টাকা সুরক্ষিত রাখতে ১৫টি অনলাইন ব্যাংকিং সুরক্ষা টিপস

 অতীতে,ব্যাংকিং ছিল একটি ভারী জটিল কাজ, কারণ আপনাকে শারীরিকভাবে অর্থ পাঠাতে বা গ্রহণ করতে এবং অন্যান্য প্রাথমিক কাজগুলো সম্পন্ন করতে ব্যাংকে যেতে হয়েছিল। অনলাইন ব্যাংকিং আমাদের ব্যাংকিংয়ের কাজগুলো হ্যান্ডেল করার পদ্ধতিটি পুরোপুরি পরিবর্তিত হয়েছে।




এখন আমরা সহজেই অর্থ পাঠাতে এবং গ্রহণ করতে এবং আমাদের ফোন বা কম্পিউটার থেকে একাধিক অ্যাকাউন্টের ট্র্যাক রাখতে পারি। যখন কোনও কিছু "Online" হয় তখন তা আপস করার ঝুঁকির বেশি থাকে। বিশ্ব হ্যাকার পূর্ণ এবং বিভিন্ন অনলাইন অ্যাকাউন্ট এবং ব্যাংক অ্যাকাউন্ট তাদের অন্যতম প্রধান লক্ষ্য। সুতরাং, আপনার কঠোর উপার্জিত অর্থ সুরক্ষিত রাখতে অনলাইন ব্যাংকিংয়ের সময় আপনার নিরাপদ থাকা দরকার এবং এটি আপনার পকেটে আপনার চেক বই বা ডেবিট কার্ডকে সুরক্ষা দেওয়ার মতো সহজ নয়। যদিও চিন্তিত হবেন না, যেহেতু আমরা ১৫টি অনলাইন ব্যাংকিং সুরক্ষা টিপস তালিকাবদ্ধ করছি যা আপনাকে সুরক্ষিত করবে:

১.একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন

আপনার যে কোনও অনলাইন অ্যাকাউন্টের জন্য আপনার করা উচিত এটি সর্বাধিক মৌলিক তবে গুরুত্বপূর্ণ কাজ এবং এটি আপনি গ্রহণ করতে পারেন এমন সেরা সুরক্ষা ব্যবস্থা। আপনার উপরের এবং লোয়ার কেস অক্ষর, সংখ্যা এবং অক্ষর সমন্বিত শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। একজন হ্যাকার "Ihatebananas349" এর মতো দুর্বল পাসওয়ার্ড হ্যাক করতে এক মিনিটেরও কম সময় নেবে।  শক্তিশালী পাসওয়ার্ড ছাড়াও কখনও কখনও একই অনলাইন পাসওয়ার্ডটি বিভিন্ন অনলাইন অ্যাকাউন্টে ব্যবহার করবেন না, কারণ একক আপস করা অ্যাকাউন্ট আপনার সমস্ত অ্যাকাউন্টের সাথে আপস করতে পারে।

আপনি সমস্ত পাসওয়ার্ড মনে রাখতে একটি ভাল পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করতে পারেন। এছাড়াও, আপনার পাসওয়ার্ড ঘন ঘন পরিবর্তন করা একটি ভাল অভ্যাস এবং আপনার অ্যাকাউন্টের সুরক্ষা আরও মজবুত করা উচিত।

২.দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ পছন্দ করুন

দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ আপনাকে আপনার পাসওয়ার্ড এবং আপনার ফোনে প্রেরিত কোড ব্যবহার করে আপনার অ্যাকাউন্টে লগইন করতে দেয়। এটি হ্যাকারদের আপনার অ্যাকাউন্টটি হ্যাক করতে সক্ষম হতে আপনার পাসওয়ার্ড এবং আপনার মোবাইল ফোন উভয়ই ধরে রাখতে বাধ্য করে, যা বেশ কঠিন। আপনার অ্যাকাউন্ট সুরক্ষার বিষয়ে যত্নশীল এবং দ্বি-গুণক প্রমাণীকরণের প্রস্তাব দেয় এমন কোনও অ্যাকাউন্টে যাওয়ার চেষ্টা করুন। অনেক জনপ্রিয় ব্যাংক এই বৈশিষ্ট্যটি সরবরাহ করে, তাই কোনও অ্যাকাউন্ট খোলার আগে আপনার গবেষণাটি করুন।

