SEO এর ৪৭টি মারাত্মক ভুল যা আপনাকে এড়িয়ে চলতে হবে

 আপনি যদি ২০২০-এ আপনার এসইও পারফরম্যান্স সর্বাধিক করতে চান তবে আপনার কোন এসইও ভুলগুলো এড়াতে হবে। একটি এসইও প্রচারণায় অনেকগুলো চলন্ত অংশ রয়েছে এবং এটি সহজ। এজন্য আপনাকে এড়াতে হবে সবচেয়ে বড় ৪৭টি এসইও ভুলগুলো আমি আপনাকে দেখাতে যাচ্ছি।

৪৭টি সাধারণ এসইও এর ভুল (এটি এমনকি পেশাদাররা করে)

প্রথম মারাত্মক এসইও এর ভুলটি হলো:

১.আপনার পারফরম্যান্স ট্র্যাকিং করে না

এ সম্পর্কে চিন্তা করার সর্বোত্তম উপায় হলো পিটার ড্রকার কী বলেছিলেন তা স্মরণ করা:

"আপনি যা মাপাতে পারবেন না তা পরিচালনা করতে পারবেন না"।

আপনি যদি এটির উন্নতি করতে চান তবে আপনাকে নিজের এসইও পারফরম্যান্স ট্র্যাক করতে হবে। এখন প্রশ্ন ... আপনার ট্র্যাক করা উচিত?

২.এসইও কেপিআই ট্র্যাকিং না করা

সত্যটি হলো বেশিরভাগ এসইও পৃথক কীওয়ার্ড র‌্যাঙ্কিংয়ে ফোকাস করে। যদিও র‌্যাঙ্কিংগুলো একটি মূল্যবান মূল কার্যকারিতা সূচক, তবে সেরা এসইও কেপিআই হলো জৈব অনুসন্ধান ট্রাফিক বৃদ্ধি। এসইওর লক্ষ্য হলো আরও ট্র্যাফিক পাওয়া। কখনও এটিকে হারাবেন না।

৩.আরআই বিবেচনা না করা

বেশিরভাগ লোক নির্লিপ্তভাবে এসইও প্রচারগুলো শুরু করে এবং অনুমানের উপর নির্ভর করে। এটি কখনও কখনও কাজ করতে পারে কারণ আপনি পদক্ষেপ নিতে, পুনরাবৃত্তি করতে এবং পাইভট করতে পারেন। তবে বেশিরভাগ ক্ষেত্রে, আপনার গ্রহণের আগে আপনার ক্রিয়াকলাপগুলোর ROI বিবেচনা করা উচিত। এসইও প্রচারে বিবেচনা করার জন্য কয়েকটি পৃথক আরওআই গণনা রয়েছে তবে সবচেয়ে গুরুত্বপূর্ণটি হলো: আপনি আগ্রহী এমন কোনও কীওয়ার্ডকে টার্গেট করার জন্য আরওআই কী হবে?

এক্ষেত্রে, সামান্য প্রাথমিক কাজটি অনেক বেশি এগিয়ে যেতে পারে এবং আপনাকে কীওয়ার্ডগুলোর পক্ষে যেতে বাড়াতে সহায়তা করে যা সত্যিকার অর্থে মূল্যবান নয়।

৪.এসইও অডিট সম্পাদন না করা

আপনি এসইও করার চেষ্টা শুরু করার আগে আমি সত্যই বিশ্বাস করি যে আপনি যদি আরও ভাল এসইও ফলাফল চান তবে আপনার প্রয়োজন এসইও নিরীক্ষা করা। এসইও অডিটগুলো আমার প্রিয় ক্রিয়াকলাপগুলোর মধ্যে একটি কারণ এটি আপনার এসইও পারফরম্যান্সকে পিছনে রাখে এমন সমস্ত সমস্যা প্রকাশ করে। এছাড়াও, আপনি আরও ভাল সিদ্ধান্ত নেওয়ার জন্য প্রয়োজনীয় ইন্টেলও পাবেন।"আরও ভাল" সিদ্ধান্তের দ্বারা, আপনি কী প্রভাব ফেলবেন তার ভিত্তিতে আপনি নিজের ক্রিয়াকে অগ্রাধিকার দিতে সক্ষম হবেন।

৫.আপনার সাইট আর্কিটেকচার ম্যাপিং না করা

একটি সু-নকশিত সাইট আর্কিটেকচারের বেশ কয়েকটি কারণে ইতিবাচক এসইও প্রভাব থাকতে পারে।

  • প্রথমত, একটি শক্তিশালী সাইট আর্কিটেকচার গুগলকে আরও কার্যকরভাবে আপনার ওয়েবসাইটকে ক্রল করতে সহায়তা করে, ফলস্বরূপ, গুগলকে আপনার পৃষ্ঠাগুলো আরও দ্রুততর করতে সহায়তা করে।
  • দ্বিতীয়ত, একটি শক্তিশালী সাইট আর্কিটেকচার আপনার সাইটের সামগ্রিক কর্তৃত্ব বৃদ্ধি করবে, যা র‌্যাঙ্কিংকে আরও সহজ করে তোলে। অন্য কথায়, র‌্যাঙ্ক করার জন্য আপনার পক্ষে অনেকগুলো ব্যাকলিঙ্কের প্রয়োজন হবে না।
  • শেষ অবধি, একটি কার্যকর সাইট আর্কিটেকচার আরও রূপান্তর চালাতে সহায়তা করতে পারে কারণ আপনি আপনার সর্বাধিক গুরুত্বপূর্ণ পৃষ্ঠাগুলোতে ব্যবহারকারীদের নির্দেশনা দেন।

৬.ব্যবহারকারী অভিজ্ঞতার (ইউএক্স) অগ্রাধিকার না দেওয়া

এসইও এর কার্যকারিতা উন্নত করার অন্যতম সেরা উপায় হলো আপনার সাইটের ইউএক্স অনুকূলিতকরণ।

 আসলে, অ্যাডোব আবিষ্কার করেছেন যে:

"বিষয়বস্তু এবং লেআউটটি অপ্রচলিত হলে ৩৮ শতাংশ লোক কোনও ওয়েবসাইটের সাথে জড়িত হওয়া বন্ধ করবে"-অ্যাডোব

এটি একা আপনাকে ইউএক্স/ইউআই অপটিমাইজেশনের আরও মূল্য দিতে হবে। তবে আপনি কীভাবে ইউএক্সকে অনুকূলিত করবেন? এখানে স্পষ্টত ইউএক্স অপ্টিমাইজেশন ক্রিয়া রয়েছে:

  • আপনার ওয়েবসাইট লোডিং গতি বৃদ্ধি
  • আপনার সাইটটিকে মোবাইল বান্ধব করে তোলা
  • আক্রমণাত্মক আন্তঃদেশীয় পপ-আপগুলো ব্যবহার না করা
  • এবং বিঘ্নজনক বিজ্ঞাপনের স্থান ব্যবহার না করা

তবে একটি ইউএক্স অপ্টিমাইজেশন রয়েছে যা এসইও-র

পক্ষে অন্য যে কোনও কিছুর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

ব্যবহারকারীর অভিপ্রায় জন্য অনুকূলিতকরণ। ওটার মানে কি?

এর অর্থ হলো যে আপনার পৃষ্ঠায় অনুসন্ধান করা কীওয়ার্ডের উদ্দেশ্যটি পূরণ করা উচিত।

৭.ভুল কীওয়ার্ডগুলোকে লক্ষ্য করে

কিছু লোক ঝাঁপিয়ে পড়ে তাদের কুলুঙ্গিতে প্রতিটি কীওয়ার্ডকে বিজয়ী করার চেষ্টা করে। এটি সত্যিই খারাপ ধারণা, বিশেষত যদি মধ্য থেকে উচ্চ স্তরের প্রতিযোগিতা সহ কীওয়ার্ডগুলোকে লক্ষ্য করার জন্য ওয়েবসাইট কর্তৃপক্ষ না থাকে। যদি আপনার ওয়েবসাইটটি নতুন হয় তবে সেই সত্যটি মেনে নিন এবং নিম্ন প্রতিযোগিতায় থাকা কীওয়ার্ডগুলোতে ফোকাস করুন, যাতে আপনি গেট থেকে কিছু সহজ জয় পেতে পারেন। তারপরে, একবার আপনার সাইট কিছু কর্তৃত্ব তৈরি করলে আপনি উচ্চ-পরিমাণ এবং উচ্চতর প্রতিযোগিতার কীওয়ার্ডগুলোকে লক্ষ্য করতে পারেন।

৮.এসইও লক্ষ্যগুলো তৈরি না করা

এসইও লক্ষ্যগুলো বিকাশ দ্বৈত তরোয়াল হিসাবে অনুভব করতে পারে কারণ আপনি মূলত ভবিষ্যতের ভবিষ্যদ্বাণী করার চেষ্টা করছেন। অন্যদিকে যখন আপনি কোনও লক্ষ্য ছাড়াই কোনও এসইও প্রচারাভিযান আক্রমণ করেন, আপনি কোনও দৃষ্টি ছাড়াই অপারেটিং করছেন। আপনার এই সমীকরণের ভারসাম্য খুঁজে নেওয়া দরকার। নিখুঁত লক্ষ্যটি তৈরি করার চেষ্টা করবেন না কারণ প্রচারণাগুলো খুব কম পরিকল্পনা অনুসারে চলে। আমি প্রথমে ল্যাগ লক্ষ্য তৈরি করার পরামর্শ দিচ্ছি যেমন:

"আমরা ৩১ ডিসেম্বর, ২০২০ এর মধ্যে আমাদের জৈব অনুসন্ধান ট্রাফিককে ১০০% বাড়িয়ে তুলছি।"

তারপরে আপনার পিছনে লক্ষ্য অর্জনের জন্য একটি শীর্ষস্থানীয় লক্ষ্যগুলো তৈরি করুন: যেমন

"আমরা ১২টি দীর্ঘ-ফর্মের কীওয়ার্ড-লক্ষ্য সামগ্রী তৈরি করতে যাচ্ছি এবং আমরা আগামী ৬ মাসে এই সম্পদের ১০০টি মানের লিঙ্ক অর্জন করতে যাচ্ছি”।

৯.প্রতিযোগিতা গভীরভাবে বিশ্লেষণ না

আপনার প্রতিযোগিতা আপনাকে কী কাজ করছে এবং কী করছে না সে সম্পর্কে ক্লু দিতে পারে। আপনি যখন কোনও কীওয়ার্ড লক্ষ্য করতে যাচ্ছেন তখন আপনার সর্বদা লাভের পয়েন্টগুলো সন্ধান করা উচিত। আপনার প্রতিযোগীরা এখনই কি করছেন না, তবে তারা এখনও ভাল র‌্যাঙ্কিং করছে?

১০.অনুসন্ধানের উদ্দেশ্য সন্তুষ্ট নয়

আমি এর গভীরে যাব না তবে ব্যবহারকারীর উদ্দেশ্য বোঝার সর্বোত্তম উপায় হলো শ্রেণিবদ্ধকরণ। এই চার ধরণের ব্যবহারকারীর অভিপ্রায় মুখস্থ করুন:

তথ্যমূলক

যদি কোনও ব্যবহারকারী "how to build backlinks" অনুসন্ধান করে তবে আপনি তাদের তথ্যমূলক বিষয়বস্তু পরিবেশন করেন কারণ এটিই উদ্দেশ্য।

তুলনা

যদি কোনও ব্যবহারকারী "Moz vs Ahrefs" অনুসন্ধান করেন, তারা এই দুটি পণ্যকে তুলনা করতে এবং তার বিপরীতে দেখছেন (যাতে তারা শিক্ষামূলক কেনার সিদ্ধান্ত নিতে পারে)। এই পৃষ্ঠাগুলোর উপকারিতা এবং বিপরীতে ব্যাখ্যা করা একটি পৃষ্ঠা উদ্দেশ্য পূরণ করবে।

