লেবু দিয়ে ওজন কমানোর উপায়-লেবুর পানি খেয়ে ওজন কমানোর টিপস

লেবুপানি অনেক জনপ্রিয় একটি পানীয়। গরমের মধ্যে স্বস্তি দিতে বা শরীরের পানিশূন্যতা মেটানোসহ নানা ক্ষেত্রে উপকারী লেবুর পানি।
"স্বাস্থ্য সকল সুখের মূল"এই একটি কথার সঙ্গে আমরা সবাই পরিচিত। কিন্তু সেই স্বাস্থ্যই যখন অতিরিক্ত বেড়ে যায়, তখন সেটি অনেক সমস্যাও সৃষ্টি করে। জেনে অবাক হবেন, আপনার সেই বড় সমস্যা সমাধানে সহায়তা করতে পারে খুব সহজ একটি উপাদান। আর সেটি হচ্ছে লেবুপানি।

মূলত লেবুপানি আপনার শরীরে আরও বেশি পরিমাণে পানি প্রবেশ করায়। আর শরীরে পর্যাপ্ত পরিমাণে পানি থাকার স্বাস্থ্য উপকারিতাও রয়েছে অনেক। 
এক সমীক্ষায় দেখা গেছে, ৪৮ জন প্রাপ্তবয়স্কদের একটি দলকে দুই ভাগে বিভক্ত করে একটি দলকে দিনে আধা লিটার পানি এবং কম ক্যালোরির খাবার খাওয়ার আগে দেওয়া হয়েছে। আর আরেকটি দলকে একই খাবারে খাওয়ার আগে পানি পান করানো হয়নি। ১২ সপ্তাহের পর দেখা গেছে যাদেরকে খাওয়ার আগে পানি দেওয়া হয়েছিল, তারা পানি পান না করাদের তুলনায় ৪৪% বেশি ওজন কমাতে সক্ষম হয়েছে। আপনার ওজন কমানোর চেষ্টায় লেবুপানি কীভাবে সহায়তা করতে পারে সে সম্পর্কে রইল কিছু টিপস—

১. শরীরের ফ্যাট কমাতে লেবুপানি

আমাদের অনেকের কাছেই পরিচিত একটি পদ্ধতি হচ্ছে— সকালে লেবুপানি খাওয়া। আর এর সঙ্গে অনেকে মধু মিশিয়েও খেয়ে থাকেন। নিয়মিত সকালে কুসুম কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেলে এটি শরীরের ফ্যাট কমাতে সাহায্য করে। আর এতে চিনি বা মিষ্টি কিছু মিশিয়ে খাওয়া যাবে না। এক কাপ পানিতে অর্ধেক পরিমাণ লেবু মিশিয়ে খেতে পারেন।

২. শরীরকে হাইড্রেট থাকতে সহায়তা করে

নিয়মিত লেবুপানি খেলে তা শরীরকে হাইড্রেট থাকতে সহায়তা করে। আর গবেষণা বলছে, হাইড্রেশন শরীরের ওজন কমাতে সহায়তা করে। শরীরে পানির পরিমাণ বৃদ্ধি পেলে তা শরীরের ফ্যাট দূর করে ওজন কমাতে সহায়তা করে।

৩. বিপাকক্রিয়া বৃদ্ধিতে সহায়তা করে

লেবুপানি আপনার বিপাকক্রিয়াকে বৃদ্ধি করতে সহায়তা করে। ফলে শরীরের ওজন কমতে পারে আরও দ্রুত।
গবেষণায়  দেখা গেছে, বেশি পরিমাণে পনি পান করার ফলে বিপাকক্রিয়া বৃদ্ধি পেয়ে তা ওজন কমাতে সহায়তা করে। আর এ ক্ষেত্রে আপনি বেছে নিতে পারেন লেবুপানিকেও।

৪. ক্ষুধা কমাতে সহায়তা করে

লেবুপানি খেলে তা আপনার ক্ষুধা কমাতে সহায়তা করে। খাবার খাওয়ার আগে লেবুপানি খেলে তা আপনাকে কম খাবার খেতে সহায়তা করবে। ২০০৮ সালে একটি গবেষণায় দেখা গেছে, যদি খাবার খাওয়ার আগে পানি পান করেন তাহলে শরীরে ১৩% পর্যন্ত কম ক্যালোরি প্রবেশ করাতে পারে।

৫. শরীরের ওজন কমাতে লেবুর রসের সাথে দারুচিনি ও এলাচ

এই উপাদান টি করতে যা যা লাগবে…
২-৩ টেবিল চামচ লেবুর রস, ১-২ চা চামচ মধু, কয়েকটা এলাচ, কয়েকটা দারুচিনি, কয়েক টুকরা আদার স্লাইস। 
যেভাবে বানাবেনঃ
  • উপকরণ গুলো  আলাদা একটি পাতিলে কিছু পানি নিয়ে চুলায় বসিয়ে দিতে হবে।
  • চুলার পানি যখন  হবে তখন পানিতে উপকরণগুলো ঢেলে দিতে হবে।
  • কম হলেও ১০-১৫মিনিট অপেক্ষা করার পর পাতিলটি নামিয়ে রাখতে হবে এবং ঠান্ডা হয়ে গেলে আমরা সেই মিশ্রণ থেকে দুই গ্লাস পানি পান করব।
  • এই নিয়মটি কমপক্ষে একবার করলে আমাদের ওজন কমে যাবে। এটি পেটের চর্বি কমাতে কিন্তু মারাত্মক ভাবে কাজ করে। তাই পেটের চর্বি নিয়ে চিন্তিত না হয়ে এটি নিয়মিত ব্যবহার করে ফেলুন।

