বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট মূল্য

বাংলাদেশের একমাত্র সরকারি বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। অনেক বছর ধরেই তারা সুনামের সাথে দেশের অভ্যন্তরে এবং আন্তর্জাতিক রুটে বিভিন্ন স্থানে ফ্লাইট পরিচালনা করে আসছে। সরকারি বিমান সংস্থা হওয়ায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকেটের মূল্যও অন্যান্য বেসরকারি বিমান সংস্থাগুলো থেকে কিছুটা সুলভ হয়ে থাকে। তবে অনেকেরই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের রুট এবং টিকেটের মূল্য নিয়ে ধারণা নেই।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বর্তমানে ১৪ টি দেশে মোট ৩০ টি গন্তব্যে ফ্লাইট পরিচালনা করছে। দেশের অভ্যন্তরেও ৮ টি জেলায় বাংলাদেশ এয়ারলাইন্সের অনেকগুলো ফ্লাইট রয়েছে। আজকের আটিকেল থেকে প্রতিটি গন্তব্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সম্ভাব্য টিকেটের মূল্য জেনে নিতে পারবেন। তবে আগেই জেনে রাখা ভাল, টিকেটের মূল্য নির্ধারিত থাকে না। বিভিন্ন কারণে টিকেটের মূল্য পরিবর্তিত হয়ে থাকে। তবে এই আটিকেল থেকে আপনি একটি সামগ্রিক ধারণা লাভ করতে পারবেন।
বিমানের টিকিট মূল্য চাহিদা, আসন সংখ্যা, আসনের ধরণ, বিমানের মডেল, দিনক্ষণ, স্টপেজ ইত্যাদি অনেক বিষয়ের উপরে নির্ভর করে থাকে। ফলে একদম সঠিক মূল্য সম্পর্কে বলা সম্ভব নয়। সঠিক মূল্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ওয়েবসাইটে নির্দিষ্ট তারিখ সিলেক্ট করে টিকেটের মূল্য জেনে নিতে হবে। এছাড়া আপি চাইলে বিভিন্ন থার্ড পার্টি ওয়েবসাইট থেকেও মূল্য জেনে নিতে পারে। এই আটিকেলে বিভিন্ন গন্তব্যের টিকেটের মূল্যের ধারণা পেয়ে যাবেন। তবে অবস্থা ভেদে মূল্য কম-বেশি হতে পারে।

অভ্যন্তরীণ রুটে টিকিটের মূল্য

অভ্যন্তরীণ রুটে মোট ৮ টি গন্তব্যে বর্তমানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা করছে। এগুলো হলঃ ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, কক্সবাজার, যশোর, রাজশাহী, সিলেট এবং সৈয়দপুর। তাহলে চলুন জেনে নেয়া যাক অভ্যন্তরীণ রুটে টিকেটের মূল্য কেমন হয়ে থাকে।

ঢাকা থেকে চট্টগ্রাম

ঢাকা থেকে চট্টগ্রামে ৪৫ মিনিট থেকে ১ ঘণ্টা পর্যন্ত ফ্লাইটের সময়। প্রতিদিন এই রুটে ৬ টির মতো ফ্লাইট পরিচালনা করে থাকে। আপনি ঢাকা থেকে চট্টগ্রাম রুটের টিকিট পেয়ে যাবেন ২,৫০০ থেকে ৩,০০০ টাকার মধ্যেই।

ঢাকা থেকে কক্সবাজার

ঢাকা থেকে কক্সবাজার প্রতিদিন ৬ টির মতো ফ্লাইট পরিচালনা করা হয়। সময় লাগে ১ ঘণ্টা থেকে ১ ঘণ্টা ১৫ মিনিট। এই রুটে বিমানের টিকিট পাবেন ৪,০০০ টাকা থেকে ৪,৫০০ টাকার মধ্যেই।

ঢাকা থেকে সৈয়দপুর

ঢাকা থেকে সৈয়দপুর যেতে ১ ঘণ্টার ফ্লাইট পরিচালনা করা হয়। প্রতিদিন একাধিক ফ্লাইট পরিচালনা করা এখানে। টিকিটের মূল্য ৭,৫০০ থেকে ৮,০০০ টাকার মধ্যেই।