আপনার সাইটে দ্বিতীয় পৃষ্ঠা বা কোনও লক্ষ্য পূরণ করতে পারে (যেমন সাবস্ক্রাইব করুন, লিড ফর্ম জমা দিন বা একটি পণ্য কিনুন)।

ইউএক্স পরীক্ষা এবং অনুকূলিত করতে আমি গুগল অ্যানালিটিক্স এবং তাপ মানচিত্র প্রযুক্তির (সুমো, হটজার বা অপ্টিমাইজলি) সংমিশ্রণটি ব্যবহার করার পরামর্শ দিচ্ছি।

১১. অনন্য মান তৈরি না করা

আপনি যখনই কোনও কীওয়ার্ডকে লক্ষ্যবস্তু করেন, আপনি কীভাবে অনন্য মূল্য যুক্ত করতে পারেন তা নিয়ে আপনার সর্বদা চিন্তা করা উচিত। ইতিমধ্যে কী র‌্যাঙ্কিং রয়েছে তা অনুকরণ করার চেষ্টা করবেন না। আপনি কীভাবে একেবারে আলাদা এবং আরও ভাল কিছু তৈরি করতে পারেন তা ভেবে দেখুন। "Different" হ'ল অনন্য ডেটা ব্যবহার করা, আপনার বিষয়বস্তুকে আরও গল্প-চালিত করে তোলা, আরও ভাল মাল্টিমিডিয়া ব্যবহার করা, আরও ভাল ডিজাইন ব্যবহার করা, এমনকি আরও ভালভাবে পঠনযোগ্যতা করা। আপনার এসইও সামগ্রীটি আলাদা করার জন্য সীমাহীন সম্ভাবনা রয়েছে। আপনি কীভাবে "Better" হওয়ার চেষ্টা করার পরিবর্তে শীর্ষ প্রতিযোগীদের চেয়ে আলাদা হওয়ার দিকে মনোনিবেশ করেন তবে আপনি স্মারকীয় ফলাফল দেখতে পাবেন।

১২.পাতলা সামগ্রী তৈরি করা

যখন বেশিরভাগ লোকেরা "Thin" বিষয়বস্তু নিয়ে ভাবেন, তারা কম শব্দ গণনা সহ পৃষ্ঠাগুলো নিয়ে ভাবেন। যদিও এটি পাতলা সামগ্রীর একটি ভাল সূচক, আসলে আমি মনে করি এমন আরও একটি পাতলা সামগ্রী রয়েছে যা প্রায়শই উপেক্ষা করা হয়। এটি এসইও ভুল #১১ এর মতো একই শিরা বরাবর রয়েছে, তবে আপনার এড়ানোর জন্য সবচেয়ে বড় ধরণের পাতলা সামগ্রী কোনও অনন্য মান যোগ করা নয় বা অন্য কথায়, অন্য লোকেরা ইতিমধ্যে যা উৎপাদিত হয়েছে তা কেবল পুনর্গঠন। আপনি যদি এসইও দিয়ে সত্যই সফল হতে চান তবে আপনাকে অনন্য মূল্য যুক্ত করার দিকে মনোনিবেশ করতে হবে।

১৩.সদৃশ সামগ্রী তৈরি করা

অনুলিপি বিষয়বস্তু সংক্রান্ত সমস্যাগুলো ই-কমার্স ওয়েবসাইটগুলোর সাথে সর্বাধিক সাধারণ, তবে আপনি যদি সাবধান না হন তবে যে কোনও সাইটে এগুলো ঘটতে পারে। যখন এটি ই-কম এসইও এর কথা আসে তখন নকল সামগ্রী প্রচলিত হয় কারণ এই ওয়েবসাইটগুলোতে প্রচুর পরিমাণে বিভাগ এবং পণ্য পৃষ্ঠা রয়েছে।

এসব এড়াতে আমাকে আরও অনেক এসইও ভুল কভার করতে হবে, তবে সদৃশ সামগ্রীর বিরুদ্ধে লড়াইয়ের সর্বোত্তম উপায় হলো আপনার সাইটে সমস্ত কিছু অনন্য করে তোলা। এর অর্থ অনন্য পণ্য বিবরণ, অনন্য মেটা বিবরণ এবং এর অর্থ প্রতিটি একক পৃষ্ঠার জন্য অনন্য অনুলিপি।

১৪.আপনার পৃষ্ঠাটি যথাযথভাবে অপ্টিমাইজ করা নয়

কিছু লোক মনে করেন অন পৃষ্ঠার এসইও কেবল পৃষ্ঠায় কিছু কীওয়ার্ড ছুঁড়েছে এবং এটি ভাল। এটি সত্য থেকে খুব দূরে। অনুসন্ধানের জন্য কোনও পৃষ্ঠা যথাযথভাবে অনুকূল করতে আপনাকে অনেকগুলো পয়েন্ট থাকতে হবে।

১৫.পুরানো সামগ্রী আপগ্রেড করা হয় না

বেশিরভাগ লোকেরা কীভাবে তারা নতুন কীওয়ার্ডগুলো লক্ষ্যবস্তু করতে এবং নতুন সামগ্রী তৈরি করতে চলেছে তা নিয়ে চিন্তা করে। এর সাথে অন্তর্নিহিত কোনও ভুল নেই, তবে আপনি যখন আপনার সাইটে বিদ্যমান সামগ্রী সামগ্রীর উন্নতি করার দিকে মনোনিবেশ করেন তখন আপনি আপনার বিনিয়োগ এবং সময়কে প্রচুর পরিমাণে ফিরে আসতে পারেন। উদাহরণস্বরূপ, আমি আমার সামগ্রীটি পুরোপুরি স্ক্র্যাপ করেছিলাম যা "on-page SEO" কীওয়ার্ডটিকে লক্ষ্য করে এবং আপডেট তথ্য এবং নতুন ডিজাইনের সাহায্যে এটি প্রতিস্থাপন করেছিল। মনে রাখবেন, এই পৃষ্ঠাটি কখনই "on-page SEO" এর জন্য স্থান পায়নি এবং এটি বছরের পর বছর ধরে চলেছে। বলেছিল যে,

