জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২৩ প্রকাশ হয়েছে (সেশন ২০২০)

আপনি কি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২৩ খুজছেন? যদি আপনার উত্তর হ্যাঁ হয় তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২৩ চেক করতে পাবেন। ডিগ্রি ৩য় বর্ষেরে রেজাল্ট ০৬/০২/২০২৩ এ প্রকাশ হয়েছে। যারা এবার পরিক্ষায় অংশগ্রহন করেছিলেন তারা খুব সহজেই এখান থেকে রেজাল্ট ডাউনলোড করতে পারবেন।
ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২৩ বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ড প্রকাশ হয়েছে। ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২৩ আমাদের ওয়েবসাইটে এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে দেখতে পাবেন। রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন

আপনি এই সাইটের মাধ্যমে মার্কশীটসহ সম্পূর্ণ রেজাল্ট চেক করতে পারেন। ডিগ্রি ৩য় বর্ষের পরীক্ষা কয়েক মাস আগেই শেষ হয়েছে। করোনা ভাইরাস জনিত কারণে এই বছরের জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২৩ প্রকাশ হতে কিছুদিন সময় বিলম্ব হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে এ বছর অনেক ছাত্র-ছাত্রীরা ডিগ্রি ৩য় বর্ষের পরীক্ষায় অংশ নিয়েছিল। এটি ডিগ্রি ৩য় বর্ষের ছাত্র-ছাত্রীদের শেষ কোর্স।

ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২৩

NU ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২৩ কেবলমাত্র সেশন ২০১৭-২০১৮ এর জন্য। পাবলিক বিশ্ববিদ্যালয় ছাড়াই স্নাতক শেষ করতে চান এমন ছাত্র-ছাত্রীদের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় এখন অন্যতম বৃহত প্ল্যাটফর্ম।

পরীক্ষা শেষ হওয়ার পরে ছাত্র-ছাত্রীদের একটি সাধারণ প্রশ্ন থাকে যে ফলাফল কবে প্রকাশ করবে। তার জন্য আমাদের এই ওয়েবসাইটে ডিগ্রির সকল কোর্স রেজাল্ট সম্পর্কে কিছু তথ্য জানাতে যাচ্ছি।

সর্বশেষ প্রচুর শিক্ষার্থী ২০২০ সালের ডিগ্রি ৩য় বর্ষের পরীক্ষায় অংশ নিয়েছিল। জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুসারে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে যে কোন পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিন বা ৬০ দিনের মধ্যে ফলাফল করতে হবে।

ডিগ্রি তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য যে কোনও সময় প্রকাশিত হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ৩য় বছরের পরীক্ষার ফলাফলের সম্ভাব্য তারিখ ১৫ ডিসেম্বর ২০২৩ যদি মিস হয়। তবে ডিগ্রি ৩য় বর্ষের পরীক্ষার ফলাফলের নিশ্চিত তারিখটি পরবর্তীতে জানানো হবে।

৩য় বর্ষ রেজাল্ট ২০২৩ কখন প্রকাশ করবে?

সম্প্রতি ডিগ্রি পরীক্ষা ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষ শেষ হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের জন্য ডিগ্রি ফাইনাল ইয়ার রেজাল্ট নিয়ম অনুসারে, পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিন অথবা ২ মাস পর ডিগ্রি ফাইনাল বর্ষের ফলাফল প্রকাশিত হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ফাইনাল ইয়ারের ফলাফল এই নভেম্বর এর শেষ সপ্তাহে বা ডিসেম্বরের প্রথম সপ্তাহে প্রকাশ করবে। অতএব সমস্ত ছাত্র-ছাত্রীকে ধৈর্য ধরার জন্য পরামর্শ দিচ্ছি। ছাত্র-ছাত্রী এবং তাদের অভিভাবকরা রেজাল্ট প্রকাশের পরে খুব সহজে ফলাফল গুলো চেক করতে পারেন।

শিক্ষার্থীরা যদি ডিগ্রির প্রথম দুই বছরে সর্বাধিক সংখ্যক জিপিএ পেয়ে থাকে। তবে ফাইনাল ইয়ারের ফলাফলের পরে তাদের গড় সিজিপিএ খুব ভাল হবে। সুতরাং পড়াশুনা এবং সততা সম্পর্কে আপনাকে অনেক যত্ন নিতে হবে।

