ট্রেনের বর্তমান অবস্থা-ট্রেনের অবস্থান জানার উপায়

ট্রেনকে নিরাপদ ভ্রমণের ভরসা মানেন বেশির ভাগ যাত্রী। নতুন বা পুরোনো গন্তব্যে যেতে রেলগাড়িই বেছে নিতে চান সবার আগে। ঈদের সময় টিকিট কাটতে দীর্ঘ লাইনে দাঁড়ানো কিংবা সময়সূচি নিয়ে দ্বিধায় থাকার কারণে কেউ কেউ বিমুখ গণপরিবহনের এ সেবা নিতে। প্রযুক্তির কল্যাণে ট্রেনের টিকিট কাটা এবং ট্রেনের বর্তমান অবস্থান জানতে চালু হয়েছে অ্যাপ এবং এসএমএস সেবা।

অ্যাপের নাম রেল সেবা 

রেলের টিকিট ক্রয়ের সুবিধার্থে ‘রেল সেবা’ নামে মোবাইল অ্যাপ চালু করেছে বাংলাদেশ রেলওয়ে। সব আন্তনগর ট্রেনের ৫০ শতাংশ টিকিট এখন থেকে অ্যাপ, মোবাইল ও অনলাইনের মাধ্যমে পাওয়া যাবে।

এই অ্যাপের মাধ্যমে একসঙ্গে ৫০০ যাত্রী ট্রেনের টিকিট সংগ্রহ করতে পারবেন। এ ছাড়া প্রতি ঘণ্টায় অ্যাপের মাধ্যমে ১৫ হাজার টিকিট সংগ্রহ করা যাবে। আগের মতোই একজন যাত্রী অ্যাপের মাধ্যমে সর্বোচ্চ চারটি টিকিট নিতে পারবেন। চলতি বছরের এপ্রিল মাসে ‘রেল সেবা’ অ্যাপসটি চালু করা হয়।

এ ছাড়া অ্যাপ থেকে নির্দিষ্ট গন্তব্যের ভাড়া, টিকিট প্রাপ্যতা, ট্রেন রুট, সময়সূচি, ট্রেনভিত্তিক বিরতি স্টেশনসমূহের নাম ও সময়সূচি, জার্নি হিস্ট্রি, কোচ ভিউ, সিট পছন্দ করা যাবে। ট্রেনের ভেতরে অ্যাপ থেকে খাবারও অর্ডার দেওয়া যাবে। প্রয়োজনে অ্যাপের মাধ্যমে রেল পুলিশের সহায়তা নিতে পারবেন যাত্রীরা।
আরো পড়ুন: ট্রেনের টিকিট কাটার অ্যাপস-অ্যাপস দিয়ে ট্রেনের টিকিট কাটার নিয়ম
স্টেশন থেকে ট্রেনের দূরত্ব, ট্রেনের অবস্থান ও স্থানীয় পরিবহনব্যবস্থা সম্পর্কেও এই অ্যাপের মাধ্যমে জানা যাবে। রেল সেবা অ্যাপটি বর্তমানে সব ধরনের অ্যান্ড্রয়েড মোবাইলের মাধ্যমে ব্যবহার করা যাবে। খুব শিগগির আইফোন সংস্করণ চালু করা হবে।

ইতিমধ্যে জাতীয় কল সেন্টারের (৩৩৩) সঙ্গে বাংলাদেশ রেলওয়ের তথ্যসমূহ যুক্ত করা হয়েছে। ফলে জাতীয় কল সেন্টার ৩৩৩ থেকে বাংলাদেশ রেলওয়ে সম্পর্কিত যেকোনো তথ্য পাওয়া যাবে। রেল ভ্রমণ শেষে অ্যাপের মাধ্যমে যাত্রীরা তাঁদের মতামতও দিতে পারবেন। এই ঠিকানা https://bit.ly/2HeX6o1 থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে।

যেভাবে চালু করবেন: অ্যাপের মাধ্যমে টিকিট কাটার জন্য প্লে-স্টোরে থাকা এই অ্যাপটি ডাউনলোড করতে হবে। এরপর সাইন-আপ অপশনের মাধ্যমে অ্যাকাউন্ট খুলতে হবে। জাতীয় পরিচয়পত্রের তথ্য ও মোবাইল নম্বর দিয়ে অ্যাকাউন্ট খোলা যাবে। টিকিটের অর্থ প্রদান করা যাবে মোবাইল ব্যাংকিংসহ চারটি উপায়ে।

এসমএসের মাধ্যমে রেলগাড়ির অবস্থান

টিকিট নিয়ে স্টেশনে ট্রেনের অপেক্ষায় আর থাকতে হচ্ছে না যাত্রীদের। গন্তব্যে যাত্রার আগে মোবাইল ফোনে এসএমএস পাঠিয়ে ফিরতি বার্তায় কাঙ্ক্ষিত ট্রেনটি কোথায় আছে, কখন ছাড়বে, পরবর্তী স্টপেজ, বিলম্ব সময়সহ সব তথ্য পেয়ে যাচ্ছেন যাত্রীরা।

মোবাইল ফোনের মাধ্যমে এসএমএসে ‘টিআর’ লিখে স্পেস দিয়ে নির্দিষ্ট ট্রেনের নাম বা কোড লিখে ১৬৩১৮ নম্বরে পাঠিয়ে দিলেই ফিরতি এসএমএসে কাঙ্ক্ষিত ট্রেনের সব তথ্য পাওয়া যাবে। মূলত যাত্রীদের সময় বাঁচাতে ২০১৪ সালের মে মাসে এই সেবা চালু করা হয়। এই সেবার জন্য অর্ধশতাধিক ইঞ্জিনে বিশেষ ধরনের ট্র্যাকিং ডিভাইস বসানো হয়েছে। জিপিআরএসের মাধ্যমে ওই ডিভাইসই ট্রেনের তাৎক্ষণিক অবস্থান জানিয়ে দেবে। আন্তনগর ও গুরুত্বপূর্ণ সব ট্রেনের তথ্য পেতে প্রতি এসএমএসে গ্রাহকের নির্দিষ্ট পরিমাণ চার্জ দিতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
7 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Ridoy
    Ridoy September 13, 2022 at 11:10 AM

    Nice

    • jorip
      jorip September 13, 2022 at 9:18 PM

      ধন্যবাদ

  • Amirulshapla
    Amirulshapla September 14, 2022 at 12:44 AM

    This comment has been removed by the author.

  • Amirulshapla
    Amirulshapla September 14, 2022 at 12:49 AM

    Beautiful psot

    • jorip
      jorip September 14, 2022 at 4:58 AM

      ধন্যবাদ

  • Manik7575@gmail.com
    Manik7575@gmail.com September 14, 2022 at 1:16 AM

    wonderful

    • jorip
      jorip September 14, 2022 at 4:59 AM

      ধন্যবাদ

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url