ট্রেনের টিকিট কাটার অ্যাপস-অ্যাপস দিয়ে ট্রেনের টিকিট কাটার নিয়ম

ট্রেনের টিকিট কাটার অ্যাপস : আপনি কি ঘরে বসে মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম জানেন?কারণ, আজকের আর্টিকেলে জানাবো অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম সম্পর্কে। আপনি কোন কোন অ্যাপস ব্যবহার করে মোবাইলে সহজে ট্রেনের টিকিট কাটতে পারবেন সেগুলোর ব্যাপারে বলবো।
আপনি কি বাহিরে কোথাও চাকরি বা পড়াশোনা করেন। ঈদে বা অন্য কোন সময় বাড়িতে আসার সময় অনেক লম্বা লাইনে দাঁড়িয়ে ট্রেনের টিকিট কাটতে হয়। অনেক সময় সারাদিন লম্বা লাইনে দাঁড়িয়ে থেকে ও ট্রেনের টিকিট পাওয়া যায় না। তখন আমাদের বাড়ি আসা অনেকটা অনিশ্চিত হয়ে যায়।

যাত্রীদের এই সব দুর্ভোগের কথা চিন্তা করে বাংলাদেশ রেলওয়ে অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য একটি অ্যাপ তৈরি করেছে। রেল সেবা অ্যাপের মাধ্যমে ঘরে বসে ট্রেনের টিকিট বুকিং দিতে পারবেন। আপনাকে কষ্ট করে স্টেশনে গিয়ে লম্বা লাইনে দাঁড়াতে হবে না।

তাহলে চলুন নিচে থেকে জেনে নিই ট্রেনের টিকিট কাটার অ্যাপস এর সম্পর্কে বিস্তারিত।

পোস্ট সূচিপত্র:

ট্রেনের টিকিট কাটার অ্যাপস-

মোবাইলে ট্রেনের টিকিট কাটার জন্য বাংলাদেশ রেলওয়ে যে অনলাইন অ্যাপ তৈরি করেছে তার নাম হলো "রেল শেবা"(Rail Sheba).

 "রেল সেবা"(Rail Sheba) অ্যাপটি google play store থেকে সম্পূর্ণ ফ্রিতে ডাউনলোড করে নিতে পারবেন। তাছাড়া রেল সেবা এই লিংক থেকে অ্যাপটি ডাউনলোড করে নিতে পারবেন।

রেল সেবা অ্যাপটি ডাউনলোড করার পরে ট্রেনের টিকিট কাটার জন্য প্রথমে আপনাকে রেজিষ্ট্রেশন(registration) করতে হবে।
রেজিষ্ট্রেশন করার জন্য আপনার ফুল নাম, ইমেইল, ফোন নাম্বার, পাসওয়ার্ড, জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন কার্ড, পোষ্ট কোড এবং ঠিকানা দিয়ে Sine Up  করলে রেজিষ্ট্রেশন(registration) সম্পূর্ণ হয়ে যাবে।

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম অ্যাপের মাধ্যমে-

প্রথমে "রেল সেবা"(Rail Sheba) অ্যাপে প্রবেশ করবেন এবং ফোন নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করবেন। লগইন করার পরে আপনি নিচের ছবির মতো একটি পেজ দেখতে পাবেন।
এই ফর্মের মাধ্যমে ট্রেনের টিকিট কাটতে হবে। এই ফর্মটি পূরণ করে টিকিট কাটার প্রথম ধাপ সম্পূর্ণ করতে হবে। আপনি যেভাবে ফর্মটি পূরণ করবেন।
  • From : আপনি যে স্থান থেকে ট্রেনে উঠতে চান, সেই রেল স্টেশনের নাম লিখুন।
  • To : আপনি যে স্থানে যেতে চান সেই রেল স্টেশনের নাম লিখুন।
  • Date of Journey : আপনি কত তারিখে ট্রেন ভ্রমন করতে চাচ্ছেন সেই দিনের তারিখ সিলেক্ট করুন।
  • Choose Class : আপনি কোন ধরনের ক্লাসে(সিটে) যেতে চাচ্ছেন সেটা সিলেক্ট করুন।
  • তারপর Search Trains অপশনে ক্লিক করুন।
এবার আপনি দেখতে পাবেন আপনার সিলেক্ট করা তারিখে আপনি যে স্থান থেকে যে জায়গায় যেতে চাচ্ছেন সেখানে যাওয়ার জন্য কয়টা ট্রেন আছে তার সব গুলো ট্রেনের লিস্ট দেখতে পাবেন।

