ওয়েবসাইট কি? ওয়েবসাইট কেন? কিভাবে ব্যবহার করবো?

ইন্টারনেট আমাদের জীবনের দৈনন্দিন একটি শব্দে পরিণত হয়েছে। আর এই ইন্টারনেটের অন্যতম প্রধান উপাদান হচ্ছে বিভিন্ন ওয়েবসাইট। কিন্তু ওয়েবসাইট কি তা অনেকেই জানেন না। ওয়েবসাইটকে ইন্টারনেটের অবিচ্ছেদ্য অংশ বলা চলে।
আপনি যদি একটি ব্যবসা-প্রতিষ্ঠান মালিক হয়ে থাকেন, তাহলে অবশ্যই আপনার ব্যবসার একটি ওয়েবসাইট থাকা জরুরি। চলুন জেনে নেওয়া যাক ওয়েবসাইট কি ও কেনো আপনার একটি ওয়েবসাইট দরকার হতে পারে সে সম্পর্কে বিস্তারিত।

পোস্ট সূচিপত্র:

ওয়েবসাইট কি?

ওয়েবসাইট এর প্রয়োজনীয়তা জানার আগে ওয়েবসাইট কি ও কিভাবে কাজ করে সেটাও জানা জরুরি। চলুন জেনে নেওয়া যাক সংক্ষেপে ওয়েবসাইট ও এর কার্যক্রম সম্পর্কে।

ওয়েবসাইট হলো সংযুক্ত কিছু ওয়েব পেজের সমাহার, যা একই ডোমেইন নেম এর অধীনে থাকে। যেকোনো ব্যক্তি, প্রতিষ্ঠান, বা সংস্থা তাদের বিভিন্ন প্রয়োজনে ওয়েবসাইট তৈরী করতে পারে। এই ওয়েবসাইট আবার সার্ভারে সংরক্ষিত থাকে যাকে বলা হয় হোস্টিং। আমাদের বাংলাটেক টোয়েন্টিফোর ডটকম ও একটি ওয়েবসাইট।
ইন্টারনেটে থাকা সকল ওয়েবসাইট মিলে তৈরী হয় ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব। আবার অনেকেই ওয়েবসাইটকে “ওয়েব পেজ” ও বলে থাকেন। তবে এটি সম্পূর্ণ রূপে ভুল। ওয়েব পেজ হলো একটি মাত্র পেজ, আর অন্যদিকে ওয়েবসাইট হলো এই ধরনের অনেক পেজের সমাহার।

ওয়েবসাইট কাকে বলে?

ওয়েবসাইট হল ইন্টারনেট জগতে আপনার একটি ব্যবসা-প্রতিষ্ঠান বা আপনার কোন শখ, বা কোন জরুরী বিষয় বা তথ্য সারা বিশ্বের লোকদের মাঝে তুলে ধরার একটি অন্যতম মাধ্যম। সারা বিশ্বের মাঝে প্রতিষ্ঠান বা ব্যবসাকে তুলে ধরতে হলে একটি Website অবশ্যই জরুরী।

ওয়েব সাইট সম্পর্কে প্রাথমিক কিছু ধারনাঃ

নিচে ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলঃ আপনি কোন ধরনের ওয়েবসাইট বানাবেন? আপনার ওয়েবসাইট কেমন হবে? আপনার ওয়েবসাইটে কি কি থাকবে? আপনার ওয়েবসাইট বানানোর উদ্দেশ্য কি?

আশা করি আজকে এই আর্টিকেলটি পড়ার পর ওয়েবসাইট সম্পর্কে যাবতীয় অজানা ধারণাগুলো আপনার আয়ত্তে চলে আসবে।

প্রথমত আমাদেরকে যে বিষয়টি দেখতে হবে সেটি হলো আপনি ওয়েবসাইটে কি কারনে বানাতে চাচ্ছেন? আপনার ওয়েবসাইট প্রয়োজন কেন? আপনি যে কাজ করেন যে কাজের জন্য ওয়েবসাইট বানাবেন সে ওয়েবসাইটে কি ধরনের হবে। আমি নিম্নে কিছু ওয়েবসাইটের তথ্য তুলে ধরলাম আশা করি এই তথ্যগুলো পড়লে আপনার আইডিয়া হয়ে যাবে যে আপনার কি ধরনের ওয়েবসাইট প্রয়োজন।

