হোয়াটসঅ্যাপ কল লিংক ফিচার ব্যবহারের নিয়ম

দুই বিলিয়নের অধিক ব্যবহারকারী নিয়ে বিশ্বের অন্যতম অডিও ও ভিডিও কলিং অ্যাপ হলো হোয়াটসঅ্যাপ। নিয়মিত পাঠকগণ জেনে থাকবেন হোয়াটসঅ্যাপে সম্প্রতি অনেক ফিচার যুক্ত হয়েছে এর মধ্যে একটি হল কল লিংক।
হোয়াটসঅ্যাপ কল লিংক ফিচারের মাধ্যমে অন্যদের সাথে কল শেয়ার করা যায়। হোয়াটসঅ্যাপ কল লিংক ফিচারের সুবিধা ও কিভাবে এটি ব্যবহার করতে হয় সে সম্পর্কে বিস্তারিত জানবো আজকের এই আটিকেলে।

হোয়াটসঅ্যাপ কল লিংক কি?

হোয়াটসঅ্যাপ এর কল লিংকস ফিচারটি মূলত জুম ও গুগল মিট এর মত ফিচার অ্যাপটিতে নিয়ে এসেছে। হোয়াটসঅ্যাপ ব্যবহার করে ভিডিও ও অডিও লিংক তৈরি করা যাবে যা অন্যদের সাথে শেয়ারও করা যাবে। সকল হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী লিংক ব্যবহার করে কলে যুক্ত হতে পারবে। যার ফলে কনফারেন্সিং বা গ্রুপ কল এর মত বিষয় সহজ হবে।
হোয়াটসঅ্যাপ সাপোর্ট পেজে প্রাপ্ত তথ্যমতে, কল লিংকস হলো ২২ ক্যারেক্টার আইডেন্টিফায়ার যা ব্যবহার করে অ্যাপটিতে অন্যদের সাথে সংযুক্ত হওয়া যাবে। হোয়াটসঅ্যাপ কল লিংক জেনারেট করা সহজ ও লম্বা সময় ধরে ভ্যালিড থাকে। এমনকি চাইলে পরেও ব্যবহার করা যাবে।

হোয়াটসঅ্যাপ কল লিংকস ফিচার তৈরি(feature creation) বা শেয়ার করার আগে কিছু বিষয় সম্পর্কে জেনে রাখা উচিত। যেমন:
  • কল লিংকস শুধুমাত্র অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপে ব্যবহার করা যাবে। আপাতত ডেস্কটপ বা ওয়েবে কল লিংকস ফিচার ব্যবহার করা যায়না।
  • হোয়াটসঅ্যাপ কল লিংক ফিচার এর মেয়াদ ৯০দিন যা দীর্ঘ সময় ধরে অব্যবহৃত থাকলে তা এক্সপায়ার হয়ে যাবে। এর মানে হলো একই লিংক একাধিকবার ব্যবহার করা যাবে ও লিংক ম্যানুয়ালী ডিলিট করা যাবে না।
  • ব্যবহারকারীরা লিংক ডিলিট করতে পারবেন না, তবে কেউ যাতে লিংক ব্যবহার করতে না পারে সে সুবিধার্থে ডিসেবল করে রাখা যাবে। এই ভিডিও ও অডিও কল এন্ড-টু-এন্ড এনক্রিপটেড(End-to-end encrypted).
  • যেকেউ লিংক ব্যবহার করে কলে জয়েন করতে পারবে, তাই শুধুমাত্র বিশ্বাসী মানুষের সাথে লিংক শেয়ার করবেন, তা নাহলে বাজে পরিস্থিতিতে পড়তে পারেন।

হোয়াটসঅ্যাপ কল লিংক ফিচার ব্যবহারের নিয়ম

হোয়াটসঅ্যাপ কল লিংকস ফিচার ব্যবহার করা খুবই সহজ। আইফোন বা অ্যান্ড্রয়েড ফোন থেকে হোয়াটসঅ্যাপ ওপেন করে “Calls” ট্যাবে প্রবেশ করুন। তারপর টপে থাকা “Create Call Link” অপশনে ট্যাপ করুন।
ট্যাপ করার পর অটোমেটিক নতুন ভিডিও কল link জেনারেট হবে। তবে নিচে থাকা “Call Type” অপশন ব্যবহার করে কল অডিও হবে নাকি ভিডিও হবে তা সিলেক্ট করতে পারবেন। 

হোয়াটসঅ্যাপ কল লিংক তৈরি করার পর এই লিংক পরিবার বা বন্ধুদের সাথে শেয়ার করতে পারবেন যেকোনো মাধ্যমে। আপনি চাইলে যে কাউকে হোয়াটসঅ্যাপে এই লিংক পাঠাতে পারবেন। আবার চাইলে অন্য যেকোনো অ্যাপেও লিংক শেয়ার করা যাবে।

হোয়াটসঅ্যাপ মিটিং এ যুক্ত হওয়ার নিয়ম

হোয়াটসঅ্যাপ কল লিংক(Whatsapp call link) শেয়ার করার পর ব্যবহারকারীগণ কলে যুক্ত হতে পারে খুব সহজে লিংকে ট্যাপ করে। হোয়াটসঅ্যাপে লিংক শেয়ার করলে সেক্ষেত্রে ব্যবহারকারীগণ “Join call” অপশন দেখতে পাবেন। ব্যবহারকারীগণ “Join call” বাটনে ট্যাপ করলে সরাসরি কলিং স্ক্রিনে চলে যাবে ও কলে যুক্ত হবে।

যেহেতু প্রতিটি হোয়াটসঅ্যাপ কল লিংক এর মেয়াদ ৯০দিন, তাই একই লিংক ব্যবহার করা যাবে পরবর্তী যেকোনো সময়। এক্ষেত্রে Calls ট্যাব থেকে উক্ত কল খুঁজে নিয়ে পরে জয়েন করা যাবে।

কল লিংক কম্পিউটারে কাজ করে কি?

জনপ্রিয় কনফারেন্সিং অ্যাপ যেমনঃ মিট বা জুম এর ক্ষেত্রে যেকোনো ডিভাইস থেকে কলে জয়েন করা যায়। মিট বা জুম অ্যাপগুলোতে একই কলে যুক্ত হতে পারেন মোবাইল, ডেস্কটপ, ওয়েবসহ যেকোনো ধরনের ব্যবহারকারী। তবে হোয়াটসঅ্যাপ এর কল লিংক ফিচারে লিমিটেশন রয়েছে।
কম্পিউটার থেকে হোয়াটসঅ্যাপে অডিও ও ভিডিওতে লিংক প্রদর্শিত হলেও এখনো এই ফিচার কম্পিউটারে কাজ করে না। সহজ ভাষায় বলতে গেলে ওয়েবে বা কম্পিউটারে হোয়াটসঅ্যাপ কল লিংক ফিচার এখন পর্যন্ত কাজ করে না। তাই call link ফিচার ব্যবহার করা যাবেনা কম্পিউটারে। তবে আশা করা যায় হোয়াটসঅ্যাপ এর এই ফিচার খুব শীঘ্রই কম্পিউটারের জন্যও নিয়ে আসবে মেটা।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url