ডিলিট করা ফেসবুক পোস্ট কি ফিরিয়ে আনা যায়?

ফেসবুক পোস্ট ডিলিট করার পর কেনো পোস্ট ডিলিট করলাম এই নিয়ে চিন্তায় পড়ার ঘটনা আমাদের কাছে নতুন কিছু নয়। এমন পরিস্থিতিতে ডিলিট করা পোস্ট ফিরিয়ে আনার সমাধান জানবেন এই আটিকেলে।

ফেসবুক পোস্ট ডিলিট করলে কি হয়?

ফেসবুক প্রোফাইল থেকে কোনো পোস্ট মুছে ফেলার সঙ্গে সঙ্গে এটি প্ল্যাটফর্ম থেকে পুরোপুরি মুছে নাও যেতে পারে। বরং রিমুভ করা পোস্ট Trash নামে একটি হিডেন ফোল্ডারে জমা থাকে। এই পোস্ট পারমানেন্টলি ডিলিট করার আগে উক্ত ফোল্ডারে ৩০ দিন রাখে দেয় ফেসবুক।
তবে হ্যাঁ, পোস্ট ডিলিট করার ক্ষেত্রে আপনি যদি “Move to Trash” অপশন ব্যবহার করেন সেক্ষেত্রে আপনি এই পদ্ধতি কাজে লাগিয়ে মুছে ফেলা পোস্ট ফিরিয়ে আনতে পারবেন। আপনি যদি সরাসরি ডিলিট অপশন ব্যবহার করেন তবে পোস্টটি অবিলম্বে মুছে ফেলা হবে। ফেসবুক অ্যাপে অনেক পোস্টের ক্ষেত্রে “delete” অপশন থাকে। এটি ব্যবহার করলে পোস্টটি অবিলম্বে মুছে ফেলা হবে। আবার অনেক পোস্টের ক্ষেত্রে আপনি “Move to Trash” অপশন পাবেন। সেটা ব্যবহার করলে পোস্টটি মুছে গিয়ে ট্র্যাশ ফোল্ডারে থাকবে যা অন্য কেউ দেখতে পারবেনা। ট্র্যাশ ফোল্ডার থেকে পোস্টটি ত্রিশ দিন পর নিজে নিজেই স্থায়ীভাবে মুছে যাবে।

এর মানে হলো আপনি যদি ভুলবশত কোনো ফেসবুক পোস্ট ট্র্যাশ অপশন ব্যবহার করে মুছে ফেলে থাকেন বা মুছে ফেলা পোস্টটি আবার ফিরিয়ে আনার চিন্তা করে থাকেন, তাহলে ট্র্যাশে থাকা পোস্ট পরবর্তী ত্রিশ দিনের মধ্যে ফিরিয়ে আনতে পারবেন। তাই আপনার আগে থেকে প্রত্যাশা স্পষ্ট রাখতে হবে যে কোন অপশন ব্যবহার করলে কী ফলাফল পেতে পারেন।

ট্র্যাশ ফোল্ডার থেকে মুছে ফেলা ফেসবুক পোস্ট ফিরিয়ে আনবেন যেভাবে

যেকোনো ডিভাইস ব্যবহার করে ট্র্যাশ ফোল্ডার থেকে মুছে ফেলা ফেসবুক পোস্ট ফেরত আনা যাবে। তবে চলুন জেনে নেওয়া যাক কিভাবে ফেসবুক অ্যাপ বা ওয়েবসাইট ব্যবহার করে রিমুভ করা ফেসবুক পোস্ট ফেরত আনা যেতে পারে।

ফেসবুক অ্যাপ ব্যবহার করে

আপনি যদি অ্যান্ড্রয়েড বা আইফোনে ফেসবুক অ্যাপ ব্যবহার করে মুছে ফেলা পোস্টগুলো পুনরুদ্ধার করতে চান তবে নীচের উল্লিখিত প্রক্রিয়াটি অনুসরণ করুন।
  • আপনার স্মার্টফোন থেকে ফেসবুক অ্যাপে প্রবেশ করুন
  • আপনার প্রোফাইলে প্রবেশ করুন
  • এবার থ্রি ডট আইকনে ট্যাপ করে প্রোফাইল সেটিংসে প্রবেশ করুন।
  • Activity Log অপশনে ট্যাপ করুন।
  • এরপর স্ক্রিনের উপরে থাকা Trash অপশনে ট্যাপ করুন।
  • এখন আপনি যে মুছে ফেলা পোস্টটি পুনরুদ্ধার করতে চান তার পাশে সেটিংস আইকনে আলতো চাপুন ও Restore অপশন সিলেক্ট করুন।
হয়ে গেলো রিমুভ করা ফেসবুক পোস্ট রিকভার। এখন আপনার প্রোফাইলে যান এবং আপনি দেখতে পাবেন মুছে ফেলা ফেসবুক পোস্টটি আবার দেখা যাচ্ছে।

ফেসবুক ওয়েবসাইট থেকে

ফেসবুক অ্যাপের মতই ফেসবুক ওয়েবসাইট থেকেও মুছে ফেলা পোস্ট রিকভার করা যাবে। তবে এক্ষেত্রে সেটিংসের অবস্থান কিছুটা পরিবর্তিত থাকে মাত্র।

