ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম: কিভাবে ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ডাউনলোড করবেন এবং স্ট্যাটাস যাচাই করবেন।
আপনার ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হয়েছে কিনা,ড্রাইভিং লাইসেন্সের তথ্য সঠিক কিনা তা অনলাইনে চেক করতে পারবেন। ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার দিয়ে ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হয়েছে কিনা বা অন্য করো ড্রাইভিং লাইসেন্স ঠিক আছে কিনা তা খুব সহজে যাচাই করতে পারবেন ডিএল চেকার দিয়ে। নিচে ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো।

বিআরটিএ (BRTA) এর ডেভেলপ করা ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়ারটি নাম হচ্ছে DL Checker যেটি আপনার মোবাইলের Google Play Store থেকে ডাউনলোড করে নিতে পারবেন। তাহলে চলুন বিস্তারিত জেনে নিই কিভাবে DL Checker ইনস্টল করবেন এবং মোবাইলে কিভাবে brta -র রেজিস্ট্রেশন, লাইসেন্স চেক করবেন।

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক

২০২১ সালের জুন মাসের আগে যারা ড্রাইভিং লাইসেন্সের জন্য বায়োমেট্রিক প্রদান করেছেন তাদের ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট করার কাজ প্রায় সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে বিআরটিএ কর্তৃপক্ষ।

আপনার ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হয়েছে কিনা চেক করতে ভিজিট করুন- http://my.brta.gov.bd/ এবং DL Ref No এবং আপনার জন্ম তারিখ সিলেক্ট করে Submit বাটনে ক্লিক করে বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন। আরো জানতে পারবেন আপনার ড্রাইভিং লাইসেন্স কখন ডেলিভারি দেয়া হবে।

বাংলাদেশের ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য আপনার এন্ড্রয়েড স্মার্টফোনে Play Store থেকে DL Checker App টি ইনস্টল করে নিতে হবে। অ্যাপটি Open করে DL no অথবা Reference No ও Date of Birth লিখে Submit করলেই বিআরটিএ সার্ভার থেকে ড্রাইভিং লাইসেন্সের ছবি, কার্ড স্ট্যাটাস ও তথ্য দেখতে পাবেন।
ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

প্রথমে আপনার স্মার্টফোন থেকে Play Store অ্যপে যান। তারপর DL Checker লিখে সার্চ করুন অথবা সরাসরি ডাউনলোড করুন- ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার । প্লে স্টোরে যাওয়ার পর নিচের ছবির মত একটি App দেখতে পাবেন।
 
HSDL লেখাসহ একটি মানুষের রূপরেখা ছবি সম্বলিত ছবিযুক্ত ডিএল চেকার নামে অ্যাপটি পাবেন। অবশ্যই দেখে নিবেন যে এটির ডেভেলপার বিআরটিএ কিনা।

অ্যাপটি ইনস্টল করার পর Open করুন। এরপর Date of Birth দিন, তারপর DL No অথবা Reference No দিয়ে সাবমিট করুন। রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন, যে এটি প্রিন্ট হয়েছে কিনা।

ড্রাইভিং লাইসেন্স এর স্মার্ট কার্ড হাতে না পেলেও,DL Checker অ্যাপ দিয়ে ড্রাইভিং লাইসেন্সের ছবি দেখতে পাবেন। ড্রাইভিং লাইসেন্সটিতে আপনার নাম, জন্মতারিখ, লাইসেন্সের মেয়াদ ও নবায়নের তারিখ, ইস্যুকারী কর্তৃপক্ষ এবং কার্ড স্ট্যাটাস দেখতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স যাচাই বা ভেরিফিকেশন

অন্য কারো ড্রাইভিং লাইসেন্সের তথ্য সঠিক কিনা তাও এই অ্যাপ দিয়ে চেক করতে পারবেন। যাচাই করার জন্য, ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ডের পিছনের পাশের Barcode টি DL Checker App দিয়ে স্ক্যান করুন।

আশা করি অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যারটি আপনার কাজে লেগেছে। এ ধরণের বিভিন্ন অনলাইন ভিত্তিক সরকারি ও বেসরকারি সেবা সম্পর্কে নিয়মিত তথ্য পেতে ভিজিট করুন।

মোবাইলে কিভাবে BRTA -র রেজিস্ট্রেশন, লাইসেন্স চেক করবো?

মোবাইলে BRTA- র রেজিস্ট্রেশন চেক করার জন্য আপনাকে মোবাইল থেকে মেসেজ অপশনে লিখুন NP এবং সেন্ড করুন ২৬৯৬৯ নাম্বারে। ফিরতি মেসেজে আপনার গাড়ির রেজিস্ট্রেশন ও নাম্বার প্লেটের তথ্য পাবেন। ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য মোবাইল ফোনে BRTA -র অফিসিয়াল অ্যাপ DL Checker ইনস্টল করে এবং জন্ম তারিখ ও DL No/Reference No দিয়ে চেক করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url