ফ্রি ওয়েব হোস্টিং কোম্পানির তালিকা

আপনি যদি একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করতে চান। তাহলে আপনাকে অবশ্যই ওয়েবসাইট তৈরি করার জন্য ডেমেইন এবং হোস্টিং নিয়ে চিন্তা করতে হবে। আজকাল অনেকেই টাকার অভাবে ওয়েবসাইট বানানোর চিন্তা এড়িয়ে যায।
তার কারণ হলো- একটি ওয়েবসাইট তৈরি করার জন্য আপনার অবশ্যই হোস্টিং এর দরকার হবে। তার জন্য এই আর্টিকেলে আপনাদের সাথে আলোচনা করাব, কিভাবে, ওয়েবসাইট তৈরি করার জন্য একটি ভালো ফ্রি ওয়েব হোস্টিং নিবেন এবং কি কি ওয়েবাইটের মাধ্যমে আপনি ওয়েব হোস্টিং ফ্রিতে নিতে পারবেন সেই সাথে কিছু ওয়েব হোস্টিং কোম্পানির বিষয়ে আলোচনা করব।

আপনি যদি ফ্রিতে ওয়েবসাইট তৈরি করার জন্য একটি ওয়েব হোস্টিং খুজেন তাহলে আমাদের এই আর্টিকেলটি আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বর্তমানে যতই সময় যাচ্ছে ততই কিন্তু দিন দিন অনলাইনে ওয়েবসাইট তৈরি করার চাহিদা বৃদ্ধি পাচ্ছে। আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করতে চান, তাহলে আপনার অনেক টাকা খরচ হবে।

তাই আপনি যদি ফ্রি ওয়েব হোস্টিং ব্যবহার করতে পারেন। তাহলে আপনার কিছু টাকা খরচ করা থেকে বাচাতে পারবেন। আপনি যদি একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট নতুন অবস্থায়  শেখার জন্য বানাতে চান।এই জন্য আপনার কোন উচ্চ মানের ওয়েব হোস্টিং এর প্রয়োজন নেই।

আপনি যদি উক্ত কোম্পানি গুলো থেকে ফ্রি ওয়েব হোস্টিং নিয়ে ওয়েবসাইটের কাজ করেন তাহলে কয়েক মাস বা বছর টাকার পরিমাণ কমিয়ে আনতে পারবেন। ফ্রি ওয়েব হোস্টিং এর ক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে, কোনো ফ্রি ওয়েব হোস্টিং ওয়েবসাইট বা কোম্পানি আপনাকে ভালো মানের হোস্টিং দেবে এমন কোনো নিশ্চয়তা নেই।

ফ্রি ওয়েব হোস্টিং এর জন্য Bandwidth, Server Speed, Storage Capacity এই সকল জিনিসের উপর সীমাবদ্ধতা থাকে। যার ফলে ইউজারদের মধ্যে আপনার ওয়েবসাইট এর একটি খারাপ পরিচয় জায়গা করে নেয়। তার জন্য আপনি প্রফেশনাল ভাবে ব্লগিং করার উদ্দেশ্য নিয়ে যদি কাজ করেন। এবং একটি বিজনেস ওয়েবসাইট নিয়ে কাজ করার চিন্তা করেন। সেক্ষেত্রে উক্ত ফ্রি ওয়েব হোস্টিং কোম্পানি গুলো থেকে হোস্টিং নেওয়ার পরামর্শ দেব না।

কিন্তু বর্তমানে অনেক লোক টাকা খরচ করতে না পেরে, ফ্রি ওয়েব হোস্টিং ব্যবহার করে বিভিন্ন ধরণের ওয়েবসাইট তৈরি করে কাজ করে যাচ্ছে। আপনি অবশ্যই এই বিনামূল্যের ওয়েব হোস্টিং কোম্পানি থেকে ভাল মানের হোস্টিং পেতে পারেন। কিন্তু উক্ত ফ্রি হোস্টিং গুলোর মেয়াদ অল্প দেওয়া হবে।

ফ্রি ওয়েব হোস্টিং কোম্পানি সম্পর্কে

আপনি যদি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করতে চান। তাহলে আপনারা বিভিন্ন কোম্পানির কাছ থেকে, ফ্রি হোস্টিং নিতে পারবেন। অনলাইনে/ গুগলে Free Hosting For WordPress লিখে সার্চ করলে। আপনারা অনেক ফ্রি ওয়েব হোস্টিং কোম্পানি, ওয়েবসাইট পেয়ে যাবেন।