ওয়েবসাইট কিভাবে কাজ করে

ওয়েবসাইটের কার্যক্রম বোঝা কিন্তু তেমন কঠিক কোনো বিষয় নয়। ওয়েবসাইটের ফাইলসমুহ একটি ফিজিক্যাল হোস্টিং সার্ভারে জমা থাকে। হোস্টিং সার্ভার এ ওয়েবসাইটের কোড থেকে শুরু করে সকল ফাইল সংরক্ষণ করা হয়।
ওয়েবসাইট যাতে সহজে অ্যাকসেস করা যায়। তাই জন্য প্রতিটি ওয়েবসাইট এর একটি আইপি এড্রেস থাকে। যেহেতু আইপি এড্রেস একাধিক সংখ্যার সমন্বয় তৈরি, তাই এটি মনে রাখা কঠিন। এই প্রক্রিয়াকে সহজ করার লক্ষ্যে ওয়েবসাইটে প্রবেশের দরজা হিসেবে ডোমেইন নেম কাজ করে।
 
কোনো ব্যবহারকারী যখন কোনো ব্রাউজারে একটি ওয়েবসাইটের ডোমেইন লিখে এন্টার করেন, তখন ওই ওয়েবসাইটের হোস্টিং সার্ভার থেকে ওয়েবসাইট এর লেআউট, ফাইল, ইত্যাদি ব্রাউজার গ্রহণ করে ও ব্যবহারকারীর ডিভাইসে প্রদর্শন করে।

ওয়েবসাইট থেকে কিভাবে আয় হয়ঃ

আপনার যদি একটি ওয়েবসাইট থাকে তাহলে আপনি সেই ওয়েবসাইট থেকে অনলাইন হতে ইনকাম করতে পারবেন এবং সেজন্য আপনাকে সিদ্ধান্ত নিতে হবে আপনি কি ধরনের ওয়েবসাইট বানাবেন। কোন ধরনের ওয়েবসাইট থেকে কিভাবে ইনকাম করা যায় নিচে তা বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ওয়েব সাইটের প্রকারভেদঃ

আপনি মনে মনে চিন্তা করলেন যে আপনি একটি ওয়েবসাইট বানাবেন। কিন্তু আপনার ওয়েবসাইটটি কি রিলেটেড হবে সেটি জানার জন্য, ওয়েবসাইট এর প্রকারভেদ গুলো জানা অবশ্যই জরুরি।

ওয়েবসাইট বা ব্লগ সাধারণত ছয় প্রকার হয়ে থাকে। ওয়েবসাইট এর প্রকারভেদ নিম্নে বিস্তারিত আলোচনা করা হলোঃ

➦ ব্যক্তিগত ওয়েবসাইটঃ

ব্যক্তিগত ওয়েবসাইট হল যে ওয়েবসাইটটিতে শুধুমাত্র আপনার ব্যক্তিগত তথ্য থাকবে, যেমন আপনার কিছু ছবি বা আপনার ফ্যামিলির ছবি নিয়ে একটি ফটো গ্যালারী, আপনার অভিজ্ঞতা বা আপনার কর্মক্ষেত্রের কিছু তথ্য সম্পর্কিত একটি ক্যাটেগরি থাকবে, আপনার ভালোলাগা, খারাপ লাগা, সকল কিছুই থাকবে ব্যক্তিগত ওয়েবসাইটে। এরকম ওয়েবসাইট নরমালি মানুষেরা বানায় শুধুমাত্র তাদের ব্যক্তিত্ব বা তাদের পরিচয়কে বিশ্বের মাঝে তুলে ধরতে এবং এরকম ওয়েবসাইট থেকে কোনরূপ ইনকামের উৎস থাকেনা।

➦ সামাজিক ওয়েবসাইটঃ

সামাজিক ওয়েবসাইট হল ওয়েবসাইটটি দিয়ে সমাজের বিভিন্ন সোসাইটি বিভিন্ন গ্রুপ বিভিন্ন ক্যাটাগরির মানুষ একসাথে তাদের যোগাযোগ স্থাপন করতে পারে। যেমন ফেসবুক, টুইটার,এ সকল সাইট হল সামাজিক ওয়েবসাইট। তবে সমস্ত ওয়েবসাইট থেকে আপনি বিভিন্ন এড নেটওয়ার্ক এবং বিভিন্ন মার্কেটিং করে বেশ কিছু ইনকাম করতে পারবেন।

