ব্লগারদের জন্য Google AdSense বিকল্প সাইট-সেরা ১০টি নেটওয়ার্ক

Google AdSense বিকল্প হিসেবে বেশ কিছু সাইট রয়েছে।যাদের মাধ্যমে আপনি এডসেন্সের মতোই অথবা ওর থেকে অধিক উপার্জন আপনার ব্লগ সাইট থেকে করতে পারবেন বা আপনার এডসেন্স ব্যবহার না করার যদি অন্য কোনো কারণও থাকে তাহলে অ্যাডসেন্স এর সেরা বিকল্পিত অ্যাড নেটওয়ার্ক গুলো দেখে নিন।

১.Media.net: প্রতিষ্ঠিত ব্লগারদের জন্য সেরা

Media.net প্রাসঙ্গিক বিজ্ঞাপনে একটি নেতা। পরিষেবাটি Bing এবং Yahoo দ্বারা পরিচালিত হয় এবং এটিকে প্রকাশক এবং বিজ্ঞাপনদাতাদের জন্য অ্যাডসেন্স বিকল্প হিসাবে ব্যাপকভাবে বিবেচনা করা হয়৷ Media.net ডেস্কটপ এবং মোবাইলের জন্য একাধিক ধরনের ডিসপ্লে বিজ্ঞাপন এবং নেটিভ বিজ্ঞাপন অফার করে এবং আপনি এই বিজ্ঞাপনগুলো থেকে অ্যাডসেন্সের মতো আয় করার আশা করতে পারেন৷


সমস্ত AdSense বিকল্পের মতো, Media.net-এর অনুমোদনের প্রয়োজনীয়তার দিকে মনোযোগ দিন। গ্রহণযোগ্য হওয়ার জন্য আপনার ব্লগকে অবশ্যই উচ্চ-মানের সামগ্রী অফার করতে হবে এবং একটি পরিষ্কার, পেশাদার ডিজাইন মেনে চলতে হবে। আপনার ট্রাফিকের উৎসও গুরুত্বপূর্ণ: Media.net-এর জন্য। আপনার দর্শকদের অধিকাংশই মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং কানাডায় অবস্থিত হওয়া প্রয়োজন।
আপনি যদি বৈশিষ্ট্য, গুণমান এবং অর্থপ্রদানের হারে AdSense-এর সাথে তুলনীয় একটি পরিষেবা খুঁজছেন, তাহলে Media.net একটি দুর্দান্ত সূচনা পয়েন্ট। ন্যূনতম পেআউট হল $100 PayPal এর মাধ্যমে, এবং পেআউট মাসিক হয়।
সেরা: প্রকাশকরা পেআউট এবং সামগ্রিক অভিজ্ঞতার ক্ষেত্রে Google AdSense-এর সাথে সবচেয়ে তুলনামূলক পরিষেবা খুঁজছেন৷

২.PropelerAds: পপুন্ডারদের জন্য সেরা

প্রোপেলার অ্যাডস একটি দ্রুত বর্ধনশীল প্ল্যাটফর্ম যা নতুন এবং পুরানো উভয় ব্লগ সাইটের জন্য নগদীকরণের সুযোগ প্রদান করে। প্রোপেলার অ্যাডস পপন্ডার বিজ্ঞাপনের জন্য পরিচিত,যা বর্তমান ব্রাউজার উইন্ডোর পিছনে লোড হয় এবং এই উইন্ডোটি বন্ধ হলে প্রদর্শিত হয়।