"আমি ৭ ই নভেম্বর ২০১৮ এ পোস্টটি প্রকাশ করেছি এবং এটি ১০ ​​ই মার্চ ২০১৯ এ প্রথম পৃষ্ঠায় পৌঁছেছে।

এই লক্ষ্য অর্জনের জন্য আমি প্রচুর পরিবর্তন করেছি, তবে সবচেয়ে বড়টি ছিল বিষয়বস্তুটি আপগ্রেড করা এবং এটিকে যথেষ্ট উন্নত করা"।

১৬.দীর্ঘ-লেজ মূলশব্দ ইনজেকশন না

যদিও প্রাথমিক কীওয়ার্ড বাক্যাংশটি টার্গেট করা গুরুত্বপূর্ণ, আপনার বেশিরভাগ ট্র্যাফিক দীর্ঘ-লেজ মূলশব্দ থেকে আসবে। এজন্য আপনাকে সেই অনুযায়ী আপনার পৃষ্ঠাটি অপ্টিমাইজ করতে হবে। উদাহরণস্বরূপ, আমি প্রকাশিত “অন পৃষ্ঠায় এসইও” ব্লগ পোস্টটি অবশ্যই স্পষ্টতই “অন-পেজ এসইও” প্রাথমিক কীওয়ার্ড বাক্যাংশটিকে লক্ষ্যবস্তু করে দিচ্ছে, তবে আমি লং-লেজের অনেকগুলো ভিন্নতাও লক্ষ্যবস্তু করছি। এইভাবে চিন্তা করুন:

আমার প্রাথমিক বাক্যাংশ "অন পৃষ্ঠায় এসইও" কেবলমাত্র ৮৪টি ক্লিককে চালিত করেছে।

সামগ্রিকভাবে, এই পৃষ্ঠাটি প্রায় ১,৫১১ মোট ক্লিক চালিত করেছে।

এর অর্থ হল যে এই পৃষ্ঠার ৯৫% জৈব অনুসন্ধান ট্র্যাফিক দীর্ঘ-লেজযুক্ত কীওয়ার্ড থেকে আসে।

আমি প্রাথমিক বাক্যাংশের জন্য আমি উচ্চতর র‌্যাঙ্কিংয়ের পরে এখন এই সমীকরণটি উল্টে যাবে তবে এটি আপনাকে এখনও আপনার পৃষ্ঠাগুলিতে দীর্ঘ-লেজযুক্ত কীওয়ার্ড কেন লাগাতে হবে তা দেখানোর জন্য একটি শক্তিশালী প্রদর্শন।

১৭.জৈব সিটিআর জন্য অনুকূল নয়

আপনি কি কখনও এমন পরিসংখ্যান শুনেছেন যে কেবলমাত্র ২০% মানুষ শিরোনামটি পড়েছেন? এটি এখনও সত্য কিনা, আমি জানি না, তবে আপনার এটি অ্যাকাউন্টে নেওয়া উচিত। আসলে: আরও জৈব অনুসন্ধান ট্রাফিক পাওয়ার দ্রুততম উপায়গুল্লর মধ্যে একটি হলো আপনার পৃষ্ঠার শিরোনামগুলোর ক্লিকযোগ্যতা উন্নত করা। এটি সহজ আপনার সিটিআর বৃদ্ধি করুন এবং আরও ট্র্যাফিক পান। কৌশলগত দৃষ্টিকোণ থেকে, আপনার লক্ষ্যযুক্ত কীওয়ার্ডগুলোর জন্য গুগল বিজ্ঞাপনগুলো বিশ্লেষণ করুন।ক্লিকগুলো আকর্ষণ করতে তারা কোন শব্দ ব্যবহার করছে বা ব্যবহার করছে না? এগুলো বাদ দিয়ে দুর্দান্ত শিরোনাম তৈরির বিষয়ে আপনি যা কিছু করতে পারেন তা অধ্যয়ন করুন কারণ এটি কোনও সামগ্রীর সম্পদের সাফল্যের মৌলিক।

১৮.আপনার সর্বাধিক অনুমোদিত পৃষ্ঠা থেকে অভ্যন্তরীণ সংযোগ নয়

আপনি যখনই কোনও নতুন এসইও সামগ্রী সামগ্রীর প্রকাশ করছেন তখনই আপনাকে অভ্যন্তরীণ সংযোগের সুযোগের জন্য অবিলম্বে উচিত। এটি কেবল সূচকতার সাথে সহায়তা করবে না, তবে এটি আপনার নতুন পৃষ্ঠায় লিঙ্ক ইক্যুইটিও চালিত করবে, যা র‌্যাঙ্ক করা সহজ করে! আপনাকে যা করতে হবে তা হলো আপনার ডোমেনটি আহরেফস সাইট এক্সপ্লোরারে ফেলে দেওয়া এবং বেস্ট বাই লিংক ক্লিক করুন। আপনার সর্বাধিক সংযুক্ত পৃষ্ঠাগুলোতে একটি অভ্যন্তরীণ লিঙ্ক খেলার সুযোগগুলো সন্ধান করুন।

১৯.সম্পর্ক স্থাপন না করা

 কখনও উক্তিটি শুনেছেন:

"আপনার বন্ধুরা কারা আমাকে দেখান, এবং আমি আপনার সম্পর্কে কে বলব"

ভাল এটি অবিশ্বাস্যভাবে সত্য এবং এটি ব্যবসায়ের প্রতিটি ক্ষেত্রেই প্রযোজ্য। যদি আপনার মূল প্রভাবক, লেখক বা আপনার শিল্পে আপনাকে লিঙ্ক করতে সক্ষম ব্যক্তিদের সাথে সম্পর্ক থাকে তবে আপনি লিঙ্কগুলো আরও সহজভাবে পেতে চলেছেন। আপনি যদি অন্য ব্লগারদের সাথে বন্ধু হন তবে তারা যখন লিঙ্ক করার কোনও সংস্থান সম্পর্কে ভাবছেন তখন আপনি তাদের মাথায় থাকবেন। আপনার শিল্পে সম্পর্ক তৈরি করা কোনও ব্যবসা এবং এসইও উভয় দৃষ্টিকোণ থেকে একটি অগ্রাধিকার হওয়া উচিত। এটিকে হালকাভাবে নেবেন না।