ঢাকা থেকে রাজশাহী

ঢাকা থেকে রাজশাহী রুটে ৫৫ মিনিট সময় লাগে। প্রতিদিন একাধিক ফ্লাইট পরিচালনা করা হয়। টিকিটের মূল্য ৪,০০০ টাকা থেকে ৮,০০০ টাকা পর্যন্ত বিভিন্ন ক্যাটাগরির।

ঢাকা থেকে বরিশাল

ঢাকা থেকে বরিশাল প্রতিদিন একাধিক ফ্লাইট থাকে। সময় লাগে ৫০ মিনিট। এই রুটে ফ্লাইটের টিকিটের মূল্য ৪,০০০ থেকে ৬,০০০ টাকা পর্যন্ত।

ঢাকা থেকে যশোর

ঢাকা থেকে যশোর ৫০ মিনিটের ফ্লাইট। এই রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিটের মূল্য ৩,০০০ টাকা থেকে ৪,৫০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

ঢাকা থেকে সিলেট

ঢাকা থেকে সিলেট রুটে প্রতিদিন অনেকগুলো ফ্লাইট থাকে। ৫৫ মিনিটের ফ্লাইটে টিকিটের মূল্য ২,৫০০ থেকে ৩,০০০ টাকার মধ্যেই হয়ে থাকে।

আন্তর্জাতিক রুটে টিকিটের মূল্য

বাংলাদেশ এয়ারলাইন্স আন্তর্জাতিক রুটে মোট ১৪ টি গন্তব্যে  ফ্লাইট পরিচালনা করছে। যে সব রুটে ফ্লাইট পরিচালনা সেগুলো হলঃ ভারত, নেপাল, মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, চীন, ইংল্যান্ড (২ টি), কানাডা, কুয়েত, ওমান, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত। চলুন জেনে নিই এসব গন্তব্যের সম্ভাব্য টিকেটের মূল্য।

ঢাকা থেকে কলকাতা (ভারত)

ঢাকা থেকে কলকাতা প্রতিদিন সরাসরি একাধিক ফ্লাইট পরিচালনা করা হয়। সময় লাগে ১ ঘণ্টা। টিকিটের মূল্য থাকে ৮,৫০০ টাকা থেকে ১৫,০০০ টাকার মধ্যেই বিভিন্ন ক্যাটাগরির টিকেট পাবেন।

ঢাকা থেকে কাঠমুন্ডু (নেপাল)

ঢাকা থেকে কাঠমুন্ডু পর্যন্ত বিমানের ৬ ঘণ্টা থেকে ৯ ঘণ্টার ফ্লাইট রয়েছে। এই রুটে টিকিটের মূল্য ১,৯০,০০০ থেকে ২,৮০,০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

ঢাকা থেকে কুয়ালালামপুর (মালয়েশিয়া)

ঢাকা থেকে কুয়ালালামপুর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একাধিক ফ্লাইট রয়েছে। সময় লাগে ১ দিন ৫৫ মিনিট থেকে ১ দিন ৭ ঘণ্টা পর্যন্ত। টিকিটের মূল্য ১,৬০,০০০ টাকা থেকে ১,৭০,০০০ টাকার মধ্যে হয়ে থাকে।

ঢাকা থেকে সিঙ্গাপুর

ঢাকা থেকে সিঙ্গাপুরের সরাসরি ফ্লাইট রয়েছে। সময় লাগে ৪ ঘণ্টা ১০ মিনিটের মতো। টিকেটের মূল্য ৪৫,০০০ টাকা থেকে ৭০,০০০ টাকার মধ্যে।

ঢাকা থেকে ব্যাংকক (থাইল্যান্ড)

ঢাকা থেকে ব্যাংককের সরাসরি ফ্লাইট পরিচালনা করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে। সময় লাগবে ২ ঘণ্টা ৩০ মিনিট। টিকিটের মূল্য থাকে ৫৫,০০০ টাকা থেকে ৮০,০০০ টাকার মধ্যে।

ঢাকা থেকে গুয়াংঝু (চীন)

ঢাকা থেকে গুয়াংঝু পর্যন্ত ১২ ঘণ্টা ৫০ মিনিটের ফ্লাইট রয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সেের। টিকেটের মূল্য ১,১০,০০০ টাকা থেকে ১,২০,০০০ টাকা পর্যন্ত।

ঢাকা থেকে লন্ডন (যুক্তরাজ্য)

বিমানের টিকেটের মূল্য ৮৯,০০০ টাকা থেকে শুরু। ফ্লাইট সময় ২৩ ঘণ্টা ৫৫ মিনিট।

ঢাকা থেকে ম্যানচেস্টার (যুক্তরাজ্য)