যদি পপান্ডার আপনার ব্লগের জন্য খুব আক্রমনাত্মক বলে মনে হয়, প্রোপেলারএডগুলি ডেস্কটপের জন্য অন্যান্য লক্ষ্যযুক্ত এবং অ-লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন বিকল্পগুলি প্রদান করে, যার মধ্যে নেটিভ বিজ্ঞাপন, ব্যানার এবং ভিডিও বিজ্ঞাপন রয়েছে৷ PropelerAds মোবাইল সাইট এবং অ্যাপ্লিকেশনগুলিকেও পরিবেশন করে এবং এমনকি এই চ্যানেলগুলির জন্য একটি পুশ বিজ্ঞপ্তি বিজ্ঞাপনের প্রকার অফার করে৷
প্রোপেলারএডগুলি প্রতিষ্ঠিত সাইটগুলিতে অ্যাক্সেসযোগ্য, তবে নতুন ব্লগগুলির জন্যও এটি দুর্দান্ত: সাইট ট্র্যাফিকের জন্য কোনও ন্যূনতম প্রয়োজনীয়তা নেই, আপনার অ্যাকাউন্টটি তৈরি হওয়ার সাথে সাথেই সক্রিয় হয়ে যায় এবং পে-আউট থ্রেশহোল্ড পেপালের মাধ্যমে মাত্র $5 এই পেআউট মাসিক ঘটবে।
সেরা: নতুন এবং প্রতিষ্ঠিত উভয় ওয়েবসাইট যারা পপন্ডার বিজ্ঞাপন এবং অন্যান্য অ-লক্ষ্যবিহীন বিজ্ঞাপন যোগ করতে চায়।

৩.Monumetric: মাঝারি আকারের ব্লগের জন্য সেরা

মনুমেট্রিক (পূর্বে ব্লগার নেটওয়ার্ক) হল একটি ব্লগার-কেন্দ্রিক বিজ্ঞাপন নেটওয়ার্ক যা তার বিষয়বস্তু নির্মাতাদের প্রতি বিশেষ মনোযোগ দেয় এবং নিশ্চিত করে যে আপনার সাইটে প্রদর্শিত বিজ্ঞাপনগুলি উচ্চ-মানের এবং আপনার পাঠকদের জন্য উপযুক্ত। তারা তাদের গ্রাহকদের সাথে সরাসরি কথা বলে আংশিকভাবে এটি করে এবং যখন আপনার প্রয়োজন হয় তখন সহায়তার জন্য উপলব্ধ থাকে।

মনুমেট্রিক একটি মূল্য-প্রতি-ক্লিক মডেলের পরিবর্তে একটি মূল্য-প্রতি-ইম্প্রেশন মডেল চালায়, যার অর্থ দর্শকরা যখন আপনার পৃষ্ঠাগুলিতে বিজ্ঞাপনগুলি দেখেন তখন আপনাকে অর্থ প্রদান করা হয়, তারা যখন সেগুলিকে ক্লিক করে তখন নয়৷ যদিও ইম্প্রেশন থেকে উপার্জন ক্লিকের চেয়ে কম, মনুমেট্রিক উচ্চ-লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনগুলির সাথে এটির জন্য তৈরি করে।

মনুমেট্রিক তার চারটি নগদীকরণ প্রোগ্রামের জন্যও উল্লেখযোগ্য, যেগুলো মাসিক পৃষ্ঠাদর্শন দ্বারা টায়ার্ড - এটি আপনার ব্লগের স্কেল হিসাবে আপনার সমর্থনের মাত্রা বাড়ায়। অনুমোদিত হওয়ার জন্য ন্যূনতম 10,000 মাসিক পৃষ্ঠা ভিউ আছে, এই থ্রেশহোল্ড এই তালিকার অন্যান্য নেটওয়ার্কের তুলনায় কম, এবং মাঝারি আকারের ব্লগগুলো দ্বারা অর্জন করা যেতে পারে৷ এছাড়াও, মনে রাখবেন যে 80,000 মাসিক পেজভিউ এর নিচে ব্লগ সেটআপের জন্য $99 ফি প্রদান করে। Monumetric-এর সর্বনিম্ন পে-আউট হল $10 PayPal বা সরাসরি ডিপোজিটের মাধ্যমে।
সেরা: বড় এবং মাঝারি আকারের ব্লগার যারা উচ্চ-মানের, লক্ষ্যযুক্ত, ইম্প্রেশন-ভিত্তিক বিজ্ঞাপন চান৷

