ভারতীয় ট্যুরিস্ট ভিসা আপডেট নিউজ 2022-ভারতীয় ট্যুরিস্ট ভিসা

 আজ আমরা বিস্তারিত পর্যটন ভিসা বিস্তারিত আলোচনা করব। ভারতে বাংলাদেশ থেকে ভ্রমণ করতে চায় প্রায় সবাই একটি সাধারণ প্রশ্ন। প্রশ্নটি হলো, বাংলাদেশীদের জন্য ভারতীয় পর্যটন ভিসা কোন তারিখ থেকে শুরু হবে? এই প্রশ্নটি প্রায়ই বছর ধরে প্রত্যেকের ঠোঁটের উপর থাকে।


কিন্তু কেউ এই প্রশ্নের সঠিক উত্তর দিতে পারবেন না। কিন্তু এখন এই প্রশ্নের উত্তর খুব কাছাকাছি। বাংলাদেশীদের জন্য ভারত পর্যটন ভিসা খুব শীঘ্রই চালু করা হবে। তাই যারা বাংলাদেশ থেকে ভ্রমণ করতে চায়, ভারতীয় ট্যুরিস্ট  ভিসা করতে চান। আজকের নিবন্ধটি তাদেরকে সাবধানে পড়তে হবে। কারণ ভারতীয় ট্যুরিস্ট ভিসার সব অংশে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দেবে।

ভারতীয় ট্যুরিস্ট ভিসা:

আজ আমরা ভারতীয় পর্যটন ভিসা সম্পর্কে কিছু তথ্য সরবরাহ করব। ভারতীয় পর্যটন ভিসা সম্পর্কে ভারতীয় মিডিয়াতে বেশ কয়েকটি তথ্য প্রকাশিত হয়েছে। একাধিক ভারতীয় মিডিয়া অনুসারে, ভারত সরকার ২০২১সালের অক্টোবরে পর্যটন ভিসা চালু করার প্রস্তুতি নিয়েছিল। কিন্তু করোনার কারণে বন্ধ হয়ে যায়। ভারত বাংলাদেশের সাথে সকল বন্দরে নতুন কার্যক্রম চালু করার প্রস্তুতি নিচ্ছে। তাই এটি বোঝা যায় যে কয়েকদিনের মধ্যে বাংলাদেশ থেকে একটি ভারতীয় পর্যটন ভিসা চালু করার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

ভারত সরকার পর্যটকদের জন্য একটি উদ্যোগ নিয়েছে। যেহেতু ভারতের সমস্ত পর্যটক স্থান পরিদর্শন করা পুরুষদের সংখ্যা প্রায় দুই বছর ধরে হ্রাস পেয়েছে। ভারতীয় সরকার তাদের দেশের পরিদর্শনকারী পুরুষের সংখ্যা বাড়িয়ে তুলতে চায়। এ কারণে তারা বিনামূল্যে ৫০০০ পর্যটক ভিসা ইস্যু করার উদ্যোগ নিয়েছে। তাই একজন ভারতীয় পর্যটক ভিসার জন্য অপেক্ষা করছে এমন সকল বাংলাদেশী নাগরিক প্রস্তুত হওয়া উচিত। ভারত সরকার কোনও সময়ে ভারতীয় পর্যটন ভিসার জন্য অ্যাপ্লিকেশন গ্রহণ করতে পারে।

বাংলাদেশের জন্য ভারতীয় পর্যটন ভিসা ফি:

ভারতীয় পর্যটক ভিসার জন্য বাংলাদেশীদের একটি নির্দিষ্ট পরিমাণ ফি দিতে হবে। বাংলাদেশীদের জন্য ভারতীয় পর্যটন ভিসা ফি 600 রুপি। যেসব বাংলাদেশি ভারতভ্রমণে আগ্রহী তাদেরকে ভিসার জন্য আবেদন করার আগে একটি ফি দিতে হবে। যে কোনও কারণে ভিসা প্রত্যাহার করা হলে, ভিসা আবেদন ফি অফারটির জন্য যোগ্য বলে বিবেচিত হবে। অন্য কথায়, আপনি আপনার ভিসা আবেদনটি গ্রহণ করেন নাকি না, ফি ফেরতযোগ্য নয়।

সুতরাং একটি ভারতীয় পর্যটন ভিসার জন্য আবেদন করার সময় সতর্কতা অবলম্বন করতে হবে। যারা ভারতীয় পর্যটক ভিসার জন্য আবেদন করার কথা ভাবছেন তারা সঠিক তথ্য দিয়ে আবেদনটি করবেন। ভিসা অ্যাপ্লিকেশন করার সময় সমস্ত প্রয়োজনীয় তথ্য এবং নথি সরবরাহ করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন। ভারতীয় পর্যটন ভিসা ফি দেয়ার বিভিন্ন উপায় আছে। অনলাইনের মাধ্যমে, ভারতীয় পর্যটন ভিসা ফি মোবাইল ব্যাংকিং, মাস্টার কার্ড, ভিসা কার্ড ইত্যাদি ব্যবহার করা যেতে পারে।

বাংলাদেশের জন্য ভারতীয় ভিসা এক্সটেনশান:

ভারতীয় ভিসা একটি নির্দিষ্ট সময়ের জন্য জারি করা হয়। ভিসার মেয়াদ শেষ হওয়ার পরে ভিসার কোনো বৈধতা নেই। সেই ক্ষেত্রে আপনাকে একটি নতুন ভিসার জন্য আবেদন করতে হবে অথবা ভিসার সম্প্রসারণের জন্য আবেদন করতে হবে। যদি ভারতীয় পর্যটক ভিসা মেয়াদ শেষ হয়ে যায় এবং আপনাকে আপনার ভিসা প্রসারিত করতে হয়।

তবে আপনাকে একটি নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে আবেদন করতে হবে। ভারতীয় ভিসার বৈধতা বাড়ানোর জন্য প্রয়োজনীয় তথ্যের জন্য সরকারকে আবেদন করতে হবে। আবেদনটি অবশ্যই এক্সটেনশনটির একটি নির্দিষ্ট কারণ থাকতে হবে এবং প্রয়োজনীয় নথি জমা দিতে হবে। ভারতীয় পর্যটন ভিসা প্রসারিত করার জন্য একটি ফি আছে। কর্তৃপক্ষ আপনার আবেদন উপযুক্ত মনে হলে ভিসা বর্ধিত করা হবে। আবার,আপনার ভিসা প্রসারিত নাও হতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
10 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Md Tusar
    Md Tusar February 26, 2022 at 7:20 PM

    nice post

  • This is my n.b telecom
    This is my n.b telecom February 26, 2022 at 8:37 PM

    খুব সুন্দর

  • Md Tusar
    Md Tusar February 28, 2022 at 3:35 AM

    post ta pora valo laglo

    • jorip
      jorip February 28, 2022 at 5:26 AM

      ধন্যবাদ

  • Naim
    Naim March 6, 2022 at 7:12 AM

    Very good

    • jorip
      jorip March 7, 2022 at 5:52 AM

      ধন্যবাদ

  • Ridoy
    Ridoy March 7, 2022 at 12:03 AM

    beautiful post

    • jorip
      jorip March 7, 2022 at 5:53 AM

      ধন্যবাদ

  • Unknown
    Unknown March 10, 2022 at 8:14 AM

    Beautiful

    • jorip
      jorip March 10, 2022 at 8:46 PM

      ধন্যবাদ

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url