 আগেই বলা হয়েছে, আপনি যদি পেশাগতভাবে ওয়েবসাইট নিয়ে কাজ করতে চান। সেক্ষেত্রে আপনি ফ্রি হোস্টিং কোম্পানি থেকে মানসম্মত হোস্টিং আশা করতে পারেন। বিশেষ করে ফ্রি হোস্টিং-এ আপনি খুব কম জায়গা পাবেন। কিন্তু আপনি শেখার জন্য ওয়েবসাইট ব্যবহার করতে পারেন।

০৫ টি ফ্রি ওয়েব হোস্টিং কোম্পানির তালিকা

আপনাের জানাব ৫ টি ফ্রি ওয়েব হোস্টিং কোম্পানির তালিকা নিয়ে। আপনি যদি ফ্রি হোস্টিং ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করতে চান। তাহলে আমাদের দেওয়া ফ্রি ওয়েব হোস্টিং কোম্পানির তালিকা গুলো দেখুন। এখান থেকে আপনি ফ্রিতে মোটামুটি ভালো ওয়েব হোস্টিং পেতে পারেন। যেমন-

1. Hostinger.com | ফ্রি ওয়েব হোস্টিং কোম্পানি

আপনি যদি ওয়েবসাইট তৈরি করার জন্য ফ্রি ওয়েব হোস্টিং খুঁজে থাকেন। তাহলে সবার আগে Hostinger.com কোম্পানি ব্যবহার করতে পারেন। এই কোম্পানি প্রায় ১৫ বছর ধরে আমার আপনার মতো ওয়েবসাইট ব্যবহারকারীদের জন্য বিনামূল্যে ওয়েব হোস্টিং দিয়ে যাচ্ছে।

বর্তমান সময়ে অন্যান্য কোম্পানীর তুলনায় এই কোম্পানির পক্ষ থেকে সেরা ও ভালো কোয়ালিটির ফ্রি ওয়েব হোস্টিং দেওয়ার মধ্যে একটি। কিন্তু সম্পূর্ণ ফ্রিতে আপনাকে ওয়েব হোস্টিং দেওয়া হবে না। হোস্টিং নেওয়ার জন্য এক ডলার খরচ করতে হবে। আর বাংলাদেশি টাকায় আপনার খরচ হতে পারে ১০৭ থেকে ১১০ টাকা।

আপনি যদি এই কোম্পানি থোকে হোস্টিং ব্যবহার করেন তাহলে গড়ে 335MS লোড টাইম ওয়েবসাইটে নিতে পারবেন। উক্ত ওয়েব হোস্টিং আপনার ওয়েবসাইটে ভালো কোয়ালিটির সার্ভিস প্রদান করবে। আপনি Hostinger কোম্পানি থেকে, ওয়েব হোস্টিং নিলে, যে সব সুবিধা গুলো পাবেন তা হলো-
  • এটি ওয়েবসাইট হোস্ট করতে পারবনে।
  • 10 GB স্টোরেজ স্পেস পাবেন।
  • ব্র্যান্ডউথ দেওয়া হবে 100 GB.
  • MySQL ড্যাশবোর্ড দেওয়া হবে একটি।
  • ওয়েবসাইট ডাউন হওয়ার সমস্যা কম ।
  • এবং পাওয়ারফোল কন্টল প্যানেল দেওয়া হবে।
তাই আপনি যদি অল্প টাকা দিয়ে হোস্টিং ব্যবহার করেন। তাহলে আপনি অনেক সুবিধা ভোগ করতে পারবেন। আপনি যদি একটি নতুন ওয়েবসাইট তৈরি করেন। তাহলে সেখানে অনেক কম পরিমানে ট্রাফিক থাকে যা 10 জিবি স্টোরে ও ব্র্যান্ডউথ 100 জিবি দেওয়া হয় এটি অনেক বেশি।

2. 000WebHost.com | ফ্রি ওয়েব হোস্টিং কোম্পানি

আপনি যদি একেবারে বিনামূল্যে ওয়েব হোস্টিং পেতে চান, কোন টাকা খরচ ছাড়া. তাহলে আপনি 000webhost.com কোম্পানির হোস্টিং ব্যবহার করতে পারেন। আপনি টাকা খরচ না করেই PHP, MySQL, cPanel সকল কিছু দেওয়া হবে এবং এখানে কোন বিজ্ঞান দেওয়া হবে না।