৪.Revcontent:উচ্চ-ট্রাফিক মিডিয়া সাইটগুলোর জন্য সেরা

Revcontent হল নেটিভ বিজ্ঞাপনগুলোর একটি লিডার, যেগুলো আপনার ব্লগের সামগ্রীর চেহারা এবং অনুভূতির সাথে মেলে ডিজাইন করা হয়েছে৷ এই বিজ্ঞাপনগুলিকে আপনার সাইটের পৃষ্ঠাগুলোতে মিশ্রিত করতে সাহায্য করার জন্য অত্যন্ত লক্ষ্য করা হয়েছে৷ Revcontent ডিসপ্লে, মোবাইল এবং ভিডিওর মতো অন্যান্য ফরম্যাটেও বিজ্ঞাপন অফার করে।

প্রকাশক এবং বিজ্ঞাপনদাতা উভয় দিকেই ব্যতিক্রমী ক্লায়েন্টদের জন্য Revcontent-এর সুনাম রয়েছে। এটি প্রকাশকদের সাথে অংশীদারিত্ব করে যারা বিজ্ঞাপনগুলিতে প্রচুর হিট তৈরি করতে পারে, যা বিজ্ঞাপনদাতাদের আকর্ষণ করে যারা উচ্চ কমিশন দিতে ইচ্ছুক।
ধরা হল যে Revcontent নির্বাচনী, এমনকি Google AdSense এর চেয়েও বেশি। সফলভাবে আবেদন করার জন্য, আপনার সাইটের কমপক্ষে 50,000 মাসিক দর্শকদের রিপোর্ট করতে হবে এবং নিয়মিত মূল্যবান সামগ্রী তৈরি করতে হবে। প্রত্যাখ্যানের একটি সুযোগ আছে, কিন্তু রেভকন্টেন্টের উচ্চ বাগদানের হারের প্রতিশ্রুতির জন্য এটি একটি শট মূল্যের। প্রকাশকদের মাসিক অর্থ প্রদান করা হয় এবং সর্বনিম্ন অর্থপ্রদান $50।
সেরা:উচ্চ ট্র্যাফিকসহ ব্যতিক্রমী বিষয়বস্তু-প্রকাশক ওয়েবসাইট, লক্ষ্যযুক্ত নেটিভ বিজ্ঞাপনগুলো খুঁজছেন৷

৫.Adversal:স্ব-পরিষেবা বিজ্ঞাপনদাতাদের জন্য সেরা

অ্যাডভারসাল হল একটি স্ব-পরিষেবা বিজ্ঞাপন পরিষেবা, যার অর্থ প্রকাশকরা মানুষের সহায়তা ছাড়াই প্ল্যাটফর্মের সাথে বিজ্ঞাপনগুলো ক্রয় এবং প্রকাশ করে৷ প্রতিকূল এবং অন্যান্য স্ব-পরিষেবা প্ল্যাটফর্মগুলোর সাথে, আপনার বিজ্ঞাপনের বিষয়বস্তু এবং স্থান নির্ধারণ সম্পূর্ণরূপে আপনার উপর নির্ভর করে, যারা তাদের ওয়েবসাইটে বিজ্ঞাপনের উপর আরও নিয়ন্ত্রণ চান তাদের জন্য দুর্দান্ত।


এটির সহজে-ব্যবহারযোগ্য ইন্টারফেসের সাথে, অ্যাডভারসাল সেটআপ প্রক্রিয়াটিকে স্ট্রিমলাইন করা এবং আপনার বিজ্ঞাপনগুলোকে দ্রুত চালানোর লক্ষ্য রাখে। আপনি মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমে আপনার প্রচারাভিযানগুলি নিয়ন্ত্রণ করতে পারেন এবং প্ল্যাটফর্মটি প্রদর্শন বিজ্ঞাপন, ভিডিও বিজ্ঞাপন এবং নেটিভ বিজ্ঞাপনগুলোকে সমর্থন করে যাতে আপনি সবচেয়ে উপযুক্ত বিকল্পগুলো বেছে নিতে পারেন৷
প্রতিকূলতার জন্য যোগ্য হওয়ার জন্য, আপনার সাইটটিকে প্রতি মাসে কমপক্ষে 50,000টি পেজভিউ অর্জন করতে হবে, এর নিজস্ব ডোমেন নাম থাকতে হবে এবং লগইন দ্বারা সীমাবদ্ধ থাকবে না। ন্যূনতম পেআউট হল $20, মাসিক জারি করা হয়। আপনি ওয়্যার ট্রান্সফার, পেপাল, ACH বা চেকের মাধ্যমে অর্থপ্রদান পেতে পারেন।
সেরা: উচ্চ-ট্রাফিক প্রকাশক যারা তাদের নিজস্ব বিজ্ঞাপন এবং বিজ্ঞাপনের স্থান নির্বাচন করতে চান৷

