কিভাবে ভিসা স্ট্যাটাস চেক করবেন-ঘরে বসে ভিসা চেক

 আজকাল ভিসার স্ট্যাটাস চেক করা খুবই সহজ। আপনার ভিসার স্থিতি পরীক্ষা করার সবচেয়ে সুবিধাজনক উপায় হল এটি অনলাইনে পরীক্ষা করা। অনলাইনে আপনার ভিসার স্থিতি পরীক্ষা করার জন্য, আপনাকে একটি নির্দিষ্ট কনস্যুলেটের ওয়েবসাইট পরিদর্শন করতে হবে এবং কিছু তথ্য আপনার কাছে রাখতে হবে। আপনার অনলাইন ভিসার অবস্থা জানতে, আপনাকে নিম্নলিখিত তথ্য দিতে হতে পারে: 
  •  পাসপোর্ট নম্বর
  •  আবেদন আইডি
 আপনি তৃতীয় পক্ষের ওয়েবসাইটগুলির সাহায্যে আপনার ভিসা আবেদনের স্থিতি পরীক্ষা করতে পারেন যেখানে আপনাকে নিবন্ধন করতে হবে।


এই ওয়েবসাইট গুলোতে আপনাকে আপনার জন্ম তারিখ, পাসপোর্ট নম্বর এবং অন্যান্য সম্পর্কিত তথ্য জমা দিতে হতে পারে। অনলাইনে অনেক ভিসার স্থিতি অনুসন্ধানের ওয়েবসাইট রয়েছে। এইভাবে, আপনি সহজেই অনলাইনে আপনার ভিসা আবেদনের অবস্থা ট্র্যাক করতে পারেন। আপনার ভিসা আবেদনের অবস্থা যাচাই বা ট্র্যাক করার প্রক্রিয়াটিকে ভিসা ট্র্যাকিং নামেও পরিচিত। আপনি যখন ভিসার জন্য আবেদন করেন বা অনলাইনে আপনার ভিসার আবেদনপত্র জমা দেন তখন কিছু দেশ আপনাকে একটি ট্র্যাকিং আইডি দিতে পারে। এই ট্র্যাকিং আইডির সাহায্যে আপনি আপনার ভিসার স্থিতি ট্র্যাক করতে পারেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক:

আপনি আপনার পাসপোর্ট নম্বর ব্যবহার করে আপনার ভিসার স্থিতি ট্র্যাক করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল আপনার ট্রাভেল এজেন্ট বা ভিসা সুবিধা প্রদান পরিষেবার সাথে যোগাযোগ করুন এবং তাদের আপনার পাসপোর্ট নম্বর প্রদান করুন। তারা আপনাকে আপনার ভিসার অবস্থা জানতে সাহায্য করবে। এছাড়াও আপনি কিছু তৃতীয় পক্ষের ওয়েবসাইটের সাহায্য নিতে পারেন এবং আপনার পাসপোর্ট নম্বর, জন্ম তারিখ বা ওয়েবসাইট দ্বারা চাওয়া অন্য কোনো প্রয়োজনীয় তথ্য লিখতে পারেন। বিস্তারিত প্রবেশ করার পর, আপনি আপনার ভিসার স্থিতি সম্পর্কে জানতে পারবেন। আপনার ভিসার স্থিতি পরীক্ষা করার জন্য পাসপোর্ট নম্বর আবশ্যক।
ভারতে, আপনি ভারতীয় ভিসা অনলাইনের অফিসিয়াল ওয়েবপেজে গিয়ে অনলাইনে আপনার ভিসার স্থিতি পরীক্ষা করতে পারেন যা হল: https://indianvisaonline.gov.in/visa/

ইউএস ভিসা চেক-US Visa Check:

মার্কিন যুক্তরাষ্ট্র বিভিন্ন ধরণের অ-অভিবাসী এবং অভিবাসী ভিসা অফার করে। অনলাইনে আপনার অ-অভিবাসী ইউএস ভিসার অবস্থা জানতে, আপনাকে কনস্যুলার ইলেকট্রনিক অ্যাপ্লিকেশন সেন্টার (CEAC), ব্যুরো অফ কনস্যুলার অ্যাফেয়ার্স, ইউএস ডিপার্টমেন্ট অফ স্টেটের অফিসিয়াল ওয়েবসাইটে লগ ইন করতে হবে। অনলাইনে ইউএস ভিসার স্থিতি পরীক্ষা করতে আপনার নিম্নলিখিত তথ্যের প্রয়োজন হবে:
  • আপনার ইন্টারভিউ অবস্থানের নাম
  • DS-160 বারকোড নম্বর
প্রশাসনিক প্রক্রিয়াকরণের জন্য বা মার্কিন যুক্তরাষ্ট্রের INA আইনের ধারা 214(b) এর অধীনে আপনার ভিসা প্রত্যাখ্যান বা মুলতুবি রাখা যেতে পারে।