৬. শরীরের বাড়তি ওজন কমিয়ে ফেলতে লেবুর রসের সাথে পুদিনা পাতার রস

এই প্যাকটি কিন্তু আমাদের শরীরের বাড়তি ওজন কমাতে অনেক সাহায্য করে। তার সাথে সাথে বিভিন্ন কারণে শরীরে পানি চলে আসলে আমাদের শরীর কিন্তু অনেক সময় ফুলে যায়। লেবুর এই উপাদানটি  শরীরের ফোলা ভাব দূর করে ফেলে।
প্যাকটি তৈরি করতে যে সকল উপকরণ লাগবে-
২ টেবিল চামচ লেবুর রস, ২ চা চামচ পুদিনা পাতার রস, ১ টেবিল চামচ এলোভেরা। 
যেভাবে তৈরি ও ব্যবহার করবেনঃ
  • সবগুলো উপকরণ পানিতে মিক্স করবেন। তারপর পরিমাণ মত পানি নিয়ে চুলায় দিয়ে অল্প করে সিদ্ধ করবেন।
  • ঠান্ডা হওয়ার পর শরবতের মত খেয়ে নিবেন। এটা প্রতিদিন সকালে করলে সবচেয়ে ভালো ফলাফল পাওয়া যায়।
  • প্রতিদিন কমপক্ষে এক গ্লাস লেবু ও পুদিনা পাতার জুস খেলে আপনাদের শরীরের অতিরিক্ত ফ্যাট কমে যাবে এবং এটি যদি নিয়মিত করতে পারেন এক সপ্তাহের মধ্যে আপনি কিন্তু এক কেজি বা দুই কেজি পরিমাণ ওজন কমিয়ে ফেলতে পারেন।

৭. হরমোনের ভারসাম্যহীনতার কারণে বেড়ে যাওয়া ওজন কমাতে লেবুর রসের সাথে কাঁচা হলুদের মিশ্রণ

ওজন কমানোর উপায়-এটি ব্যবহারের মধ্য দিয়ে হরমোনজনিত বা বিভিন্ন কারণে হঠাৎ করে আমাদের ওজন বেড়ে গেলে সেই বাড়তি ওজন কিন্তু খাবার বা ডায়েটের মধ্য দিয়ে নরমালি হয়না। তাই আমাদের আলাদাভাবে ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করতে হয়।
এই প্যাকটি হরমোন ব্যালেন্স বা অন্য কোনো সমস্যায় যদি হঠাৎ করে আমাদের চর্বি বেড়ে যায় বা শরীরের ওজন বেড়ে যায়। এই প্যাকটি যদি আপনারা ব্যবহার করেন আপনাদের ওজন কিন্তু খুব দ্রুত হ্রাস পেয়ে স্বাভাবিক হয়ে যাবে।
প্যাকটি তৈরির উপকরণ…
২ টেবিল চামচ লেবুর রস, ২ চা চামচ কাঁচা হলুদের রস।
যেভাবে বানাবেনঃ
উপকরণ গুলো একসাথে করে এটি শরবতের মত তৈরী করে এই সরবতটি নিয়মিত একবার খেলে আমাদের শরীরের বাড়তি ওজন কমে যাবে।

৮. ওজন কমিয়ে স্লিম থাকতে লেবুর রসের সাথে গাজর ও টমেটোর প্যাক

লেবু পানি দিয়ে ওজন কমানোর উপায়-এই প্যাকটি কিন্তু আমাদের ওজন কমাতে খুব বেশি কাজ করে থাকে।  ওজন কমানোর জন্য প্রতিদিন খালি পেটে এই প্যাকটি একবার হলে আমাদের ব্যবহার করা উচিত।
প্যাকটি তৈরি করতে যে উপকরণ গুলো লাগবে…
২ -৩ টেবিল চামচ লেবুর রস,২ চা চামচ গাজরের পেস্ট, ২ চা চামচ টমেটোর রস।
যেভাবে বানাতে হয়ঃ
  • সকাল বেলায় উঠে প্রত্যেকটি উপকরণ ভালোমত পরিষ্কার করে ব্লান্ডার করে এক গ্লাস জুস করে নিবেন।
  • তার পরে এই জুসটি খালি পেটে খেয়ে নিবেন। এটি খেয়ে চোখে পড়ার মত এত ওজন হ্রাস পাবে যে আপনি নিজেই চমকে যাবেন।

পরিশেষে বলা যায় যে, উপরে লেবুর রসের যে উপকরন গুলো আজ আপনাদের সাথে শেয়ার করলাম এই প্যাকগুলো নিয়মিত ব্যবহারের মধ্যমে শরীরের বাড়তি ওজন কমিয়ে নিজেকে অনেকটাই স্মার্ট সুদর্শন দেখাতে পারেন। এই পোস্টটি কেমন লাগলো তা অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন এবং বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Ridoy
    Ridoy September 14, 2022 at 9:22 AM

    Nice post

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url