২০.ব্যাকলিঙ্কগুলো নির্মাণ না করা

ব্যাকলিঙ্কগুলো হলো প্রতিটি সফল এসইও প্রচারণার জ্বালানী। "backlinks don’t matter" এর মত ধারণাগুলো দ্বারা বোকা বোধ করবেন না কারণ এগুলো তথ্য বা ডেটা দ্বারা ভিত্তি করে না। ব্রায়ানের বিশাল র‌্যাঙ্কিং অধ্যয়ন অনুসারে:

"অন্য কোনও ফ্যাক্টরের তুলনায় র্যাঙ্কিংয়ের সাথে কোনও পৃষ্ঠায় সংযুক্ত ডোমেনের সংখ্যা।" - ব্যাকলিঙ্কো

এসইআরপিতে ডোমেনের অবস্থান যত বেশি, তত বেশি রেফারিং ডোমেন রয়েছে। ব্যাকলিঙ্কগুলো গুরুত্বপূর্ণ এবং ভবিষ্যতে গুগল এর অ্যালগরিদমের কাছে সমালোচনা অবিরত থাকবে।

২১.সমস্ত লিঙ্ক সমানভাবে তৈরি করা হয়

আপনি যে লিঙ্কগুলো অর্জন করেছেন সে সম্পর্কে আপনার পছন্দ হওয়া উচিত। কেবলমাত্র সেই সুযোগগুলো লক্ষ্য করুন যে:

  • প্রাসঙ্গিক হয়
  • অনুমোদনপ্রাপ্ত হয়
  • ভাল লিঙ্ক মানের আছে
  • ট্র্যাফিক আছে
  • সম্পাদকীয় মান আছে

২২.অপ্রাসঙ্গিক লিঙ্ক প্রাপ্তি

আপনার ব্যবসায়ের সাথে সর্বাধিক প্রাসঙ্গিক লিঙ্ক সুযোগগুলোতে ফোকাস করা ভাল। এটি সম্পর্কে সবচেয়ে ভাল উপায় হলো আমি যেটিকে প্রাসঙ্গিক পিরামিড বলি। সংক্ষেপে, আপনার প্রয়াসকে প্রথমে সর্বাধিক প্রাসঙ্গিক সুযোগের দিকে মনোনিবেশ করা উচিত এবং তারপরে পিরামিডের নিচে নামার চেষ্টা করা উচিত।

২৩.ঝুঁকিপূর্ণ লিঙ্ক বিল্ডিং কৌশলগুলো ব্যবহার করে

পিবিএন এবং ওয়েব ২.০ এর মতো কিছু কৌশল এখনও কাজ করতে পারে তবে সেগুলো যথেষ্ট ঝুঁকি বহন করে। আসলে, ঝুঁকি বনাম পুরষ্কারটি এই মুহূর্তে কার্যত অস্তিত্বহীন। অর্থ, এই ধূসর টুপি কৌশল ব্যবহারের ঝুঁকি অনেক বেশি।

২৪.হাফজার্ডলি লিঙ্ক কেনা

বেশিরভাগ লোকেরা কেবল লিঙ্ক বিক্রেতাদের কাছে অর্থ নিক্ষেপ করে এবং ট্র্যাফিকের বন্যার প্রত্যাশা করে। এটা বোকামি। বিশ্বাস করুন বা না করুন, ব্যাকলিংকগুলো কেনার জন্য একটি শিল্প এবং বিজ্ঞান রয়েছে। এখন অবশ্যই লিঙ্কগুলো কেনা গুগল ওয়েবমাস্টার গাইডলাইনগুলোর বিপক্ষে তবে আমি এটিকে নতুন করে বলতে চাই। আমি আউটরিচের বিনিয়োগকে "buying links" হিসাবে দেখি না। আমি এটি একটি প্রক্রিয়া কেনার হিসাবে দেখি।

২৫.পর্যাপ্ত ব্র্যান্ডেড অ্যাঙ্কর পাঠ্য ব্যবহার না করা

ওভার-অপ্টিমাইজ করা অ্যাঙ্কর পাঠ্যটি আমার কাছে পাওয়া সবচেয়ে সাধারণ এসইও ভুল। কারণ এটি করা সহজ কাজ এবং এটি সঠিক করার মতো "মনে হয়"। এটা না। আপনার অ্যাঙ্কর পাঠ্য প্রোফাইলের বেশিরভাগ অংশ ব্র্যান্ড করা উচিত এবং খুব সম্ভবত আপনার প্রাথমিক কীওয়ার্ডটি ব্যবহার করা উচিত।

২৬.আপনার সেরা সুযোগগুলোতে আপনার সেরা অ্যাঙ্কর পাঠ্যকে বিচ্ছিন্ন না করে

যেহেতু আপনি প্রায়শই কীওয়ার্ড সমৃদ্ধ অ্যাঙ্কর পাঠ্য ব্যবহার করবেন না, তাই আপনার এটি কেবল আপনার সেরা সুযোগের জন্য ব্যবহার করা উচিত। ডিরেক্টরি, ব্লগ মন্তব্য ইত্যাদির মতো খারাপ সুযোগগুলোতে আপনার সেরা অ্যাঙ্করগুলোকে অপচয় করবেন না

২৭.ন্যাপ-ডাব্লু এর বেমানান তথ্য রয়েছে

আপনার সংস্থার নাম, ঠিকানা, ফোন, এবং ওয়েবসাইটের (ন্যাপ-ডাব্লু) তথ্য পুরো ইন্টারনেট জুড়ে থাকা উচিত। সুসংবাদটি হলো অনেক সংস্থা ইয়েেক্সট, মোজ এবং ব্রাইট লোকাল এর মতো এই সমস্যাটিকে মোকাবেলা করেছে। এই এসইও ভুল এড়াতে আপনার খুব বেশি দক্ষতার দরকার নেই। এই সরঞ্জামগুলোর মাধ্যমে কেবল আপনার সংস্থার ন্যাপ-ডাব্লু তথ্য চালান এবং এটি পরিষ্কার করা শুরু করুন।