৩য় বর্ষ রেজাল্ট ২০২৩ এর গ্রেডিং সিস্টেম

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল কোর্সের রেজাল্ট গ্রেডিং সিস্টেম একই রকম। সুতরাং ডিগ্রি ৩য় বর্ষ পরীক্ষার রেজাল্ট গ্রেডিং সিস্টেম একই। এই ক্ষেত্রে সিজিপিএ হিসাবে সর্বোচ্চ ৪.০০ পর্যন্ত গণনা করা হয়। নিচে উক্ত গ্রেডিং সিস্টেম প্রস্তুত করে দিয়েছে। গ্রেডিং সিস্টেমটি এক নজরে দেখে নিন :
ক্রমিক প্রাপ্ত নম্বর সিরিয়াল লেটার গ্রেড পয়েন্ট প্রাপ্তি স্থান
  • ৮০-১০০ এ+ ৪.০০ ১ম শ্রেণি
  • ৭৫-৭৯ এ ৩.৭৫ ১ম শ্রেণি
  • ৭০-৭৪ এ- ৩.৫০ ১ম শ্রেণি
  • ৬৫-৬৯ বি+ ৩.২৫ ১ম শ্রেণি
  • ৬০-৬৪ বি ৩.০০ ১ম শ্রেণি
  • ৫৫-৫৯ বি- ২.৭৫ ২য় শ্রেণি উচ্চ
  • ৫০-৫৪ সি+ ২.৫০ ২য় শ্রেণি সাধারণ
  • ৪৫-৪৯ সি ২.২৫ ২য় শ্রেণি নিম্ন
  • ৪০-৪৪ ডি ২.০০ ৩য় শ্রেণি
  • ০-৩৯ এফ ০.০০ (ফেল F)
অনলাইনের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২৩

আপনি যদি অনলাইনের মাধ্যমে নিজের রেজাল্ট চেক করতে চান। তাহলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২৩ যা এনইউ ওয়েবসাইটের মাধ্যমে সহজেই অনলাইনে রেজাল্ট যায়।

জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট প্রকাশের জন্য দুইটি আলাদা ওয়েবসাইট দিয়েছেন। ওয়েবসাইট গুলোর নিম্নরূপ :
জাতীয় বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২৩ অনলাইনে চেক করার উপায়ঃ
  • ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট পেতে www.nu.ac.bd/ ওবেসাইটে প্রবেশ করতে হবে।
  • এরপর সার্চ অপশন থেকে (+) ডিগ্রি-৩য় বর্ষ নির্বাচন করুন।
  • তারপর পরীক্ষার রেজিষ্টেশন নম্বর লিখতে হবে।
  • তারপর পরীক্ষার বছর লিখতে হবে যেমন : “২০২০” সাল।
  • নিচে ক্যাপচা কোড টাইপ করতে হবে।
  • ক্যাপচা কোড টাইপ শেষে সার্চ রেজাল্ট অপশনে ক্লিক করতে হবে
ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২৩ মোবাইল এসএমএস এর মাধ্যমে পেতে :
বর্তমান সময়ে প্রতিটি শিক্ষার্থীর একটি করে স্মার্ট মোবাইল ফোন আছে। ছাত্র-ছাত্রীরা সব সময় মোবাইল ফোন ব্যবহার করে ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২৩ দেখতে পছন্দ করে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২৩ প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গে সকল শিক্ষার্থী মোবাইল মেসেজ এর মাধ্যমে রেজাল্ট দেখার চেষ্টা করে।

ছাত্র-ছাত্রীরা মোবাইল ফোন ব্যবহার করে ফলাফলটি জানতে পারেন। ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২৩ অনলাইনে বা মোবাইল এসএমএসের মাধ্যমে খুব সহজেই জানতে পারেন।

ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২৩ মোবাইল এসএমএসের মাধ্যমে পেতে নীচের পদ্ধতি অনুসরণ করুন।
  • NU  DEG  Roll/Reg: No টাইপ করে ১৬২২২ এ নাম্বারে Send করুন।
  • উদাহরণ স্বরুপ : NU Deg ৪৫৮৯৭৫১ Send To ১৬২২২.

ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২৩

আমরা সকল ডিগ্রি শিক্ষার্থীদের শুভ কামনা করি। যাতে সকল ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২৩ ছাত্র-ছাত্রীদের ভাল ফলাফল হয়। এছাড়াও ফলাফল পেতে যদি কোন সমস্যা হয় তাহলে নিচে কমেন্ট বক্স জানাবেন। আমরা আপনাকে দ্রুত ফলাফল চেক করে দিবো।

একটি জিনিস মনে রাখবেন যদি আপনার ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট ২০২৩ গুলো কোনও কারণে খারাপ হয়, তবে মন খারাপ করবেন না এবং পরের বছরের জন্য নিজেকে প্রস্তুত করুন।

আপনার যদি যে ফল পাওয়ার কথা ছিল তা না পান তবে সঠিক ফলাফল পেতে কোনও সমস্যা হয় তবে আপনার কলেজ বা জাতীয় বিশ্ববিদ্যালয়ের বোর্ড গাজীপুরে যোগাযোগ করুন। বোর্ড সঠিক তথ্য যাচাই করার পরে, তারা আপনার ফলাফল প্রকাশ করবে। উক্ত ফলাফলটি এই ওয়েবসাইটের মাধ্যমে সংগ্রহ করতে পারবেন।

আমাদের শেষ কথাঃ

আশা করি আপনি ডিগ্রি ফলাফল সম্পর্কে সম্পূর্ণ তথ্য বুঝতে পেরেছেন। আপনি যদি ডিগ্রি ৩য় বর্ষ রেজাল্ট চেক করতে কোন সমস্যার মুখোমুখি হন তবে আমাদের কমেন্ট করে জানাবেন এবং বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url