ইউকে ভিসা চেক-UK Visa Check:

পর্যটন, উচ্চশিক্ষা, কাজ এবং এমনকি স্থায়ী হওয়ার জন্য ইউকে ভিসার জন্য অনেক লোক আবেদন করে। তবে, যুক্তরাজ্যে যাওয়ার আগে, আবেদনকারীদের ভিসার প্রয়োজনীয়তা পূরণ করতে হবে। আবেদনকারীদের এসএমএসের মাধ্যমে বা আবেদন জমা দেওয়ার সময় প্রদত্ত নিবন্ধিত ইমেল আইডির মাধ্যমে তাদের ভিসার অবস্থা সম্পর্কে অবহিত করা হয়। আবেদনকারীরা ব্রিটিশ হাইকমিশনের ওয়েবসাইটে অনলাইনে ভিসার অবস্থাও দেখতে পারেন। ভিসার স্থিতি ট্র্যাক করা একটি সুবিধাজনক উপায় যা সময় বাঁচায় এবং এটি অত্যন্ত সহজ।

সিঙ্গাপুর ভিসা চেক-Singapore Visa Check:

পর্যটন, উচ্চশিক্ষা, কাজ এবং এমনকি স্থায়ী হওয়ার জন্য সিঙ্গাপুর ভিসার জন্য অনেক লোক আবেদন করে। তবে, সিঙ্গাপুরে যাওয়ার আগে, আবেদনকারীদের ভিসার প্রয়োজনীয়তা পূরণ করতে হবে। আবেদনকারীদের এসএমএসের মাধ্যমে বা আবেদন জমা দেওয়ার সময় প্রদত্ত নিবন্ধিত ইমেল আইডির মাধ্যমে তাদের ভিসার অবস্থা সম্পর্কে অবহিত করা হয়। আবেদনকারীরা সিঙ্গাপুর হাই কমিশনের ওয়েবসাইটে অনলাইনে ভিসার অবস্থাও দেখতে পারেন। ভিসার স্থিতি ট্র্যাক করা একটি সুবিধাজনক উপায় যা সময় বাঁচায় এবং এটি অত্যন্ত সহজ এবং ঘরে বসেই ভিসা চেক করা যায়।

অস্ট্রেলিয়ান ভিসা চেক-Australian Visa Check:

পর্যটন, উচ্চশিক্ষা, কাজ এবং এমনকি অস্ট্রেলিয়ায় স্থায়ী হওয়ার জন্য অস্ট্রেলিয়ান ভিসার জন্য অনেক লোক আবেদন করে। তবে অস্ট্রেলিয়ায় যাওয়ার আগে আবেদনকারীদের ভিসার প্রয়োজনীয়তা পূরণ করতে হবে। আপনি আপনার ভিসা আবেদনের স্থিতি ট্র্যাক করতে পারেন রেফারেন্স নম্বর (VLN নম্বর) প্রবেশ করান যেটি ভিসা আবেদন কেন্দ্র আপনাকে প্রদান করেছে এবং আপনার জন্ম তারিখ। যদি কেউ তাদের ভিসার আবেদন অনলাইনে জমা দিয়ে থাকে, তবে তারা শুধুমাত্র IMMI অ্যাকাউন্টের মাধ্যমে অনলাইনে ভিসা এর স্থিতি পরীক্ষা করতে পারবে।

জাপানি ভিসা চেক-Japanese Visa Check:

পর্যটন, উচ্চশিক্ষা, কাজ এবং এমনকি বসতি স্থাপনের জন্য জাপানের ভিসার জন্য অনেক লোক আবেদন করে। তবে, জাপানে যাওয়ার আগে, আবেদনকারীদের ভিসার প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।
  • একবার আপনি জাপানি দূতাবাসের অফিসিয়াল ওয়েবসাইটে গেলে, আপনি জমা দেওয়ার পরে ট্যাবে ক্লিক করতে পারেন এবং 'ট্র্যাক ইয়োর অ্যাপ্লিকেশন'-এ যেতে পারেন।
  • একবার আপনি জাপানি দূতাবাসের অফিসিয়াল ওয়েবসাইটে গেলে, আপনি জমা দেওয়ার পরে ট্যাবে ক্লিক করতে পারেন এবং 'ট্র্যাক ইয়োর অ্যাপ্লিকেশন'-এ যেতে পারেন।

কানাডিয়ান ভিসা চেক-Canadian Visa Check:

অনেক লোক পর্যটন, উচ্চশিক্ষা, কাজ এবং এমনকি স্থায়ী হওয়ার জন্য কানাডিয়ান ভিসার জন্য আবেদন করে। তবে, কানাডায় যাওয়ার আগে, আবেদনকারীদের ভিসার প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।
  • একবার আপনি কানাডিয়ান দূতাবাসের অফিসিয়াল ওয়েবসাইটে যান, আপনি 'অ্যাপ্লিকেশন ট্র্যাকার' ট্যাবে ক্লিক করতে পারেন।
  • আপনার আবেদনের অবস্থা জানতে আপনার ট্র্যাকিং আইডি এবং আপনার জন্ম তারিখ পূরণ করুন। এভাবে আপনি ঘরে বসে কানাডিয়ান ভিসা চেক করতে পারবেন।

সংযুক্ত আরব আমিরাত/দুবাই ভিসা চেক-UAE/Dubai Check:

অনেক লোক দুবাই/ইউএই-তে ভিসার জন্য আবেদন করে পর্যটন, কাজ করতে, এমনকি বসতি স্থাপনের জন্য। তবে, দুবাই/ইউএইতে যাওয়ার আগে, আবেদনকারীদের ভিসার প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।
ভিসা আবেদনের স্থিতি পরীক্ষা করতে, আবেদনকারীদের UAE ভিসা আবেদন কেন্দ্রের অফিসিয়াল ওয়েবসাইটে লগ ইন করতে হবে। তারা পৃষ্ঠায় তাদের রসিদ নম্বর এবং তাদের পাসপোর্ট নম্বর প্রবেশ করে তাদের ভিসা আবেদনের অবস্থা ট্র্যাক করতে পারে। এভাবেই আপনি অনলাইনে ভিসা চেক করতে পারবেন।

নিউজিল্যান্ড ভিসা-New Zealand Visa:

মানুষ বিভিন্ন কারণে নিউজিল্যান্ড ভিসার জন্য আবেদন করে থাকে। যেমন, পর্যটন, উচ্চ শিক্ষা, কাজ করার জন্য এবং এমনকি বসতি স্থাপনের জন্য আবেদন করুন। তবে, নিউজিল্যান্ডে যাওয়ার আগে, আবেদনকারীদের ভিসার প্রয়োজনীয়তা পূরণ করতে হবে। নিউজিল্যান্ডে আপনার ভিসার আবেদনের স্থিতি পরীক্ষা করতে, আপনাকে নিউজিল্যান্ড ভিসার অফিসিয়াল ওয়েবসাইটে আপনার রসিদ নম্বর, পাসপোর্ট নম্বর, জন্ম তারিখ লিখতে হবে।

 যদি আপনার ভিসা আবেদনপত্রে কিছু ভুল করে থাকেন? দুশ্চিন্তা করো না! আপনি সহজেই আপনার ভিসা আবেদনপত্রের ভুল সংশোধন করতে পারেন। ভারতে, চূড়ান্ত অনুলিপি জমা দেওয়ার আগে আপনি সরাসরি শারীরিক আবেদন ফর্মে এগুলি সংশোধন করতে পারেন বা অনলাইনে সংশোধন করতে পারেন। যাইহোক, ভিসা আবেদনপত্রে ভুল সংশোধনের জন্য বিভিন্ন দেশে বিভিন্ন পদ্ধতি থাকতে পারে।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
19 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • This is my n.b telecom
    This is my n.b telecom February 26, 2022 at 8:35 PM

    অনেক সুন্দর

  • Unknown
    Unknown February 26, 2022 at 11:18 PM

    Nice

  • Unknown
    Unknown February 27, 2022 at 5:40 AM

    Helpful information

  • Unknown
    Unknown February 27, 2022 at 5:43 AM

    Good information.

  • Md Tusar
    Md Tusar February 28, 2022 at 3:35 AM

    khub valo

    • jorip
      jorip February 28, 2022 at 5:26 AM

      ধন্যবাদ

  • Md Tusar
    Md Tusar February 28, 2022 at 11:15 PM

    valo post

    • jorip
      jorip March 7, 2022 at 5:55 AM

      ধন্যবাদ

  • Naim
    Naim March 3, 2022 at 9:14 PM

    খুব ভালো

    • jorip
      jorip March 7, 2022 at 5:55 AM

      ধন্যবাদ

  • Md Tusar
    Md Tusar March 3, 2022 at 10:11 PM

    nice post

    • jorip
      jorip March 7, 2022 at 5:55 AM

      ধন্যবাদ

  • Md Tusar
    Md Tusar March 4, 2022 at 8:54 PM

    nice post

  • Naim
    Naim March 6, 2022 at 7:12 AM

    Very good

    • jorip
      jorip March 16, 2022 at 8:08 AM

      thanks

  • Ridoy
    Ridoy March 6, 2022 at 11:24 PM

    So nice

    • jorip
      jorip March 7, 2022 at 5:56 AM

      ধন্যবাদ

  • Unknown
    Unknown March 7, 2022 at 6:03 AM

    So beautyful

    • jorip
      jorip March 7, 2022 at 5:06 PM

      thanks

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url