শিশুদের কল্যাণে নতুন নিরাপত্তা ফিচার আনল মেটা

শিশুদের কল্যাণে এবার ভার্চুয়াল জগৎ মেটাভার্সে বিশেষ নিরাপত্তা ফিচার যুক্ত করতে যাচ্ছে মেটা। শিশুদের নিরাপত্তার বিষয়ে নজর দেয় না মেটা—এমন বিতর্ক এড়াতেই এই উদ্যোগ। মার্কিন সাময়িকী ফোর্বসের এক প্রতিবেদনে এই তথ্য বলা হয়েছে। 

ফোর্বসের প্রতিবেদনে বলা হয়েছে, এখন থেকে একটি সফটওয়্যারের মাধ্যমে অভিভাবকেরা তাদের সন্তানদের ভিআর হেডসেট কেনা, ভিআর হেডেসট দূর থেকে নিয়ন্ত্রণ করতে পারবেন। তবে এই অ্যাপটি তখনই সক্রিয় হবে যখন শিশুরা তাদের বাবা–মায়ের ভিআর অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত থাকবে। আর সংযুক্ত থাকার মাধ্যমে বাবা–মা সন্তানদের ভিআর স্ক্রিনে কাটানো সময়ও নজরদারি করতে পারবেন। দেখতে পারবেন তাদের সন্তান কাকে বন্ধু হিসেবে নিচ্ছে এবং কাকে ও কোন ধরনের কনটেন্ট ব্লক করছে। 
মেটার ইয়ুথ–ওয়েলবিং বিভাগের প্রধান বৈষ্ণবী জে বলেছেন, ‘তরুণ ব্যবহারকারীদের বিভিন্ন ধরনের কনটেন্টের সঙ্গে আরও ইতিবাচক অভিজ্ঞতা দিতে অ্যাপেই বেশ কিছু বিধি–নিষেধ যুক্ত করছি। বিশেষ করে শিশুরা যে সময়টুকু অনলাইনে কাটাচ্ছে  সেই সময়টুকু যেন আনন্দদায়ক হয় তা নিশ্চিত করতেই এই উদ্যোগ।’ 

সাম্প্রতিক সময়ে মেটা তরুণ ব্যবহারকারীদের কীভাবে নিয়ন্ত্রণ করছে সেই বিষয়ে আইনপ্রণেতাদের তোপের মুখে পড়েছে। বিশেষ করে, তরুণদের জন্য নিরাপত্তার পর্যাপ্ত ব্যবস্থা না থাকার অভিযোগে এই তোপ আরও তীব্র হয়। সম্প্রতি এক গবেষণা চালানো হয় মেটা কীভাবে তার তরুণ ব্যবহারকারীদের নিয়ন্ত্রণ করছে, তাদের মানসিক স্বাস্থ্যের বিষয়ে কী কী পদক্ষেপ নিচ্ছে। সেই গবেষণার সূত্র ধরে মেটার এই নতুন পদক্ষেপ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url