কালোজিরার উপকারিতা ও অপকারিতা এবং খাওয়ার নিয়ম

আমরা প্রায়ই খাবারে টেম্পারিংয়ের (মশলা) জন্য জিরা ব্যবহার করি। বাড়িতে টেম্পারিংয়ের জন্য ব্যবহৃত জিরা ছাড়াও আরও একটি জিরা রয়েছে, যা কালোজিরা নামে পরিচিত। কালোজিরা অনেক ঔষধি গুণে ভরপুর।
প্রাচীন কাল থেকেই কালোজিরার ব্যবহার হয়ে আসছে একাধিক ক্ষেত্রে। তবে আমারা সাধারনত রান্নার মশলা হিসেবে কালোজিরার ব্যবহার করে থাকি। কালোজিরা মাঝারি আকৃতির একটি মৌসুমী গাছ। কালোজিরার, একবার ফল হয় এবং একবার ফুল হয়। এর ফুল আবার দুই ধরনের হয়, স্ত্রী ও পুরুষ ফুল। পাঁচটি পাপড়ি বিশিষ্ট নীলচে সাদা রঙের হয়ে থাকে এই ফুল এবং এর বীজ তিন কোনা আকৃতির কালো রঙের হয়ে থাকে।
কালোজিরার বিজ্ঞানসম্মত নাম হল – Nigella Sativa Linn . রান্নার মশলা হিসেবে খুবই জনপ্রিয় কালোজিরা। তবে পাঁচ ফোঁড়ন মশলার একটি অন্যতম উপাদান বটে এই কালোজিরা। রান্নার মশলার পাশাপাশি কালোজিরার বিশেষ ঔষুধী গুণাগুণ রয়েছে। যার কারণে বহুকাল ধরে বিভিন্ন চিকিৎসায় কালোজিরা ব্যবহার হয়ে আসছে। নীচে  বৈজ্ঞানিক গবেষণার উপর ভিত্তি করে কালোজিরার উপকারিতাগুলো বিস্তারিত উল্লেখ করা হল:

পোস্ট সূচিপত্র:

কালোজিরার উপকারিতা

কালোজিরা উপকারিতা নিম্নে আলোচনা করা হল-

হজমের জন্য

হজমের জন্য কালোজিরা অনেক উপকারি। NCBI (ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন) ওয়েবসাইটে প্রকাশিত একটি বৈজ্ঞানিক গবেষণা অনুসারে, কালোজিরা অনেক সমস্যার জন্য একটি ঐতিহ্যগত প্রতিকার হিসাবে কাজ করে, যার মধ্যে একটি হজম। কালোজিরা হজমের উন্নতির পাশাপাশি পরিপাকতন্ত্রের সাথে সম্পর্কিত সমস্যাগুলো থেকেও মুক্তি দিতে পারে। গবেষণায় বলা হয়েছে যে, কালোজিরার ক্বাথ (পানিতে ফুটানো কালোজিরা) পান করলে বদহজমের সমস্যা কমে যায়।

ঠান্ডা এবং জ্বর

ঠান্ডা ও জ্বর থেকে মুক্তি পেতে কালোজিরা ব্যবহার করুন। এটি সর্দি-কাশির জন্য একটি ঐতিহ্যগত ওষুধ হিসেবে ব্যবহৃত হয় । এর পাশাপাশি কালোজিরা জ্বর কমাতেও সহায়ক।

ইমিউনিটি বাড়াতে

ইমিউনিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কালোজিরা খাওয়া উপকারি। NCBI-এর ওয়েবসাইটে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে যে কালোজিরা ইমিউনোমোডুলেটরি এবং থেরাপিউটিক বৈশিষ্ট্যে সমৃদ্ধ। কালোজিরার এই বৈশিষ্ট্যগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে প্রতিরোধ করতে পারে।

