কম্পিউটার বা ফোনে YouTube রেস্ট্রিকশন মোড চালু করুন

 আমরা ইন্টারনেট থেকে প্রচুর নতুন স্টাফ শিখি এবং ওয়েব সাধারণত মজাদার এবং শিক্ষামূলক জায়গা হতে পারে তবে এটি ঘৃণা ও অপব্যবহারের স্থানও।  উদাহরণস্বরূপ, আমরা ইউটিউবে প্রচুর ঘৃণাজনক মন্তব্য এবং অনুপযুক্ত ভিডিও প্রত্যক্ষ করার প্রবণতা পেয়েছি এবং আমরা নিশ্চিত যে আপনার বাচ্চারা এটি দেখতে চাইবে না।


তবে গুগলে ইউটিউব ডাব নিষিদ্ধ মোডের মতো প্যারেন্টাল কন্ট্রোলের মতো বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে যা পূর্বে সুরক্ষা মোড হিসাবে পরিচিত ছিল। সুতরাং, আপনি যদি বাচ্চাদের পক্ষে ইউটিউবকে আরও নিরাপদ করতে চান তবে আপনার ইউটিউব সীমাবদ্ধ মোড সেট আপ করা উচিত। যাইহোক, আপনি কীভাবে এটি করতে পারেন তা আমরা বলার আগে, আসুন সীমাবদ্ধ মোড কী এবং এটি কীভাবে কাজ করে সে সম্পর্কে কথা বলা যাক।

ইউটিউব সীমাবদ্ধ মোড কি?

ইউটিউব সীমাবদ্ধ মোড ভিডিও শেয়ার করে নেওয়ার নেটওয়ার্কের জন্য পিতামাতার নিয়ন্ত্রণের মতো বৈশিষ্ট্য। এটি সম্প্রদায়কে পতাকাঙ্কিত করার সাথে কাজ করে, তাই অন্য ব্যবহারকারীদের প্রতিক্রিয়া যা অনুপযুক্ত সামগ্রী প্রতিবেদন করেছে বয়সের সীমাবদ্ধতার পাশাপাশি বিবেচনায় আসে। এছাড়াও, গুগল কোনও অনুপযুক্ত সামগ্রী ইঙ্গিত করে সিগন্যালগুলোতে নজর রাখে। সুতরাং, যখন আপনি সীমাবদ্ধ মোড সক্ষম করেন, বেশিরভাগ আপত্তিজনক সামগ্রী এবং মন্তব্যগুলো এড়ানো হয় এবং আপনি এটি ১০০% নির্ভুলতা আনার আশা করতে না পারলে এটি ঠিকঠাক কাজ করা উচিত। 

কম্পিউটারে ইউটিউব সীমাবদ্ধ মোড সক্ষম করুন

আপনি আপনার পিসি বা ম্যাক ব্রাউজারে সহজেই YouTube সীমাবদ্ধ মোড সক্ষম করতে পারেন। যাইহোক, একবার সক্ষম হয়ে গেলে, সীমাবদ্ধ মোডটি ব্রাউজারের সাথে আবদ্ধ হয়, সুতরাং আপনার যদি ক্রোমের মতো ব্রাউজারগুলোতে একাধিক ব্রাউজার বা একাধিক ব্যবহারকারী অ্যাকাউন্ট থাকে তবে আপনাকে সেগুলোতে আলাদাভাবে সীমাবদ্ধ মোড সক্ষম করতে হবে। সুতরাং, আপনার কম্পিউটারের যে কোনও ব্রাউজারে সীমাবদ্ধ মোড সক্ষম করার উপায় হলো:

১. আপনার কম্পিউটার ব্রাউজারে YouTube.com খুলুন, নীচে স্ক্রোল করুন এবং আপনি "Restriction Mode" অপশনটি পাবেন। এটিতে ক্লিক করুন, এটি চালু করুন এবং "Lock Restricted Mode on this browser" অপশনটিতে ক্লিক করুন।

দ্রষ্টব্য: আপনি যদি কেবল "Save" বোতামটিতে ক্লিক করেন তবে ব্রাউজারটি ব্যবহার করে যে কাউকেই সীমাবদ্ধ মোড বন্ধ করা যেতে পারে, এটি কোনও সুরক্ষিত সমাধান নয়।
২. তারপরে আপনাকে আপনার Google অ্যাকাউন্টে লগইন করতে হবে।  সীমাবদ্ধ মোডটি আপনার গুগল অ্যাকাউন্টে আবদ্ধ হবে, যাতে যে কেউ এটি বন্ধ করতে চায় আপনার Google অ্যাকাউন্টের পাসওয়ার্ড প্রবেশ করতে হবে।