২৮.একটি পর্যালোচনা জেনারেশন কৌশল না থাকা

আমি বিশ্বাস করি যে আরও বেশি মানের গুগল রিভিউ পাওয়া স্থানীয় প্যাকটিতে ভাল র‌্যাঙ্কিংয়ের জন্য মৌলিক। আপনাকে প্রথমে যা করতে হবে তা হল স্থানীয় প্যাকটিতে আপনার শীর্ষ তিন প্রতিযোগীকে নিয়ে এবং তাদের মোট পর্যালোচনাগুল্ক গড়ে গড়ে একটি পর্যালোচনা বেঞ্চমার্ক স্থাপন করা। আপনার মিল হওয়া লক্ষ্য করা উচিত এবং তারপরে তাদের কাছে পর্যালোচনাগুলোর পরিমাণ ছাড়িয়ে যাওয়া উচিত। সম্ভাব্য একমাত্র উপায় হলো পর্যালোচনা প্রজন্মের কৌশল।

২৯. রিটারগেটিং নয়

আপনি কি জানেন যে প্রায় ৮০% দর্শক আপনার ওয়েবসাইটে আর ফিরে আসে না? বা যে ওয়েবসাইটের ৯৬% দর্শক কেনার জন্য প্রস্তুত নয়? এই উভয় চ্যালেঞ্জ মোকাবেলার জন্য পুনঃনির্ধারণই মূল বিষয়। কেবল ফেসবুক এবং গুগল বিজ্ঞাপনের সাহায্যে আপনি আপনার ওয়েবসাইট দর্শকদের বেশিরভাগই পুনরায় তৈরি করতে সক্ষম হবেন।

৩০রূপান্তরগুলোর জন্য অনুকূল নয়

আরও ট্র্যাফিক পাওয়া দুর্দান্ত তবে এটি রূপান্তর না করলে এটি অকেজো। আপনি কীভাবে জৈব অনুসন্ধান দর্শনার্থীদের রূপান্তর করেন তা আপনি লক্ষ্য করে নিচ্ছেন এমন কীওয়ার্ডের অভিপ্রায়ের উপর নির্ভর করবে। উদাহরণস্বরূপ, আপনি যদি "কীভাবে ব্যাকলিঙ্কগুলি তৈরি করবেন" এর মতো তথ্যমূলক কীওয়ার্ডগুলি লক্ষ্য করে থাকেন তবে কোনও ইমেলের বিনিময়ে সীসা চৌম্বকটি সরবরাহ করা বুদ্ধিমান হবে কারণ অনুসন্ধানকারী সম্ভবত কিনতে প্রস্তুত নয়। অন্যদিকে, কেউ যদি অনুসন্ধান করছেন, আমি জানি তারা বিনিয়োগের জন্য প্রস্তুত। এর অর্থ সময়সীমা, বিনামূল্যে ট্রায়াল ইত্যাদির মতো লেনদেনের কৌশলগুলো চেষ্টা করে বোঝা যায়।

৩১.বিল্ডিং সিস্টেম নয়

কিছু লোক মনে করে আপনি এসইও সিস্টেমগুলো তৈরি করতে পারবেন না কারণ এটি খুব বেশি পরিবর্তিত হয়। ভুল।এসইও পরিবর্তিত হলেও, অনেকগুলো দিক একই থাকে। উদাহরণস্বরূপ, অবিশ্বাস্য SEO সামগ্রী কীভাবে তৈরি করবেন তা বোঝা যাবে না। এর অর্থ আপনি প্রক্রিয়াটি সিস্টেমাইজ করতে পারবেন। এছাড়াও, লিঙ্কগুলো অর্জন করার প্রক্রিয়াটি কোনওরকম পরিবর্তিত হবে না। অবশ্যই, ব্যাকলিঙ্কগুলো সময়ের সাথে সাথে আরও অকার্যকর হয়ে উঠতে পারে, তবে প্রকৃত প্রক্রিয়াটি প্রকৃতির চিরসবুজ।

৩২.একটি দল নির্মাণ নয়

কেউ নিজেরাই যথেষ্ট কিছু অর্জন করতে পারেনি। অবশ্যই, আপনি প্রতিটি ছোট এসইও টাস্ক নিজেই করার চেষ্টা করতে পারেন তবে আপনার ব্যবসায় ক্ষতিগ্রস্থ হবে। এর অর্থ হলো আপনার সময়কে সর্বাধিকতর করতে আপনার এসইও পারফরম্যান্সের সর্বাধিক প্রভাব কী তা কেবল তার দিকেই মনোনিবেশ করতে হবে বা আপনাকে সহায়তা নেওয়া দরকার। দুর্দান্ত অংশটি হলো আপনি কোনও এন্ট্রি স্তরের ব্যক্তি নিয়োগ করতে পারবেন, তাদের গট এসইও একাডেমির জন্য সাইন আপ করতে পারবেন এবং তারা দ্রুত এসইও বিশেষজ্ঞ হয়ে উঠবে।

৩৩.ইটারেটিং না

কোনও নিখুঁত এসইও কৌশল নেই এবং কোনও কৌশলটির নিখুঁত প্রয়োগও নেই। আপনি যা করতে পারেন তা প্রমাণিত কাঠামো ব্যবহার করা, পদক্ষেপ গ্রহণ এবং ফলাফলের ভিত্তিতে পুনরাবৃত্তি করা। আপনার মতামত না পাওয়া পর্যন্ত আপনি কখনই শিখবেন না। এসইও বিশ্বে আপনার মতামত র‌্যাঙ্কিং এবং ট্র্যাফিক।  সুতরাং, যদি আপনি র‌্যাঙ্কিং না করে থাকেন এবং আপনি জৈব অনুসন্ধান ট্র্যাফিক পাচ্ছেন না, তবে আপনাকে পরিবর্তন করতে হবে।

৩৪.এসইও করছে না!