৩.আপনার পিসি সুরক্ষিত করুন

আপনি যদি নিজের ব্যাঙ্কিং অ্যাকাউন্টটি অ্যাক্সেস করতে আপনার পিসি ব্যবহার করেন তবে আপনার পিসি সংক্রামিত না হয়েছে তা নিশ্চিত করতে হবে। কীলগার বা মনিটরিং সফটওয়্যারগুলোর মতো একটি ম্যালওয়্যার সহজেই আপনার লগইন তথ্য চুরি করতে পারে এবং আপনার অ্যাকাউন্টে ঢুকতে পারে। আপনার পিসির ফায়ারওয়াল সক্ষম হয়েছে এবং ম্যালওয়্যার থেকে রক্ষা করার জন্য একটি নির্ভরযোগ্য অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ডাউনলোড করতে হবে। আপনার ব্যবহৃত অপারেটিং সিস্টেমের সর্বশেষতম সংস্করণও থাকতে হবে এবং আপনার পছন্দসই ব্রাউজারটির সর্বশেষতম সংস্করণও থাকা উচিত। সর্বশেষ হুমকির বিরুদ্ধে সুরক্ষা আনতে অপারেটিং সিস্টেম এবং ব্রাউজারগুলো প্রায়শই আপডেট হয় এবং একটি আপডেট সিস্টেম নিশ্চিত করে যে আপনি ক্ষতিগ্রস্থ না হন।

৪.আপনার স্মার্টফোনটি সুরক্ষিত করুন

আপনি যদি অনলাইন ব্যাঙ্কিংয়ের জন্য আপনার স্মার্টফোনটি ব্যবহার করেন তবে আপনার ডিভাইসটি সুরক্ষিত তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। যদিও অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশনগুলো অ্যান্ড্রয়েড এবং আইওএসের জন্য উপলভ্য, তবে এটি ব্যবহার করা বাধ্যতামূলক নয়, কারণ স্মার্টফোনে সংক্রমণের ঝুঁকি কম (তবে এটি এখনও রয়েছে)। তবে, আপনার অবশ্যই নিশ্চিত হওয়া উচিত যে আপনার স্মার্টফোনটি কোনও পাসওয়ার্ড বা একটি শক্তিশালী সুরক্ষা দ্বারা লক হয়েছে, যাতে লোকেরা তথ্য ভিতরে চুরি করে না। এছাড়াও, স্মার্টফোনগুলো বহনযোগ্য এবং সহজেই হারিয়ে যেতে পারে এবং এমন পরিস্থিতিতে পাসওয়ার্ড সুরক্ষিত ফোন আপনাকে আপনার ব্যাংকে পরিস্থিতি সম্পর্কে জানাতে পর্যাপ্ত সময় দেবে।

৫.নকল ইমেল এবং কল সম্পর্কে সাবধান থাকুন

কোনও স্ক্যামার আপনার ব্যাংক এজেন্ট হিসাবে পোজ দিতে পারে এবং কোনও সমস্যা সমাধানের জন্য আপনার প্রণালী বা বিশদ প্রস্তাব দেওয়ার জন্য আপনার লগইন বিশদ জানতে চাইতে পারে। আপনার মস্তিষ্কে এই সত্যটি খোদাই করুন, যা ঘটুক না কেন, কোনও ব্যাংক (বা অন্য কোনও সংস্থা) কখনই কোনও মাধ্যমের (এমনকি ব্যক্তি হিসাবে) আপনার লগইন বিশদ বা অন্যান্য ব্যক্তিগত তথ্য জিজ্ঞাসা করবে না। কেবল এই জাতীয় কোনও অনুরোধ উপেক্ষা করুন বা আপনি যদি কৌতূহলী হন;  নিজেকে আপনার ব্যাংকে কল করুন এবং সত্যটি যাচাই করুন। তারা আপনার সর্বাধিক জিজ্ঞাসা করতে পারেন আপনার অ্যাকাউন্ট নম্বর বা অ্যাকাউন্ট খোলার সময় আপনি ইতিমধ্যে তাদের সরবরাহ করেছিলেন এমন কিছু আইডি বিশদ হতে পারে।