৩. একবার হয়ে গেলে, সীমাবদ্ধ মোড চালু হয়ে যাবে এবং আপনি আপনার গুগল অ্যাকাউন্টটি লগ আউট করতে পারেন বা হতে দিতে পারেন এবং যখন আপনি সীমাবদ্ধ মোড বন্ধ করার চেষ্টা করবেন, গুগল আপনাকে লগইন করতে বলবে।

আপনার ফোনে সীমাবদ্ধ মোড সক্ষম করুন

অ্যান্ড্রয়েড এবং আইওএসে যখন এটি ইউটিউব অ্যাপে আসে তখন সীমাবদ্ধ মোড সক্ষম করা বেশ সহজ। অ্যান্ড্রয়েডে, আপনাকে যা করতে হবে তা হলো, ইউটিউব অ্যাপ্লিকেশনটিতে যান, উপরের ডানদিকে তিন-ডট মেনু বোতামটি চাপুন এবং "Settings" এ আলতো চাপুন।  তারপরে, "General" এ যান, যেখানে আপনি "Restriction Mode" সক্ষম করতে পারেন।

আইফোন বা আইপ্যাডে, আপনি কেবল ইউটিউব অ্যাপ্লিকেশনটিতে সেটিংসে যেতে পারেন এবং "Restricted Mode Filtering" ডাবের প্রথম বিকল্পটিতে আলতো চাপতে পারেন।  তারপরে, "Strick" অপশনটি নির্বাচন করুন।

ইউটিউব অ্যাপে সীমাবদ্ধ মোড থাকা অবস্থায় এটি সুরক্ষিত নয়, আপনি এটি ডিভাইসে লক করতে পারবেন না এবং এটি অ্যাকাউন্টে আবদ্ধ। এছাড়াও, কেউ সহজেই সেটিংসে যেতে পারে এবং এটিকে অক্ষম করতে পারে। গুগল একটি ইউটিউব বাচ্চাদের অ্যাপ্লিকেশন সরবরাহ করে, যা আপনি আপনার বাচ্চাদের আপত্তিকর সামগ্রী সম্পর্কে চিন্তা না করে ভিডিও দেখতে দিতে পারেন। এছাড়াও, আপনি অ্যান্ড্রয়েডের জন্য পিতামাতার বিভিন্ন নিয়ন্ত্রণ অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন।

সীমাবদ্ধ মোডে বাচ্চাদের জন্য ইউটিউবকে আরও নিরাপদ করুন

যদিও ইউটিউব ব্যাপক পিতামাতার নিয়ন্ত্রণ বৈশিষ্ট্যগুলো সরবরাহ করে না, অন্তত এটি ওয়েব ফ্রন্টে সুরক্ষিত। তবে, ইউটিউব অ্যাপ্লিকেশনটির জন্যও এটি বলা যায় না তবে আমরা যেমনটি উল্লেখ করেছি, আপনি ইউটিউব বাচ্চাদের অ্যাপটি পেতে পারেন। এগুলো আমাদের পক্ষ থেকে, আপনার কম্পিউটার বা স্মার্টফোনে YouTube সীমাবদ্ধ মোড চেষ্টা করে দেখুন এবং YouTube বাচ্চাদের বন্ধুত্বপূর্ণ করুন।  আপনার যদি কোনও মন্তব্য থাকে তবে নীচে  আমাদের কমেন্টে জানান।
(পোস্টে ব্যবহৃত পিকচারগুলো beebom থেকে নেওয়া)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
6 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Ridoy
    Ridoy February 16, 2022 at 10:22 AM

    Beautiful

  • Naim
    Naim February 20, 2022 at 9:48 PM

    Very nice

  • Manik7575@gmail.com
    Manik7575@gmail.com February 23, 2022 at 9:03 AM

    Sundor

    • jorip
      jorip February 23, 2022 at 9:44 AM

      আপনাকে ধন্যবাদ

  • Naim
    Naim February 24, 2022 at 6:00 AM

    Very good

  • Naim
    Naim February 24, 2022 at 6:01 AM

    😍😍😍😍😍😍😍😍

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url