তারপর আপনি এর মধ্যে থেকে পছন্দের একটি ট্রেন সিলেক্ট করে সিট বুকিং করতে পারবেন। মনে রাখবেন একজন ব্যক্তি রেল সেবা অ্যাপের মাধ্যমে সর্বোচ্ছ ৪ টি টিকিট কাটতে পারবেন।
সিট বুকিং করার জন্য view site অপশনে ক্লিক করুন। তারপর আপনি যে সিট গুলো গ্রে কালারের দেখতে পাচ্ছেন সেগুলো আগে থেকে কাটা / বুকিং করা হয়ে গেছে।

আর যে সিট গুলো সাদা কালারের সেগুলো এখনো কাটা বা বুকিং করা হয়নি। তাই আপনি সাদা সিট গুলো থেকে যেকোনো একটি পছন্দ করে সিলেক্ট করলে সবুজ কালারের হয়ে যাবে।

সবুজ কালারের সিলেক্ট করা সিটটি আপনি বুকিং দিয়েছেন। এবার আপনি নিচের দিখে চলে আসুন এবং নিচে CONTINUE PURCHASE এই অপশনে ক্লিক করুন।

এবার পরের পেজে আপনাকে যাত্রীর নাম, যাত্রীর টাইপ, কন্টাক্ট নাম্বার, ইমেইল এড্রেস ইত্যাদি লিখতে হবে।

তারপর আপনি নিচের দিকে চলে আসুন এবং সেখানে পেমেন্ট অপশন দেখতে পাবেন। এখানে আপনি বিকাশ / নগদ / উপায় অপশন গুলো দেখতে পাবেন।

আপনি যেকোনো একটি অপশন সিলেক্ট করে ট্রেনের টিকিটের পেমেন্ট করতে পারবেন। পেমেন্ট করার পরে টিকিট কাটার কাজ সম্পূর্ণ হয়ে যাবে।

তারপর ট্রেনের টিকিটটি সেভ করতে হবে এবং প্রিন্ট করে বের করে নিতে হবে। আপনি প্রিন্ট করা টিকিট নিয়ে ট্রেনে ভ্রমন করতে পারবেন।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম বিভিন্ন তথ্য-

মোবাইলে রেল সেবা(Rail Sheba) অ্যাপের মাধ্যমে উপরে নিয়ম গুলো অনুসরণ করলে খুব সহজে ঘরে বসে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে পারবেন।

তবে, ট্রেনের টিকিট কাটার আগে আপনি ট্রেনের সম্পর্কে বিভিন্ন তথ্য জেনে নিতে পারবেন। তার জন্য অ্যাপে লগইন করে Purchase অপশনে ক্লিক করলে টিকিট কাটার সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন এবং আপনি যদি ট্রেন সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে চান তাহলে Information অপশনে ক্লিক করুন তাহলে ট্রেন সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

মোবাইলে samiট্রেনের টিকিট কাটার অ্যাপস এর ফি কত?

মোবাইলে রেল সেবা অ্যাপের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার জন্য আপনাকে ২০ টাকা চার্জ বা ফি দিতে হবে। এই ফি আপনি পেমেন্ট করার সময় কেটে নেওয়া হবে।

আমার মনে হয় ট্রেনের টিকিট কাটার জন্য কষ্ট করে লম্বা লাইনে দাঁড়িয়ে না থেকে ২০ টাকা চার্জ খুবই সামান্য।

তাছাড়া অনেকে আছেন সারাদিন লম্বা লাইনে দাঁড়িয়ে থেকে দিন শেষে ট্রেনের টিকিট কাটতে পারে না। তাই আপনি সহজে টিকিট কাটতে বাংলাদেশ রেলওয়ে এর রেল সেবা(Rail Sheba) অ্যাপটি ব্যবহার করুন।

শেষ কথা-

আজকে এই আটিকেলের মাধ্যমে জানলাম মোবাইলে ট্রেনের টিকিট কাটার অ্যাপস সম্পর্কে। আশাকরি আপনি রেল সেবা(Rail Sheba) অ্যাপের মাধ্যমে মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আর্টিকেলটি আপনার কাছে যদি ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের জন্য ফেসবুকে শেয়ার করবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
6 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Ridoy
    Ridoy September 13, 2022 at 11:11 AM

    Beautiful

    • jorip
      jorip September 13, 2022 at 9:19 PM

      thanks

  • Amirulshapla
    Amirulshapla September 14, 2022 at 12:52 AM

    Nice post

    • jorip
      jorip September 14, 2022 at 4:59 AM

      ধন্যবাদ ভাই

  • Manik7575@gmail.com
    Manik7575@gmail.com September 14, 2022 at 1:16 AM

    wonderful post

    • jorip
      jorip September 14, 2022 at 5:00 AM

      ধন্যবাদ

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url