ফেসবুক ওয়েবসাইট থেকে সরানো ফেসবুক পোস্ট ফিরিয়ে আনতে নিচে উল্লেখিত নিয়ম অনুসরণ করুন।
  • মোবাইল বা কম্পিউটার থেকে যেকোনো ব্রাউজার দিয়ে Facebook.com এ প্রবেশ করুন।
  • আপনার ফেসবুক প্রোফাইলে প্রবেশ করুন।
  • থ্রি ডট আইকনে ট্যাপ করুন এবং Activity Log অপশনে ক্লিক করুন।
  • এরপর সাইডবারে থাকা Trash আইকনে ক্লিক করুন।
  • এবার মুছে ফেলা যে পোস্টটি রিকভার করতে চান তার পাশে থাকা মেন্যু আইকনে ক্লিক করে Restore বাটনে ক্লিক করুন।
এবার আপনার প্রফোইলে প্রবেশ করলে রিকভার করা পোস্ট দেখতে পাবেন।

Trash এবং Archive ফেসবুক পোস্টের মধ্যে পার্থক্য

ফেসবুক পোস্ট ট্র্যাশ করা এবং আর্কাইভ করা এক জিনিস নয়। কোনো ফেসবুক পোস্ট Trash করলে এটি পারমানেন্টলি ডিলেট হওয়ার ৩০ দিন পর্যন্ত Trash ফোল্ডারে জমা থাকে। অন্য দিকে একটি পোস্ট আর্কাইভ করার অর্থ হল এটি প্রোফাইল পৃষ্ঠা থেকে লুকানো থাকবে যতক্ষণ না আনআর্কাইভ করা বা মুছে ফেলা হয়।

তবে ফেসবুক পোস্ট ট্র্যাশ এবং আর্কাইভ করার নিয়ম প্রায় একই – পোস্ট এর মেন্যু আইকনে ট্যাপ করে এরপর কাঙ্ক্ষিত অপশনে ট্যাপ করে পোস্ট ডিলেট বা আর্কাইভ করা যাবে।

Trash ফোল্ডারে পোস্ট খুঁজে পাচ্ছেনা না? 

বলে রাখা ভালো, সব ডিলেট করা পোস্ট ট্র্যাশ ফোল্ডারে গিয়ে জমা হয় না। আপনি যদি সরাসরি একটি ছবি মুছে ফেলেন, এটি সরাসরি মুছে ফেলা হবে, ট্রাশ ফোল্ডারে গিয়ে জমা হবে না।

ধরুন আপনি আপনার প্রোফাইলে মোট ৫টি ছবি একইসাথে একই পোস্টে রেখে পোস্ট করলেন। এখন উক্ত পোস্টের চার নাম্বার ছবিটি ডিলেট করে দিলেন। সেক্ষেত্রে এই পোস্টটি ট্র্যাশ ফোল্ডারে গিয়ে জমা হবে না। এমনকি অনেক পোস্টের ক্ষেত্রে ট্র্যাশ অপশন দেখা যায় না। ডিলিট অপশন লেখা আসে। তাই আপনি যদি Delete অপশন ব্যবহার করেন তাহলে পোস্টটি সাথে সাথে মুছে যাবে। তাই পোস্ট মুছে ফেলার সময় আপনি “ডিলিট” অপশন নাকি “ট্র্যাশ” অপশন ব্যবহার করছেন সেটা খেয়াল করুন।

ট্র্যাশ ফোল্ডারে রিমুভ করা পোস্ট খুঁজে না পাওয়া আরেকটি সাধারণ কারণ হলো ৩০ দিন মেয়াদ পার হয়ে যাওয়া। ইতিমধ্যে বলেছি ট্র্যাশে কোনো রিমুভ করা পোস্ট সর্বোচ্চ ৩০ দিন পর্যন্ত জমা থাকবে, ৩০ দিন পর কোনো পোস্টই আর খুঁজে পাবেন না। “মুভ টু ট্র্যাশ” অপশন ব্যবহার করে কোনো পোস্ট মুছে ফেলা পোস্ট ট্র্যাশেও খুঁজে না পেলে বুঝে নিতে পারেন এটি মুছে ফেলার ৩০ দিন পার হয়ে গিয়েছে।

ফেসবুক পোস্ট Trash করা উচিত নাকি Archive?

ফেসবুক পোস্ট Trash করা উচিত নাকি Archive করা উচিত – আপনি নিজেই এই প্রশ্নের উত্তর দিতে পারেন। প্রথমেই চিন্তা করতে হবে উক্ত পোস্ট ডিলেট বা আর্কাইভ করার কারণই বা কি। যদি শুধুমাত্র প্রোফাইল থেকে কোনো পোস্ট লুকাতে চান সেক্ষেত্রে এটি আর্কাইভ করলেই চলে।

কিন্তু আপনি যদি একটি পোস্ট মুছে ফেলার সিদ্ধান্ত নেন, সেক্ষেত্রে ডিলিট ফিচারটি অবশ্যই কাজে আসবে। আপনি যদি এই বিষয়ে দ্বিধায় থাকেন, তবে সেক্ষেত্রে উচিত হবে পোস্ট আর্কাইভ করা, যাতে আপনি চাইলে পোস্টটি পরে ফেরত পাওয়ার অন্তত একটি অপশন থাকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url