ডিজিটাল মার্কেটিং পেশা হিসেবে কেন গ্রহণ করবেন এবং কোথায় শিখবেন?

প্রাথমিকভাবে আপনার ক্লায়েন্ট বা আপনার ব্যবসার ওয়েবসাইটে অনলাইনে ট্র্যাফিক ড্রাইভ করা থেকে সেল জেনারেট করা পর্যন্ত, এই প্রক্রিয়াটিকে ডিজিটাল মার্কেটিং বলা হয়। মূলত ডিজিটাল মার্কেটিং এর অনেক প্লাটফর্ম আছে। আপনি যদি আপনার বিপণন নীতিতে তাদের প্রতিটিকে গুরুত্ব সহকারে ব্যবহার করতে পারেন তবে আপনি সাফল্যের দিকে অনেক দূর এগিয়ে যাবেন। বিষয়টি নিয়ে একটু বিস্তারিত আলোচনা করা যাক।
ডিজিটাল মার্কেটিং কি?
ডিজিটাল মার্কেটিং হল যখন আপনি ইন্টারনেটের মাধ্যমে ভোক্তাদের কাছে পণ্য বা পরিষেবা আনতে তথ্য প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার করেন। যেমন অফলাইনে আপনাকে বিক্রয়ের জন্য বিভিন্ন স্তরে কর্মকর্তা/কর্মচারী নিয়োগ করতে হবে, তেমনি অনলাইনে পণ্য বা পরিষেবা বিক্রি করার জন্য আপনাকে বিভিন্ন পদক্ষেপ নিতে হবে। যাকে আপনি ডিজিটাল মার্কেটিং প্রক্রিয়াও বলতে পারেন।
কন্টেন্ট রাইটিং, মার্কেটিং, এসইও, লিংক বিল্ডিং ইত্যাদি সবই ডিজিটাল মার্কেটিং সেক্টরের সাব-সেক্টর। একজন ডিজিটাল বিপণনকারী হিসাবে, আপনাকে এই সমস্ত জিনিসগুলি শিখতে হবে এবং তারপরে পরিষেবা বিক্রি শুরু করতে হবে। ডিজিটাল মার্কেটিংকে আবার দুইভাবে ভাগ করা যায়। একটি ফ্রি মার্কেটিং, আরেকটি পেইড মার্কেটিং।

ফ্রি মার্কেটিং

আপনি ডিজিটাল মার্কেটিং সোর্স ব্যবহার করে বিভিন্ন ভিডিও শেয়ারিং ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম এবং সার্চ ইঞ্জিন ব্যবহার করে কোনো টাকা খরচ না করেই বিনামূল্যে ডিজিটাল ডিজাইন তৈরি করতে পারেন। এক্ষেত্রে আপনাকে পর্যাপ্ত সময় নিয়ে কাজ করতে হবে, কারণ ফ্রিতে অনেক কিছুরই সীমাবদ্ধতা থাকে।

পেইড মার্কেটিং

পেইড মার্কেটিং সিস্টেমের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং সহজ করা হয়েছে। এই ক্ষেত্রে আপনি পেইড টুলের মাধ্যমে খুব কম সময়ে কাঙ্খিত ফলাফল পেতে পারেন, যা ফ্রিতে অনেক সময় নেয়, ধরুন আপনি আমেরিকার 1000 হোটেল মালিকের ইমেল আইডি চান, আপনি পেইড টুল দিয়ে কয়েক মিনিটের মধ্যে এটি সাজাতে পারেন, তবে এটি আপনার লাগে। এক সপ্তাহ বিনামূল্যে। তাই প্রিমিয়াম কাজের জন্য সবাই পেইড টুলের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং করতে পারেন।

ডিজিটাল মার্কেটিং এর সেরা কয়েকটি প্লাটফর্ম

ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্র বিস্তৃত। আমরা যদি এই দীর্ঘ নীতিকে কয়েকটি ভাগে ভাগ করে দর্শকদের কাছে কাজ পৌঁছে দিতে পারি তবে এটি খুব সহজ হবে। এক্ষেত্রে আমাদের কিছু সেরা ডিজিটাল মার্কেটিং প্ল্যাটফর্ম সম্পর্কে জানা উচিত। প্ল্যাটফর্মগুলি হল:
  • Search Engine Optimization (SEO)
  • Search Engine Marketing  (SEM) 
  • Social Media Marketing (SMM) 
  • Content Marketing 
  • Pay-Per-Click (PPC)
  • CPA Marketing 
  • Digital Display Marketing
  • Email Marketing 
  • Affiliate Marketing
উপরের সবগুলোই ডিজিটাল মার্কেটিং এর অন্তর্ভুক্ত। এই ক্রিয়াকলাপগুলির মূল উদ্দেশ্য হল বিক্রয় তৈরি করা এবং ট্র্যাফিক সরানো তা বিনামূল্যে বা অর্থপ্রদান করা হোক না কেন।

ডিজিটাল মার্কেটিং এর কাজের পরিধি কেমন এবং কত টাকা আয় করতে পারবেন?