➦ ব্যবসায়িক ওয়েবসাইটঃ

ব্যবসায়িক Website হলো মনে করুন আপনার একটি স্থানীয় ব্যবসা রয়েছে আপনি ওয়েবসাইটের মাধ্যমে আপনার ব্যবসাকে প্রচার-প্রসার করে থাকবেন এটা হল আপনার ব্যবসায়িক ওয়েবসাইট। এমনকি বেশ কিছু এফিলিয়েট মার্কেটিং ওয়েবসাইট রয়েছে যেগুলো থেকে মোটামুটি অনেক ভালো পরিমাণে ইনকাম করা যায় এগুলো ব্যবসায়ীক ওয়েবসাইট এর মধ্যেই পড়ে। তবে ব্যবসায়িক ওয়েবসাইট থেকে আপনি চাইলে আপনার ওয়েবসাইটে মনিটাইজেশন করে বা বিভিন্ন মাধ্যমে ভালো পরিমাণে আয় করতে পারেন।

➦ প্রশ্ন উত্তর বিষয়ক ওয়েবসাইটঃ

প্রশ্ন উত্তর বিষয়ক Website বর্তমান বিশ্বে একটি জনপ্রিয় মাধ্যম। ইয়াহু এনসার, কোরা, হলো প্রশ্নোত্তর বিষয়ক ওয়েবসাইট। আপনি যদি কোন প্রশ্ন উত্তর বিষয়ক ওয়েবসাইট বানাতে চান এবং ইনকাম করতে চান। তাহলে বিভিন্ন Monetization স্পন্সর বিজ্ঞাপন অথবা বিভিন্ন কোম্পানির প্রোডাক্ট রিভিউ করে আপনি এখান থেকে খুব ভালো পরিমাণ ইনকাম করতে পারবেন।

➦ খবর বা নিউজপেপার ওয়েবসাইটঃ

খবর বা নিউজপেপার Website হলো আপনি যে এরিয়াতে বসবাস করেন বা আপনি যে দেশে বসবাস করেন, তার আশেপাশে ঘটে যাওয়া সাম্প্রতিক ঘটনা গুলো নিয়ে তৈরি ওয়েবসাইটগুলো হল খবর বা নিউজপেপার ওয়েবসাইট। ওয়েবসাইটের মাধ্যমে আপনি আপনার স্থানীয়, দেশ বা আন্তর্জাতিক খবর প্রচার করতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে সেই দেশের নিউজ পেপার বা খবর বিষয়ক ওয়েবসাইট এর লাইসেন্স নিতে হবে। আপনি এসব ওয়েবসাইট থেকে বিভিন্ন Monetization, গুগল অ্যাডসেন্স, অন্যান্য বিভিন্ন কোম্পানির Marketing, অথবা প্রডাক্ট রিভিউ, ব্যানার সেল, বিজ্ঞাপন এর মাধ্যমে এমন Website থেকে খুব ভালো পরিমাণ ইনকাম করতে পারবেন।

➦ নিস ওয়েবসাইটঃ

নিস ওয়েবসাইট হল কোন একটি ক্যাটাগরি বা যে কোন একটি বিষয় রিলেটেড একটি ওয়েবসাইট। যেখানে শুধুমাত্র ওই রিলেটেড ওই ক্যাটাগরির ইনফরমেশন থাকবে। আপনার নির্বাচিত ক্যাটাগরি ছাড়া অন্য কোন ক্যাটাগরির কোন তথ্য সেই ওয়েবসাইটে থাকবেনা। এমন ওয়েবসাইট যেহেতু একটি ক্যাটাগরি নিয়ে গঠিত সেক্ষেত্রে গুগল বা বিভিন্ন সার্চ ইঞ্জিন থেকে খুব সহজেই অর্গানিক ট্রাফিক দেয়।

আপনার ওয়েবসাইট যে রিলেটেড সেই রিলেটেড পণ্য বিক্রয় করে, মনিটাইজেশন, গুগল এডসেন্স, অ্যাফিলিয়েট মার্কেটিং, প্রোডাক্ট রিভিউ করে আপনি খুব ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন।


পরিশেষে বলা যায় যে, আপনি যদি কোন ওয়েবসাইট বানাতে চান তাহলে আপনাকে অবশ্যই চিন্তা ভাবনা করে একটি বিষয় নিয়ে ওয়েবসাইট বানাবেন। যে বিষয়ে আপনি খুব ভালো পারদর্শী সেই বিষয়ে আপনি ওয়েবসাইট তৈরি করুন। তাহলে অবশ্যই সে ওয়েবসাইট থেকে সাফল্য অর্জন করতে পারবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • OCOREAD LLC
    OCOREAD LLC January 24, 2023 at 10:55 PM

    I learned a lot from your blog and most of all thank you for explaining in such a beautiful way.
    ওয়েবসাইট কি (What is Website)

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url