যে ৫টি বিষয়ে গুগলে সার্চ করবেন না

বিজ্ঞান ও প্রযুক্তি:

গুগলের যেসব বিষয়ে ভুলেও সার্চ করবেন না। তথ্য-প্রযুক্তির এই যুগে মানুষের কিছু জানার প্রয়োজন হলেই কারো মুখাপেক্ষী না হয়ে গুগোল এ সার্চ করে থাকে এবং তাখনও পেয়ে যায় তার কাঙ্ক্ষিত বিষয়ে।


তবে ইন্টারনেট ব্যবহারকারীদের গুগল সার্চের মধ্য দিয়ে ফাঁদ প্রতারকরা। অনেক সময় দেখা যায় নিজের প্রয়োজনের সার্চ করতে গিয়ে উল্টো বিপদে পড়েন অনেকে। তাই গুগোল সার্চে যে ৫টি বিষয় সার্চ করবেন না। দেখে নিন সেগুলো:

১.অ্যাপ ও সফটওয়্যার:

অনেকেই বিভিন্ন অ্যাপ ও সফটওয়্যার সরাসরি গুগলে সার্চ করে থাকেন। কিন্তু আপনি জানেন কি এমন কিছু অ্যাপস আছে যেগুলো গুগল প্লে স্টোরে থাকে না। এরপরও আমরা ডট এপিকে ফাইল ডাউনলোড করে থাকি। কিন্তু এপিকে ফাইল ডাউনলোডের ক্ষেত্রে সব সময় এই ঝুঁকি থেকে যায়।


মনে করুন আপনি কোন অ্যাপের জন্য গুগলে গিয়ে সার্চ করলেন এবং গুগল আপনাকে সেই কিওয়ার্ডের সঙ্গে মিল রেখে কিছু ওয়েবসাইট এবং অ্যাপ সাজেস্ট করল এবং আপনিও সেই সব সাইট থেকে কোন একটি অ্যাপ বা সফটওয়্যার ডাউনলোড করে আপনার মোবাইলে বা কম্পিউটারে ইনস্টল করলেন। অজানা ওয়েবসাইট থেকে অ্যাপ ও সফটওয়্যার আকারে ডাউনলোড হতে পারে ম্যালওয়্যার। যা ইন্সটল করার সঙ্গে সঙ্গে আপনার প্রাইভেসি দফারফা হতে পারে এবং স্মার্টফোনের বারোটা বাজতে পারে।

২.ব্যাংক সংক্রান্ত যে কোন লিংক গুগলের না খোঁজা:

গুগলের সার্চ করে কোন ব্যাংকের ওয়েবসাইটে ঢোকার আগে সাবধান। ডুবলিকেট ভুয়া ওয়েবসাইট থেকে সর্বস্বান্ত হতে পারেন। কারণ ইন্টারনেটের যেসব ব্যাংকের ওয়েবসাইট এর আদলে অনেক ওয়েবসাইট তৈরি করা রয়েছে। যেগুলোর মাধ্যমে প্রচারণা করা হয়ে থাকে। আপনি যদি কোনো লেনদেন করার জন্য ইন্টারনেটে কোনো ব্যাংকের সাইডে্র লিঙ্ক খুঁজে থাকেন তবে সেই লিঙ্ক এবং ওয়েবসাইটকে ভালোভাবে পর্যবেক্ষণ করে নিবেন।


 কেননা আপনি যদি ভুল কোন ওয়েবসাইটে আপনার অ্যাকাউন্টের সকল তথ্য গুলো দিয়ে দেন তবে আপনিও সর্বস্বান্ত হতে পারেন। তাই ব্যাংকিং এর ক্ষেত্রে অবশ্যই সরাসরি ওয়েব অ্যাড্রেস টাইপ করবেন। অথবা সেই ব্যাংকেরই তৈরি অ্যাপস ব্যবহার করবেন এবং অনলাইন লেনদেনের ক্ষেত্রে সতর্ক থাকবেন।

৩. ঔষধ ও চিকিৎসা:

ওষুধ কিংবা চিকিৎসার জন্য গুগলে সার্চ না করাই ভালো। গুগল সার্চ ব্যবহার করে ডাক্তারি না করাই ভালো। গুগলের সাধারণ সমস্যা নিয়ে সার্চ করা কতটা ঝুঁকিপূর্ণ নয়। কিন্তু আপনি যদি আপনার শারীরিক সমস্যার বিবরণ অনুযায়ী গুগলে সার্চ করে সেই সমাধানটি নিয়ে নিজের চিকিৎসা নিজেই শুরু করে দেন তবে এতে করে অনেক ঝুঁকিতে পড়তে পারেন। এমনকি আপনার মৃত্যু ও হতে পারে।


মনে করুন, আপনার জ্বর হয়েছে। এবার আপনি যদি গুগলে গিয়ে আপনার সমস্যার কথা লিখে সার্চ করেন তবে অসংখ্য ওয়েবসাইট আসবে। যেখানে আপনার সমস্যা অনুযায়ী কিছু ওষুধের নাম সাজেস্ট করবে। এবার আপনি যদি ডাক্তারের পরামর্শ ছাড়াই সেই ওষুধ ফার্মেসিতে গিয়ে কিনে এনে খান তবে ব্যাপারটা কেমন হবে? তাই ওষুধ চিকিৎসা বিষয়ে গুগলে সার্চ না করাই ভালো।

৪. কাস্টমার কেয়ার নাম্বার না খোঁজা:

মনে করুন আপনি অনলাইন থেকে কোন জিনিস কিনেছিলেন এবং কোন কারণে সেই পণ্য রিটার্ন করায় রিফান্ড পাবেন। কিন্তু দুই বা তিন দিন পরেও রিফান্ডকৃত টাকা ফেরত পাননি। এমন সময়ে কিন্তু ভুলেও আপনি গুগলে সেই সংস্থার কাস্টমার কেয়ার নাম্বার খুঁজতে যাবেন না। অনলাইন বিপণন সংস্থার আদলেই নকল ওয়েবসাইট খুলে প্রতারকেরা। সেখানে থাকে বুয়া নাম্বার এই নম্বরে ফোন করলে পড়তে পারেন ফাঁদে। তাই কাস্টমার কেয়ার নম্বর খোজার থেকে সাবধান?


৫. শেয়ার বাজার, ট্রেডিং এর বুদ্ধি:

গুগলে শেয়ারবাজার ও ট্রেডিং পরামর্শের জন্য সার্চ না করাই ভালো। গুগোল এ এই সমন্ধে সার্চ করলেই হাজারো ওয়েবসাইট ভরা পরামর্শ পাবেন। কিন্তু নির্দিষ্ট নামে কিছু ওয়েবসাইট ছাড়া শেয়ার বাজার সংক্রান্ত বুদ্ধি না নেওয়াই ভালো। একই সঙ্গে বিভিন্ন ভুয়া সংস্থা ট্রেডিং এর নামে প্রতারণার ফাঁদ পেয়ে থাকে। তাই এই বিষয়ে গুগল সার্চ এর উপর নির্ভর না করাই ভালো।


গুগল সার্চ ইঞ্জিন আমাদের নিত্যদিনের কাজগুলোকে অনেক সহজ এবং সময় সাশ্রয় করে দিলেও অনেক ক্ষেত্রে এটি আমাদের বিরক্তকর পরিস্থিতি এবং বিপদের সম্মুখীন করতে পারে। এজন্য আমাদের সেই সব বিষয়গুলো মাথায় রেখে গুগলে সার্চ করতে হবে যাতে করে আমরা ভবিষ্যতে কোনো ঝামেলায় না পরি।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
6 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Naim
    Naim March 6, 2022 at 7:15 AM

    Very good

    • jorip
      jorip March 7, 2022 at 5:20 PM

      ধন্যবাদ

  • Ridoy
    Ridoy March 9, 2022 at 2:40 AM

    So nice

    • jorip
      jorip March 9, 2022 at 5:34 AM

      ধন্যবাদ

  • Unknown
    Unknown March 22, 2022 at 2:28 AM

    Very informative content

    • jorip
      jorip March 23, 2022 at 9:45 PM

      ধন্যবাদ

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url