৬.AdThrive: বড় ব্লগের জন্য সেরা

AdThrive হল আরেকটি ভালোভাবে প্রাপ্ত বিজ্ঞাপন নেটওয়ার্ক যা তার ব্লগারদের ভালো যত্ন নেয়। এই খরচ-প্রতি-ইম্প্রেশন নেটওয়ার্ক আপনার ব্লগিং সাইট শুধুমাত্র ব্যতিক্রমী ব্যবসার দ্বারা ব্যতিক্রমী পণ্যের বিজ্ঞাপন দেখাচ্ছে তা নিশ্চিত করতে প্রকাশক এবং এর বিজ্ঞাপনদাতা উভয়ের সাথেই ঘনিষ্ঠভাবে কাজ করে। AdThrive টিম আপনার সাথে একটি নগদীকরণ কৌশল নিয়ে কাজ করে এবং আপনাকে আপনার বিজ্ঞাপনগুলি সবচেয়ে অনুকূল জায়গায় রাখতে সাহায্য করবে৷


কিন্তু, সম্ভবত AdThrive-এ যোগদানের সর্বোত্তম কারণ হল সরাসরি প্রকাশকদের 75% অর্থপ্রদান, সেইসাথে এটির অর্থপ্রদানের গ্যারান্টি-আপনাকে সর্বদা সম্পূর্ণ অর্থ প্রদান করা হবে, যথাসময়ে, এমনকি যদি AdThrive তার বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে সময়মতো অর্থপ্রদান না পায়।
এর অর্থ হল AdThrive নতুন ব্লগারদের জন্য নয়। এটির জন্য কমপক্ষে 100,000 মাসিক পেজভিউ প্রয়োজন, যার বেশিরভাগই অবশ্যই মার্কিন যুক্তরাষ্ট্রে ভিত্তিক হতে হবে তবে প্রতিষ্ঠিত ব্লগ গুলোকে এই পরিষেবাটি বিবেচনা করা উচিত৷ PayPal এবং সরাসরি জমার জন্য সর্বনিম্ন অর্থপ্রদান হল $25।
সেরা: প্রতিষ্ঠিত প্রকাশক যারা একটি নগদীকরণ কৌশল তৈরি করতে এবং উচ্চ অর্থ প্রদানের জন্য তাদের বিজ্ঞাপন নেটওয়ার্কের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে চান৷

৭.Mediavine: লাইফস্টাইল ব্লগারদের জন্য সেরা

ব্লগারদের কাছে এর 75% রাজস্ব ভাগ এবং অত্যন্ত উপযোগী বিজ্ঞাপন-প্লেসমেন্টের সাথে, Mediavine AdThrive-এর সাথে তুলনীয়, কিন্তু শুধুমাত্র মাসিক পেজ ভিউ (50,000) এর অর্ধেক পরিমাণ প্রয়োজন। এই বিজ্ঞাপন নেটওয়ার্ক লাইফস্টাইল বিজ্ঞাপনদাতাদের একটি বৃহৎ পুল থেকে টানে, যার অর্থ এই পরিষেবাটি লাইফস্টাইল ব্লগারদের দিকে ভিত্তিক — আপনি যদি এই কুলুঙ্গির মধ্যে দীর্ঘ-ফর্মের বিষয়বস্তু লেখেন, অবশ্যই আবেদন করার কথা বিবেচনা করুন৷


