্রতিষ্ঠিত করেছিলো এবং ৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ করেন।

২০১৫ সালের সেপ্টেম্বর পর্যন্ত ১৭০,০০০ কর্মী কাজ করতো হুয়াওয়ে কোম্পানিতে এর মধ্যে ৭৬ হাজার কর্মী কাজ করতো রিচার্জ এবং ডেভেলপমেন্ট এর জন্য।

বর্তমানে huawei কোম্পানি বিশ্বের ৫ টি বড় মোবাইল কোম্পানি গুরোর মধ্যে একটা। চীন, এশিয়া, ইউরোপ এবং আফ্রিকা সহ সারা বিশ্বে হুয়াওয়ে কোম্পানি সুনাম অর্জন করেছে।

huawei কোম্পানির জনপ্রিয় কিছু প্রোডাক্ট

অনেক মনে করেন হুয়াওয়ে কোম্পানি শুধুমাত্র স্মার্টফোন তৈরি করে। হুয়াওয়ে কোম্পানি স্মার্টফোন তৈরি করার পাশাপাশি আরো বিভিন্ন ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস তৈরি করেন।
  • স্মার্টফোন 
  • পাওয়ার ব্যাংক
  • ইয়ারফোন 
  • স্মার্ট ওয়ার্চ
  • কম্পিউটার পার্ট
  • ল্যাপটপ ইত্যাদি। 

শেষ কথা:

এই পোষ্টের মাধ্যমে জানলাম huawei কোন দেশের কোম্পানি এবং হুয়াওয়েই কোম্পানির মালিক (CEO) কে সহ আরো বিভিন্ন ধরনের তথ্য সম্পর্কে। হুয়াওয়ে কোম্পানি সম্পর্কে যদি আপনার আরো কোনো তথ্য জানার থাকে তাহলে নিচে কমেন্টে করে জানাবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Ridoy
    Ridoy December 22, 2022 at 2:03 AM

    Nice post

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url