অন্যান্য কোম্পানি আছে, যাদের কাজ থেকে ফ্রি হোস্টিং নিলে তাদের কোম্পানির বিজ্ঞপন দিয়ে দেয়। কিন্তু এখানে আপনি চিন্তা ছাড়াই ওয়েব হোস্টিং ব্যবহার করতে পারেন। আপনি এই ওয়েব হোস্টিং ব্যবহার করে অনেক সুবিধা পেতে পারেন। তাই আপনি যদি ফ্রি ওয়েব হোস্টিং ব্যবহার করতে আগ্রহী হন তাহলে আজই এই কোম্পানিতে যোগ দিন এবং হোস্টিং নিন।

3. InfinityFree.net | ফ্রি ওয়েব হোস্টিং কোম্পানি

আমাদের জানামতে, বর্তমান সময়ে infinityfree.net কোম্পানি থেকে ৩ লাখের বেশি মানুষ ফ্রি ওয়েব হোস্টিং নিয়ে কাজ করছে। এই ওয়েবসাইটটি প্রায় ৮ বছর যাবত ফ্রি হোস্টিং সুবিধা প্রদান করে যাচ্ছে।

তাই আপনি এই কোম্পানি থেকে ভালো কোয়ালিটির হোস্টিং সার্ভিস পেয়ে যাবেন। উক্ত হোস্টিং এর স্পিড নিয়ে আপনাকে চিন্তা করতে হবে এবং ওয়েবসাইট ডাউন হয়ে যাওয়া নিয়ে চিন্তা করার দরকার নেই।

আপনি যদি ওয়ার্ড প্রেস সাইট তৈরি করার জন্য একটি ফ্রি হোস্টিং খুজে থাকেন তাহলে infinityfree.net এই কোম্পানি থেকে আজই ওয়েব হোস্টিং বিনামূলে নিয়ে নিন।

4. AwardSpace.com | ফ্রি ওয়েব হোস্টিং কোম্পানি

আপনি এই কোম্পানির মাধ্যমে ফ্রি এবং পেইড দুই ভাবে ওয়েব হোস্টিং নিতে পারবেন। ফ্রি ওয়েব হোস্টিং নেওয়ার কিছু সীমাবদ্ধতা আছে। যাদিও, এই সীমাবদ্ধতা একটি নতুন ওয়েবসাইটের জন্য যথেষ্ট। আপনি যদি এই কোম্পানি থেকে ফ্রি ওয়েব হোস্টিং ব্যবহার করেন। তাহলে ৯৯% সার্ভার আপটাইম পেয়ে যাবেন।

এছাড়া 100% ফ্রি হোস্টিং, 24/7 কাস্টম সার্ভিস এবং ওয়ান ক্লিক ওয়ার্ডপ্রেস ইনস্টলের সুবিধা পাবেন। তাই ফ্রি হোস্টিং নেয়ার জন্য AwardSpace.com হোস্টিং কোম্পানিটি অনেক জনপ্রিয়। এটির মাধ্যমে আপনি অনেক ভালো সার্ভার স্পিড পেয়ে যাবেন এবং সাইট ডাউন হওয়ার তেমন সমস্যা দেখা দেবে না।

5. FreeHosting.com | ফ্রি ওয়েব হোস্টিং কোম্পানি

আপনি যদি ওয়েবসাইট তৈরি করার জন্য ওয়েবসাইট খুঁজে থাকেন। তাহলে FreeHosting.com একটি একাউন্ট তৈরি করে, আপনারা যে কোন প্রকার একটি ওয়েবসাইট জন্য ফ্রি ওয়েব হোস্টিং নিতে পারবেন। এখানে একবার ফ্রিতে একাউন্ট করলে সারা জীবন ব্যবহার করতে পারবেন।

এখানে ফ্রি ওয়েব হোস্টিং নিলে জায়াগা হিসেবে পেয়ে যাবেন 10 জিবি স্টোরেজ স্পেস একদম ফ্রি। যেখানে আপনি হাজার হাজার কনটেন্ট জমা করতে পারবেন। আপনি চাইলে এই ওয়েবসাইট থেকে ওয়েব হোস্টিং ব্যবহার করতে পারবে ফ্রি।

উপসংহার

আজ আমাদের এই পোস্টের মাধ্যমে  জানতে পারলেন, ৫ টি ফ্রি ওয়েব হোস্টিং কোম্পানি সম্পর্কে। আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করে কাজ শিখতে চান এবং পাশাপাশি ওয়েবসাইট থেকে অনলাইনে ইনকাম করতে চান। তাহলে ফ্রি ওয়েব হোস্টিং নিয়ে কাজ শুরু করতে পারেন।

আমাদের আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো তা অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং ভালো লেগে থাকলে অন্যদের সাথে শেয়ার করবেন। অনলাইন বিষয়ক আরো নতুন আর্টিকেল পড়তে চাইলে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url