এখানে কোনও ব্রেইনার নেই।  অনলাইনে সেরা বিপণন চ্যানেল হলো এসইও। এটি কি সবচেয়ে সহজ? অবশ্যই না, তবে এটাই এটিকে মূল্যবান করে তোলে। আপনি যদি বাস্তবে এটি শিখেন এবং সামঞ্জস্যপূর্ণ ফলাফল কীভাবে অর্জন করবেন তা বুঝতে পারলে আপনি আপনার অলস প্রতিযোগীদের ধ্বংস করবেন।

৩৫.ভাবুন এসইও মারা গেছে

আমি নিশ্চিত যে আরও ট্র্যাফিক কীভাবে পাবেন তা বোঝার চেষ্টা করার মাধ্যমে আপনি সম্ভবত "এসইও মারা গেছেন" এই ধারণার মুখোমুখি হয়েছিলেন। সত্য এখানে: এসইও বদলেছে। কিন্তু: এটি আগের চেয়ে বেশি জীবিত।

৩৬.ব্র্যান্ডেড অনুসন্ধান কৌশল না থাকা

গুগল এসইআরপি বৈশিষ্ট্য, তাৎক্ষণিক উত্তর এবং এমনকি আক্রমণাত্মক বিজ্ঞাপন স্থান নির্ধারণের কারণে জৈব অনুসন্ধান ট্র্যাফিক পাওয়া শক্ত করে তুলছে। এটির লড়াইয়ের উপায়টি হলো একটি ব্র্যান্ডেড অনুসন্ধান কৌশল। ব্র্যান্ডেড অনুসন্ধান যেমন "Gotch SEO” or “Nathan Gotch" আপনার সংস্থাটিকে চালিত রাখতে পারে।

৩৭.লো ইমপ্যাক্ট স্টাফ সম্পর্কে অনেক বেশি যত্ন নেওয়া

এসইওতে কম-প্রভাব এবং উচ্চ-প্রভাবের ক্রিয়া রয়েছে। বেশিরভাগ লোকেরা এমন স্টাফগুলিতে ফোকাস করেন যা কিছুতেই কম বা প্রভাব ফেলে না। কেন? কারণ এটি সহজ।  আপনার পৃষ্ঠার শিরোনাম পরিবর্তন করার চেয়ে গভীরতর সামগ্রীর সম্পদ তৈরি করা আরও শক্ত। আপনার প্রতিযোগীদের তুলনায় কম অলস হন এবং আপনি আরও ভাল ফলাফল পাবেন। প্রকৃতপক্ষে কার্যকর এমন স্টাফগুলোতে ফোকাস করুন (সম্পদ তৈরি করা, সম্পর্ক তৈরি করা এবং লিঙ্কগুলো অর্জন করা)।

৩৮.চতুর না হওয়া

আজ যা কাজ করেছে তা আগামীকাল হয়তো কাজ করবে না। এসইও এলে অনমনীয় হবেন না। এটি সম্পর্কে চিন্তা করুন আপনি অর্গানিক অনুসন্ধান ট্র্যাফিক পাওয়ার চেষ্টা করছেন। আপনার এসইও কৌশলটি যখন আসে তখন আপনার অর্গানিক হতে হবে।

৩৯.ভাবছেন গুগল একমাত্র অনুসন্ধান ইঞ্জিন

আপনি কি জানেন যে ইউটিউব গুগলের পিছনে দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন? ইউটিউবে আপনার ব্র্যান্ড এবং সংস্থা তৈরির বিশাল সুযোগ রয়েছে। এছাড়াও, ইউটিউবে র‌্যাঙ্ক করা আরও সহজ কারণ বেশিরভাগ লোক ভিডিও তৈরি করার চেষ্টা করতে খুব বেশি নিরাপত্তাহীন। বিশ্বাস করুন, আমি সেই ব্যক্তি এবং সে কারণেই আমি এটি বলার যোগ্য হয়েছি। আমার পেট প্রতিবার ক্যামেরার সামনে যাবার কথা ভেবে আমার পেট সরে গেছে। তবে কোনও ক্যামেরার সামনে স্বাচ্ছন্দ্য বোধ করার রহস্য জানতে চান? রেকর্ড বোতামটি চাপুন এবং আপনার কাজ প্রকাশ করুন (কয়েকবার)।  আমি গত দুই বছরে কয়েক হাজার ঘন্টা অডিও এবং ভিডিও রেকর্ড করেছি। কোনও শর্টকাট নেই।

৪০.আপনার সংস্থান খুব পাতলা ছড়িয়ে দেওয়া

আপনি কত কীওয়ার্ডের জন্য র‌্যাঙ্ক করার চেষ্টা করছেন? বেশিরভাগ সংস্থাগুলো এমনকি একটি কীওয়ার্ডের জন্য র‌্যাঙ্কিংয়ের আগে তাদের পুরো শিল্পকে প্রভাবিত করার চেষ্টা করে। এটা করবেন না। একটি প্রাথমিক বাক্যাংশে মনোনিবেশ করুন এবং এটি র‌্যাঙ্কিং না হওয়া পর্যন্ত অন্য কিছু সম্পর্কে ভাবেন না।

৪১.ধৈর্যশীল না হওয়া

আপনি সম্ভবত শুনেছেন যে "ধৈর্য একটি পুণ্য"। SEO এর ক্ষেত্রে এটি আর সত্য হতে পারে না। কিছু লোক খুব অধৈর্য হয়ে থাকায় তারা খুব বেশি কিছু করে। উদাহরণস্বরূপ, তারা কয়েকশত ব্যাকলিঙ্ক সহ একটি পৃষ্ঠা পেরেক করবে কারণ এটি "পর্যাপ্ত দ্রুত র‌্যাঙ্কিং" নয়। আপনি যখন এইভাবে পরিচালনা করেন তখন দুটি জিনিস ঘটতে পারে। 