ওজন কমানোর জন্য

আপনি যদি স্থূলতা এবং ওজন বৃদ্ধি নিয়ে অস্থির হয়ে থাকেন তবে কালোজিরা খেয়ে দেখুন। কারণ, এ বিষয়ে প্রকাশিত একটি চিকিৎসা গবেষণায় বলা হয়েছে, কালোজিরাতে রয়েছে স্থূলতা বিরোধী গুণ, যা স্থূলতা কমাতে সাহায্য করে। এর সাথে, কোমরের আকার এবং বডি মাস ইনডেক্স (BMI) কিছুটা হলেও হ্রাস পেতে পারে। তাই ওজন কমাতে ডায়েটে কালোজিরা অন্তর্ভুক্ত করতে পারেন।

পেটে ব্যথা

কালোজিরার ব্যবহার পাকস্থলী ও অন্ত্র সংক্রান্ত সমস্যার জন্য ভালো। NCBI-তে প্রকাশিত একটি গবেষণা পত্রে লেখা হয়েছে যে কালোজিরা পেট ফাঁপা, বমিভাব থেকে মুক্তি দিতে পারে। এছাড়াও, কালোজিরাতে উপস্থিত অ্যানালজেসিক প্রভাব পেটের ব্যথা কমায়।

ক্যান্সার প্রতিরোধ করে

ক্যান্সারের মতো মরণ ব্যাধি থেকে সবাই দূরে থাকতে চায়। কালোজিরা এই সমস্যাকে দূরে রাখতে সহায়ক । এই বিষয়ে NCBI দ্বারা প্রকাশিত গবেষণা দেখায় যে কালোজিরাতে ক্যান্সার প্রতিরোধী বৈশিষ্ট্য রয়েছে, যা ক্যান্সার প্রতিরোধ করতে পারে। এটি একটি বিকল্প কেমোথেরাপি হিসাবেও ব্যবহার করা হয়। শুধু মনে রাখবেন কালোজিরা ক্যান্সারের নিরাময় নয়, এই গুরুতর সমস্যার জন্য চিকিৎসাও করা উচিৎ।

মাথাব্যথা উপশম করে

মাথা ব্যথা হলে কালোজিরার পানি পান করতে পারেন। কালোজিরা বছরের পর বছর ধরে মাথাব্যথার জন্য ব্যবহৃত হয়ে আসছে। প্রকৃতপক্ষে, এটির ব্যথানাশক অর্থাৎ এতে ব্যথা কমানোর প্রভাব রয়েছে।

ত্বকের জন্য উপকারী

ত্বক সংক্রান্ত সমস্যা দূর করতে কালোজিরার উপকারিতা দেখা যায়। NCBI ওয়েবসাইটে প্রকাশিত একটি বৈজ্ঞানিক সমীক্ষা অনুসারে, কালোজিরার অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং সেইসাথে ক্ষত নিরাময় এবং ত্বকের পিগমেন্টেশন কমানোর প্রভাব রয়েছে।
এই বৈশিষ্ট্যগুলো সোরিয়াসিস, ব্রণ, ক্ষত, পোড়া, প্রদাহ এবং পিগমেন্টেশনের সমস্যা থেকে মুক্তি দিতে পারে । একজিমা এবং অন্যান্য ত্বক সংক্রান্ত সমস্যায় কালোজিরার পেস্ট লাগালে উপশম পাওয়া যায়।

চুলের যত্নে

চুলের জন্য কালোজিরার উপকারিতা দেখা যায়। এই বিষয়ে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, চুলে কালোজিরার তেল লাগালে চুলের উজ্জ্বলতা, গঠন উন্নত হয় এবং চুলের সমস্যা কমে যায়। চুলের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিরা কালোজিরার তেল ব্যবহার করতে পারেন।

জন্ডিস বা লিভারের সমস্যা সমাধান

লিভারের বিভিন্ন রকম সমস্যার সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কালোজিরা। কালোজিরাতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট রাসায়নিক পদার্থের বিষাক্ততা কমাতে সক্ষম। যার ফলে লিভার সুস্থ থাকে। তাই লিভার সুস্থ রাখতে প্রতিনিয়ত নিয়ম করে কালোজিরা খাওয়া প্রয়োজন।