ঢাকা থেকে ম্যানচেস্টার পর্যন্ত ১৩ ঘণ্টা ১০ মিনিটের ফ্লাইট। আপনি ৫০,০০০ টাকা থেকে ১,৫০,০০০ টাকা পর্যন্ত বিভিন্ন ক্যাটাগরির টিকেট পাবেন।

ঢাকা থেকে টরন্টো (কানাডা)

ঢাকা থেকে টরন্টো পর্যন্ত টিকেটের মূল্য ১,৮০,০০০ টাকা থেকে শুরু। ঢাকা থেকে টরন্টো পর্যন্ত বিমান বাংলাদেশের ২০ ঘণ্টা ৩০ মিনিটের ফ্লাইট রয়েছে।

ঢাকা থেকে কুয়েত

ঢাকা থেকে কুয়েত পর্যন্ত সরাসরি ফ্লাইট রয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সেের। ফ্লাইটের সময় মোট ৬ ঘণ্টা ১০ মিনিট। ঢাকা থেকে কুয়েত পর্যন্ত টিকিটের মূল্য শুরু হয়েছে ৪৫,০০০ টাকা থেকে ১,২০,০০০ টাকা পর্যন্ত।

ঢাকা থেকে মাস্কাট (ওমান)

ঢাকা থেকে মাস্কাট পর্যন্ত টিকেট পাবেন ২,৭৫,০০০ টাকা থেকে ৩,৯৫,০০০ টাকা পর্যন্ত বিভিন্ন ক্যাটাগরির। ঢাকা থেকে মাস্কাট পর্যন্ত ফ্লাইটের সময় ১১ ঘণ্টা।

ঢাকা থেকে দোহা (কাতার)

ঢাকা থেকে দোহা পর্যন্ত একাধিক ফ্লাইট রয়েছে। টিকিট পাওয়া যাবে ৪১,০০০ টাকা থেকে ১,০০,০০০ টাকা পর্যন্ত বিভিন্ন ক্লাসের।  ফ্লাইটের সময় ৮ ঘণ্টা ১০ মিনিট হতে ১৬ ঘণ্টা ১০ মিনিট পর্যন্ত।

ঢাকা থেকে সৌদি আরব

ঢাকা থেকে সৌদি আরবের বেশ কিছু গন্তব্যে বাংলাদেশ এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা করা হয়। যেমনঃ রিয়াদ, মদিনা, দাম্মাম, জেদ্দা ইত্যাদি সকল স্থানে যেতে পারবেন। টিকেট পাওয়া যাচ্ছে ৪৫,০০০ টাকা থেকে ৭০,০০০ টাকার মধ্যেই। সরাসরি ফ্লাইটে ৬ ঘণ্টা ০৫ মিনিট সময় লাগে।

ঢাকা থেকে সংযুক্ত আরব আমিরাত

ঢাকা থেকে সংযুক্ত আরব আমিরাতের ৩টি স্থানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা করে থাকে। আবুধাবি, দুবাই এবং শারজাহ। ফ্লাইট সময় ৫ ঘণ্টা ৫ মিনিট থেকে শুরু। টিকেট বিভিন্ন মূল্যের পাওয়া যায়। ৩৭,০০০ থেকে ১,৭০,০০০ টাকা মূল্যের বিভিন্ন ক্লাসের টিকিট আছে।

পরিশেষে বলা যায় যে, উপরোক্ত গন্তব্যগুলোতে বাংলাদেশ এয়ারলাইন্স নিয়মিত কার্যক্রম পরিচালনা করছে। হয়ত ভবিষ্যতে আরও গন্তব্য বাড়বে। টিকেট কাটতে বিমানের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। টিকেটের মূল্য নিয়মিত পরিবর্তন হলেও উপরের তালিকা থেকে একটি ধারণা পেয়ে যাবেন। তাছাড়া টিকেট বিজনেস এবং ইকোনমি প্রভৃতি ক্লাসে বিক্রয় হয়ে থাকে। বিজনেস ক্লাস প্রিমিয়াম ঘরানার টিকেট বলে তার মূল্য সাধারণত বেশি হয়। এছাড়া প্রিমিয়াম ইকোনমি ধরণের কিছু মধ্যম মানের টিকেটও আছে। কাজেই সব কিছু বুঝে সঠিকভাবে টিকেট বুক করতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url