প্রথমত, আপনি শাস্তি পেতে পারেন কারণ আপনি খুব আক্রমণাত্মক হয়ে উঠছেন।

দ্বিতীয়ত, আপনি সম্পদ নষ্ট হতে পারে।

উদাহরণস্বরূপ, আপনি শত শত লিঙ্কগুলো দ্রুত অর্জন করেছেন, তবে আপনার কেবল দশটি লিঙ্ক এবং কিছু ধৈর্য দরকার হতে পারে।

৪২.অন্যান্য প্রশংসামূলক বিপণন দক্ষতা না শেখা

একটি "এসইও" হবেন না, ডিজিটাল বিপণক হোন। সম্পূর্ণ অনলাইন বিপণন বাস্তুসংস্থানটি বোঝা আপনাকে এসইওতে আরও উন্নত করবে।

৪৩.কোন কৌশল না

আপনি কি একটি নীলনকশা ছাড়াই একটি বাড়ি তৈরি শুরু করবেন? অবশ্যই না। এ কারণেই প্রাচীরের উপরে টি ফেলে আপনি দীর্ঘমেয়াদী এসইও সাফল্য আশা করতে পারবেন না। আপনার একটি কৌশল প্রয়োজন এবং তারপরে আপনাকে সঠিক কৌশলগুলো ব্যবহার করতে হবে।

৪৪.ভাবছেন আপনি সবকিছু জানেন

শেখার মতো আরও অনেক কিছু আছে এবং এমন লোকেরা যারা আপনাকে এমন জিনিস শেখাতে পারে যা আপনি জানেন না। প্রত্যেকেরই একটি অনন্য অভিজ্ঞতা এবং পটভূমি রয়েছে। মুক্ত মন বজায় রাখুন এবং বুঝতে পারবেন যে সমস্ত কিছু জানা অসম্ভব।

৪৫.নিখুঁত শিক্ষানবিশ না হওয়া

আমি স্কুলে "শেখার" ধারণাটি ঘৃণা করি, তবে কলেজ স্নাতক হওয়ার পর থেকে আমি স্ব-শিক্ষায় আচ্ছন্ন হয়ে পড়েছি। তা কেন? এর কারণ এটি সেখানে দৃশ্যমান আরওআই রয়েছে এবং সময়মতো ফিরে আসে যখন আমি ব্যবসা সম্পর্কে আরও জানি। আমি যত বেশি শিখব, তত বেশি উপার্জন করব। আমি বিশ্বাস করি যে সত্যিকারের পড়াশুনা এমন কেউ দ্বারা প্রশিক্ষিত হওয়া থেকে আসে যার সাথে আপনার চেয়ে বেশি অভিজ্ঞতা আছে এবং তারপরে তারা আপনাকে যা শেখায় সে বিষয়ে পদক্ষেপ নেয়। শেষ অংশটি বাস্তব দক্ষতা বিকাশের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ।

৪৬.সাহায্যের জন্য জিজ্ঞাসা করা হয় না

আপনার ব্যবসায় আপনাকে বিভ্রান্ত করছে এমন জিনিসের একটি তালিকা তৈরি করুন। আপনি যে বিষয়গুলি অনুভব করছেন যা আপনি সত্যই বুঝতে পারবেন না। তারপরে, হয় প্রকৃত পেশাদারদের দ্বারা শেখানো প্রশিক্ষণ কোর্সগুলো সন্ধান করুন বা স্পষ্টতার উপর বিশেষজ্ঞকে কল করুন। আপনি কীভাবে সত্যই বুঝতে পারবেন যে আপনি আসলে কতটা জানেন এবং সফল হওয়ার জন্য আপনার অন্য লোকের প্রয়োজন।

৪৭.আপনার শিক্ষায় বিনিয়োগ নয়

এখন আপনি ভাবতে পারেন যে প্রশিক্ষণে আপনার বিনিয়োগের দরকার নেই কারণ আপনি অনলাইনে সব কিছু বিনামূল্যে পেতে পারেন। আমিও সেভাবে ভাবতাম। যখন আমি শুরু করছিলাম, আমি অগণিত নিম্ন মানের কোর্সে বিনিয়োগ করেছি এবং আমি ঘোষণা দিয়েছিলাম যে আমি আর কখনও কোর্সে বিনিয়োগ করব না কারণ আমি বুঝতে পেরেছিলাম যে আমি নিজে শিখতে পারি। কিন্তু কয়েক মাসের পরীক্ষা এবং ত্রুটির পরে (এবং ভয়ঙ্কর ফলাফল), আমি নিজের সম্পর্কে অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ কিছু উপলব্ধি করেছিলাম যে, প্রশিক্ষণে আমি বিনিয়োগ করছিলাম তা সমস্যা ছিল না।

এখানেই শেষ!

আপনি যদি ২০২০ সালে এসইও সাফল্য অর্জন করতে চান তবে এগুলো আপনার ৪৭টি এসইও ভুলগুলো এড়াতে হবে। আপনি যদি এই পোস্টটি পছন্দ করেন তবে এটি বন্ধুদের সাথে শেয়ার করুন। ধন্যবাদ!

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
9 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • This is my n.b telecom
    This is my n.b telecom February 17, 2022 at 4:53 AM

    valo loglo vai

  • Naim
    Naim February 21, 2022 at 5:32 AM

    Very good

  • Naim
    Naim February 21, 2022 at 5:33 AM

    Very good

  • Raju Hassan
    Raju Hassan February 23, 2022 at 5:37 AM

    Super information!

    • jorip
      jorip February 23, 2022 at 5:50 AM

      thanks

  • Naim
    Naim February 24, 2022 at 5:55 AM

    😍😍😍😍😍😍😍😍

    • jorip
      jorip March 7, 2022 at 5:04 PM

      👌👌👌👌👌

  • Unknown
    Unknown March 7, 2022 at 6:05 AM

    Right information

    • jorip
      jorip March 7, 2022 at 5:06 PM

      thanks

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url