সুযোগের দিক থেকে ডিজিটাল মার্কেটিং এর কাজের পরিধি বেশ বড়! কারণ আজকাল সবাই অনলাইন মার্কেটিং এর দিকে ঝুঁকছে। ক্রেতা-বিক্রেতা উভয়ই অনলাইনে কেনা-বেচায় এই বিষয়টিকে প্রাধান্য দিচ্ছেন। এক্ষেত্রে একজন দক্ষ ডিজিটাল মার্কেটার প্রয়োজন। এটি একটি নির্দিষ্ট পরিমাণ চার্জের বিনিময়ে ক্লায়েন্টের পণ্য বা পরিষেবার জন্য বিক্রয় তৈরি করতে সহায়তা করবে

একজন ডিজিটাল মার্কেটার ডিজিটাল মার্কেটিং থেকে মাসে কত টাকা আয় করতে পারবেন তা নির্ভর করবে তার কাজের মান ও পরিমাণের উপর। এছাড়াও, যেহেতু ডিজিটাল মার্কেটিং সেক্টর অনেক বড় তাই এই ক্ষেত্রটিকে বিভিন্ন সেক্টরে ভাগ করা হয়েছে। আবার সেই সাব-সেক্টরেরও আলাদা মূল্য রয়েছে। তবে হ্যাঁ! যারা সফল ডিজিটাল মার্কেটার হিসেবে নিজেদেরকে সঠিকভাবে প্রতিষ্ঠিত করতে পারেন তাদের প্রতি মাসে লাখ লাখ টাকা উপার্জনে বাধা হওয়া উচিত নয়

ডিজিটাল মার্কেটিং কোথায় শিখবেন?

ডিজিটাল মার্কেটিং শেখার জন্য আপনার প্রবল আগ্রহের পাশাপাশি সঠিক নির্দেশিকা প্রয়োজন। এক্ষেত্রে আপনি ডিজিটাল মার্কেটিং কোর্স করতে পারেন। এই পর্যায়ে আমরা জানব কোথায় ডিজিটাল মার্কেটিং শিখতে হবে বা এর সম্পূর্ণ নির্দেশিকা কোথায় পেতে হবে। চল শুরু করি.

ডিজিটাল মার্কেটিং শেখার খাতকে প্রাথমিকভাবে 2 ভাগে ভাগ করার চেষ্টা করা হচ্ছে। যাতে আপনি বুঝতে পারেন কোন কোর্স সেক্টর আপনার জন্য প্রযোজ্য এবং কোন কোর্স সেক্টর আপনাকে সঠিকভাবে ডিজিটাল মার্কেটিং আয়ত্ত করতে সাহায্য করবে।

ফ্রি রিসোর্স 

নতুন যারা ডিজিটাল মার্কেটিং শিখতে চান এবং যারা পার্ট-টাইম প্রজেক্ট হিসেবে পেশাটি নিতে চান তারা বিভিন্ন ফ্রি রিসোর্সের সাহায্য নিতে পারেন। আপনি ডিজিটাল মার্কেটিং রিসোর্সের ভান্ডার হিসেবে ইউটিউব, গুগলের সাহায্য নিতে পারেন।

পেইড কোর্স

যারা ডিজিটাল মার্কেটিংয়ে ক্যারিয়ার গড়তে চান তাদের জন্য পেইড কোর্স সেরা। আপনি অনলাইন এবং অফলাইন যেকোনো মাধ্যম ব্যবহার করে সঠিক প্ল্যাটফর্ম খুঁজে পেইড কোর্সও করতে পারেন। এরকম একটি চমৎকার মাধ্যম হল বাংলা কোর্স। চলুন জেনে নেই এ বিষয়ে।

বঙ্গীয় কোর্স

এই বাংলা কোর্সটি তাদের জন্য যারা ডিজিটাল মার্কেটিং সেক্টরে শূন্য থেকে বিশেষজ্ঞ হতে চান। প্রতিটি বিষয় এখানে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে, তাই আপনাকে অন্য কারো কাছে যেতে হবে না। এছাড়াও, সবচেয়ে বড় সুযোগ হল এই কোর্সটি ঘরে বসেই করা যাবে Bongiyo.com সাইটে গিয়ে।

আশা করি ডিজিটাল মার্কেটিং নিয়ে আপনার আর কোন প্রশ্ন নেই। যারা পেশাদার ডিজিটাল মার্কেটিং কোর্স করে অর্থ উপার্জনের স্বপ্ন দেখছেন তারা উপরের যে কোন কোর্স করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url