মিডিয়াভাইন আপনার অংশীদারিত্বে সহানুভূতি নিয়ে আসে, যা এই স্থানটিতে আসা আশ্চর্যজনকভাবে কঠিন। এটি ব্লগারদের দ্বারা শুরু হয়েছিল যারা দ্রুত-লোডিং,উচ্চ-মানের বিজ্ঞাপন,সেইসাথে স্বচ্ছতার গুরুত্ব বোঝে: সংস্থা আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন সম্পর্কে আপনার যেকোনো প্রশ্নের উত্তর দেবে।
Mediavine-এর সর্বনিম্ন পে-আউট হল পেপালের জন্য $25 এবং সরাসরি আমানত (বা আন্তর্জাতিক সরাসরি আমানতের জন্য $200)।
সেরা: উচ্চ মাসিক ট্রাফিক সহ লাইফস্টাইল ব্লগার।

 ৮.InfoLinks: ইন-টেক্সট বিজ্ঞাপনের জন্য সেরা

InfoLinks বিজ্ঞাপন প্রদর্শনের জন্য একটি কার্যকর বিকল্প প্রদান করে — এর বিশেষত্ব হল ইন-টেক্সট বিজ্ঞাপন প্লেসমেন্ট। InfoLinks আপনার ব্লগ পাঠ্যের মূল অংশে কীওয়ার্ড অনুসন্ধান করে এবং স্বয়ংক্রিয়ভাবে প্রাসঙ্গিক পাঠ্য স্নিপেটের সাথে বিজ্ঞাপনগুলিকে সংযুক্ত করে। যখন একজন দর্শক এই বিশেষ টেক্সটের উপর ঘোরাফেরা করেন, তখন এর পাশে একটি প্রাসঙ্গিক বিজ্ঞাপন প্রদর্শিত হয়। ইন-টেক্সট বিজ্ঞাপনগুলি ব্লগে ভাল কাজ করে কারণ একটি পৃষ্ঠায় আরও শব্দের অর্থ প্রাসঙ্গিক বিজ্ঞাপনগুলির জন্য আরও সুযোগ।


InfoLinks পুরানো বা নতুন যেকোনো ব্লগকে নগদীকরণ করতে পারে। এটির জন্য কোন সেটআপ ফি লাগবে না এবং পৃষ্ঠা দেখার জন্য কোন ন্যূনতম প্রয়োজনীয়তা নেই। একবার সেট আপ হয়ে গেলে, আপনি দ্রুত ইন-টেক্সট বিজ্ঞাপনগুলি প্রয়োগ করতে পারেন (সাথে লক্ষ্যযুক্ত প্রদর্শন বিজ্ঞাপনগুলি, যদি আপনি চান) এবং রিপোর্টিং ড্যাশবোর্ড থেকে অন্তর্দৃষ্টি অর্জন করতে পারেন৷
InfoLinks PayPal (ন্যূনতম অর্থপ্রদান $50), Western Union এবং Payoneer এর মাধ্যমে প্রতি 45 দিনে অর্থ প্রদান করে।
সেরা: ব্লগার এবং প্রকাশকরা একটি ইন-টেক্সট বিজ্ঞাপন সমাধান খুঁজছেন যা নতুন ওয়েবসাইটগুলোতে অ্যাক্সেসযোগ্য।

৯.Bidvertiser:বিডিং ক্যাম্পেইনের জন্য সেরা

বিডভার্টাইজার একটি বিডিং ক্যাম্পেইন সিস্টেমে কাজ করে: স্বয়ংক্রিয়ভাবে বিজ্ঞাপন দেওয়ার পরিবর্তে, বিডভার্টাইজার আপনার ওয়েবসাইটে ডিসপ্লে অ্যাড স্পেস বিক্রি করে যে বিজ্ঞাপনদাতা সবচেয়ে বেশি অর্থ প্রদান করে।


এই ধরনের সিস্টেমের সুবিধা এবং খারাপ দিক উভয়ই আছে। আপনার সাইট যদি পর্যাপ্ত ট্র্যাফিক নিয়ে আসে, তাহলে বিজ্ঞাপনদাতারা স্থানের জন্য একে অপরকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টা করবে এবং আপনি নিলাম থেকে AdSense থেকে আপনার চেয়ে অনেক বেশি উপার্জন করতে পারেন। কিন্তু, যদি বিজ্ঞাপনদাতারা আপনার সাইট সম্পর্কে অবগত না হন, তাহলে আপনি হয়ত কোনো বিড পাবেন না।