জয়েন্ট বা হাড়ের ব্যথার জন্য

বয়স বাড়ার সাথে সাথে বেশির ভাগ মানুষের শরীরেই আর্থ্রারাইটিস বা জয়েন্টের ব্যথা বা হাড়ের ব্যাথার মতো সমস্যা গুলি লক্ষ করা যায়। তবে আর্থ্রারাইটিস বা জয়েন্টের ব্যথা বা হাড়ের ব্যাথা থেকে নিরাময় দিতে সক্ষম কালোজিরা। শরীরের ব্যথা স্থানে যদি নিয়ম করে প্রতিদিন কালোজিরার তেল ব্যবহার করা হয়, তাহলে জয়েন্টের ব্যথার হাত থেকে খুব দ্রুত নিরাময় পাওয়া সম্ভব।

পিরিয়ডের সমস্যা সমাধানে

পিরিয়ড মহিলাদের জন্য খুবই ভালো, কারণ এটির জন্য তারা সন্তান প্রসব করতে পারে। তবে অনেক মহিলারাই রয়েছেন যারা অনিয়মত পিরিয়ডের সমস্যায় ভুগছেন। অনিয়মত পিরিয়ডের সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত কাঁচা হলুদের রস -এর সঙ্গে পরিমাণ মতো কালোজিরার তেল মিশিয়ে দিনে ৩ বার সেবন করুন। এই মিশ্রণটি কয়েকদিন সেবন করলে অনিয়মত পিরিয়ডের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

মাতৃদুগ্ধ বৃদ্ধিতে

মায়ের বুকের দুধ বৃদ্ধি করার জন্য কালোজিরা একটি মূল্যবান উপাদান। প্রতিদিন রাতে ঘুমানোর আগে কালো জিরা গুঁড়ো করে দুধের সঙ্গে মিশিয়ে স্তনদানকারী মহিলারা সেবন করতে পারেন। এছাড়াও কালোজিরার তেলের সঙ্গে মধু মিশিয়ে সেবন করলে বেশি উপকার পাওয়া যায়।

শিশুর দৈহিক ও মানসিক বৃদ্ধি

শিশুর দৈহিক ও মানসিক বৃদ্ধির জন্য নিয়ম করে কালোজিরা খাওয়াতে পারেন অথবা কালোজিরার তেল মালিশ করতে পারেন। শিশুর দৈহিক ও মানসিক বৃদ্ধির জন্য কালোজিরা খুবই উপকারী একটি উপাদান। নিয়ম করে শিশুদের কালোজিরা খাওয়ালে শিশুর মস্তিষ্ক সুস্থ-সবল থাকে এবং স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।

কালোজিরার পুষ্টি উপাদান

পুষ্টি উপাদান -- প্রতি ১০০ গ্রাম পরিমাণে
শক্তি -- ৪০০ কিলোক্যালরি
প্রোটিন -- ১৬.৬৭ গ্রাম
মোট লিপিড (চর্বি) -- ৩৩.৩৩ গ্রাম
কার্বোহাইড্রেট -- ৫০ গ্রাম
আয়রন -- ১২ মিলিগ্রাম

কালোজিরা ব্যবহারের নিয়ম

বছরের পর বছর ধরে কালোজিরা বিভিন্নভাবে ব্যবহৃত হয়ে আসছে যেমনঃ-
কালোজিরা বা কালোজিরা গুঁড়া সবজিতে দিতে পারেন।
কালোজিরা স্ন্যাকস ব্যবহার করা যেতে পারে।
রুটি এবং নান তৈরি করার সময় কালোজিরা ব্যবহার করা হয়।
এছাড়াও বিরিয়ানি এবং পুলাও তৈরিতে কালোজিরা ব্যবহার করা হয়।
কালোজিরা ডালে মেশানোর জন্যও ব্যবহার করা হয়।
এটি আচার তৈরির সময়ও যোগ করা যেতে পারে।
ত্বকের কোন সমস্যা হলে কালোজিরার পেস্ট তৈরি করে আক্রান্ত স্থানে লাগানো হয় ।