Bidvertiser চেষ্টা করার আগে, আপনার ব্লগের কোন বিভাগে পড়ে সে সম্পর্কে চিন্তা করুন। যদি বিডিং সিস্টেম আপনার জন্য কাজ করে, আপনি বিডভার্টাইজারের সহজ বিজ্ঞাপন কাস্টমাইজেশন টুল, শূন্য অনুমোদনের সীমাবদ্ধতা এবং ক্লিক এবং রূপান্তর উভয়ের জন্য অর্থপ্রদান থেকে উপকৃত হবেন। Bidvertiser ব্যবহারকারীদের মাসিক অর্থ প্রদান করা হয়, এবং ন্যূনতম পেআউট হল $10 PayPal এর মাধ্যমে।
সর্বোত্তম: ওয়েবসাইটগুলো যেগুলো একটি বিডিং প্রচারাভিযান সিস্টেমকে আরও মানক বিজ্ঞাপন প্লেসমেন্ট প্ল্যাটফর্মের থেকে পছন্দ করে৷

১০.SHE মিডিয়া: মহিলা-কেন্দ্রিক বিষয়বস্তুর জন্য সেরা

SHE মিডিয়া হল একটি ডিজিটাল মিডিয়া কোম্পানি যেটি মহিলাদের জন্য এবং তাদের দ্বারা সামগ্রী তৈরি করে — এটি প্রাথমিকভাবে তার ব্লগ SheKnows, Blogher, এবং StyleCaster-এর জন্য পরিচিত, যা মাসিক লক্ষ লক্ষ ভিউ সংগ্রহ করে। SHE মিডিয়া একটি অংশীদার নেটওয়ার্ক পরিচালনা করে যা মহিলা-কেন্দ্রিক বিজ্ঞাপনদাতাদের সাথে মহিলা-কেন্দ্রিক ব্লগার এবং সামগ্রী নির্মাতাদের সাথে মেলে।

যদি আপনার ব্লগ মূলত নারীদের শ্রোতাদের লক্ষ্য করে, তাহলে নগদীকরণের জন্য SHE মিডিয়া বিবেচনা করুন। অনুমোদিত হলে, আপনি একই বিজ্ঞাপনদাতাদেরকে এটির প্রশংসিত ব্লগ বৈশিষ্ট্য হিসাবে ভাগ করবেন এবং এমন একটি সংস্থার সাথে যুক্ত হবেন যা নারীর কণ্ঠকে প্রসারিত করতে চায়৷ আপনাকে পরীক্ষিত বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে উচ্চ-মানের বিজ্ঞাপনও দেওয়া হবে যা পাঠকদের তাদের অভিজ্ঞতা থেকে সরিয়ে না নিয়ে পণ্যের প্রচার করে।

যোগ্যতা অর্জনের জন্য, আপনার ওয়েবসাইটটি প্রতি মাসে কমপক্ষে 20,000 ভিউ আনতে হবে (যদিও এটি একটি কঠোর প্রয়োজন নয়)। আপনার ট্রাফিক কমপক্ষে 80% ইউএস-ভিত্তিক এবং কমপক্ষে 70% মহিলা হতে হবে — আপনাকে আপনার মেট্রিক্স দিয়ে এটি প্রমাণ করতে হবে। SHE মিডিয়া অংশীদার নেটওয়ার্ক প্রতি মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরের ব্লগারদের জন্য সরাসরি ডিপোজিট বা PayPal এর মাধ্যমে অর্থ প্রদান করে।

সেরা: মহিলা-কেন্দ্রিক ব্লগার এবং সামগ্রী নির্মাতা।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
6 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Md Tusar
    Md Tusar March 9, 2022 at 12:54 AM

    Good post

    • jorip
      jorip March 9, 2022 at 5:30 AM

      ধন্যবাদ

  • Ridoy
    Ridoy March 9, 2022 at 2:34 AM

    Nice post

    • jorip
      jorip March 9, 2022 at 5:30 AM

      ধন্যবাদ

  • Faruk
    Faruk March 15, 2022 at 8:36 AM

    Good info

    • jorip
      jorip March 15, 2022 at 12:11 PM

      ধন্যবাদ

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url