কালোজিরার অপকারিতা

যদিও কালোজিরার বীজ খুব একটা ক্ষতি করে না কিন্তু বেশি পরিমাণে সেবন করলে কিছু সমস্যা দেখা দিতে পারে। কেউ যদি কালোজিরার তেল খুব বেশি খান, তবে তার পেটে ব্যথা হতে পারে।

গর্ভাবস্থায় কালোজিরার ব্যবহার পরিহার করা উচিৎ। যদি গর্ভবতী কেউ এটি ব্যবহার করার কথা ভাবছেন, তবে তাদের অবশ্যই এই বিষয়ে একবার একজন ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে।
কালোজিরা আঘাতের কারণে রক্ত ​​প্রবাহকে ত্বরান্বিত করতে পারে। আসলে এতে থাইমোকুইনোন নামক এক ধরনের উপাদান পাওয়া যায়, যা রক্ত ​​জমাট বাঁধার গতি কমিয়ে দেয়। এটি আঘাতের সময় রক্ত ​​​​আরও দ্রুত প্রবাহিত করতে পারে।

আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে সাধারণ জিরার মতো কালোজিরাও উপকারী। তবে ব্যবহার করার সময় কালোজিরার ক্ষতির কথা মাথায় রাখুন, যাতে কালোজিরার অতিরিক্ত ব্যবহার এড়ানো যায়।

কিছু সাধারণ প্রশ্ন

১। কালোজিরা কি সকালে খালি পেটে খাওয়া যাবে?
হ্যাঁ, কালোজিরা খালি পেটে খেতে পারেন। শুধু পানিতে ফুটিয়ে কালোজিরার ক্বাথ সেবন করুন।
২। কাঁচা কালোজিরা খেলে কি কি উপকার পাওয়া যায়?
না, কাঁচা কালোজিরা খাওয়া এড়িয়ে চলতে হবে। হ্যাঁ, এটি ভাজা এবং পাউডার হিসাবে ব্যবহার করা যেতে পারে।
৩। কালোজিরা ও মধু কি একসাথে খাওয়া যাবে?
হ্যাঁ, অবশ্যই কালোজিরা ও মধু একসঙ্গে খাওয়া যেতে পারে। উভয়ই উপকারী, তবে উভয়ই ক্বাথের মধ্যে মিশিয়ে ব্যবহার করুন।
৪। কালোজিরা কিভাবে খাবেন?
কালোজিরা ভেজে পিষে নিন। এটি রাইতা এবং সবজি যোগ করে খাওয়া যেতে পারে। এছাড়া পানিতে কালোজিরা সিদ্ধ করে একটি ক্বাথ তৈরি করে খেতে পারেন।
৫। কালোজিরা খাওয়ার উপকারিতা কি?
কালোজিরা খাওয়ার উপকারিতা অনেক। একটি গবেষণায়, কালোজিরাকে স্পষ্টভাবে মাথাব্যথা, মাইগ্রেন, মাথা ঘোরা, কাশি, ব্রঙ্কাইটিস, হাঁপানি, স্থূলতা, ডায়াবেটিস, পাইলস, আর্থ্রাইটিস, উচ্চ রক্তচাপ এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা যেমন ডিসপেপসিয়া, পেট ফাঁপা, আমাশয় এবং ডায়রিয়া উপশমের জন্য দরকারী হিসাবে বর্ণনা করা হয়েছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
3 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Ridoy
    Ridoy September 13, 2022 at 11:36 AM

    So nice

  • Amirulshapla
    Amirulshapla September 14, 2022 at 12:55 AM

    very nice

  • Manik7575@gmail.com
    Manik7575@gmail.com September 14, 2022 at 1:22 AM

    excellent

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url