৬.ব্যাংকের ওয়েবসাইটে এনক্রিপ্ট করা সংযোগের জন্য পরীক্ষা করুন

আপনার ব্যাংক যে সর্বাধিক প্রাথমিক সুরক্ষা দিতে পারে তার মধ্যে অন্যতম এনক্রিপশন। আপনার ব্যাঙ্কের ওয়েবসাইটে একটি এনক্রিপ্ট করা সংযোগ লগইন ক্ষেত্রে আপনার বিশদটি প্রবেশ করার সময় কোনও স্নোপারদের আপনার তথ্য চুরি করা থেকে বিরত রাখবে। ব্যাংকের ওয়েবসাইটে থাকা অবস্থায় ঠিকানা বারের শুরুতে একটি সবুজ "Padlock" আইকন সন্ধান করুন।

এটি নির্দেশ করে যে সংযোগটি এনক্রিপ্ট করা হয়েছে এবং আপনি নিরাপদে লগইন করতে পারেন। আপনার ব্যাংক অ্যাকাউন্টে লগইন করার সময় আপনাকে এটি পরীক্ষা করা দরকার, কারণ ফিশিং আক্রমণে এনক্রিপশনটি সাধারণত অনুপলব্ধ থাকে। যদি আপনার ব্যাংক এনক্রিপশন সরবরাহ না করে তবে দয়া করে অন্য একটি ব্যাংকের সাথে একটি অ্যাকাউন্ট খুলুন যিনি এনক্রিপ্ট হওয়া সংযোগ সরবরাহ করে।

৭.সর্বজনীন ডিভাইস ব্যবহার করা এড়িয়ে চলুন

আপনার ব্যাংক অ্যাকাউন্টের সাথে কেবলমাত্র সুরক্ষিত আপনার নিজের ডিভাইসে বিশ্বাস করুন। আপনার ব্যাংক অ্যাকাউন্ট অ্যাক্সেস করার জন্য কখনই কোনও সর্বজনীন পিসি ব্যবহার করবেন না, কারণ অনেকগুলো পাবলিক পিসি সাধারণত সংক্রামিত হয় এবং কখনও যত্ন নেওয়া হয় না। এটি অন্য ব্যক্তি বা বন্ধুর কাছ থেকে কোনও ডিভাইস ধার করার ক্ষেত্রেও সত্য, কারণ তারা আপনার ডিভাইসটি সুরক্ষিত করতে আপনি যে সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করেছেন তা অনুসরণ না করে।

এমনকি যদি আপনি সর্বজনীন ডিভাইস ব্যবহার না করেন তবে আপনার কাজ শেষ হয়ে গেলে আপনি লগ আউট করে তা নিশ্চিত করুন এবং উৎপন্ন ডেটা মুছুন। অধিকন্তু, সেশন ছিনতাই প্রতিরোধ করতে আপনার পিসিতে আপনার অ্যাকাউন্ট থেকে লগ আউট করার অভ্যাসও করা উচিত।

৮.আপনার অ্যাকাউন্টে পরিবর্তনগুলো ট্র্যাক করুন

অনলাইন ব্যাংকিংয়ের জন্য আপনার অ্যাকাউন্টে পরিবর্তনগুলো উপর নজর রাখা খুব সহজ, যখন আপনাকে ব্যাংকের স্টেটমেন্টের জন্য অপেক্ষা করতে হয়েছিল। কেবল আপনার অ্যাকাউন্টে লগইন করুন এবং আপনি যে কোনও পরিবর্তন সহ আপনার দ্বারা করা লেনদেনের সম্পূর্ণ ইতিহাস দেখতে পাবেন। চেক রাখতে এবং অবিলম্বে কোনও সন্দেহজনক ক্রিয়াকলাপটি প্রতিবেদন করতে আপনার ঘন ঘন আপনার ব্যাংক স্টেটমেন্টটি চেক করা উচিত।

৯.ক্ষতিকারক হাইপারলিঙ্কগুলো এড়িয়ে চলুন

আপনি যদি কোনও ইমেল বা অন্য কোনও পাঠ্যমাধ্যমে একটি লিঙ্ক পান যা আপনাকে লগইন বিশদ সরবরাহ করতে বা অফার পেতে বলছে, ক্লিক করার আগে দুবার চিন্তা করুন। দূষিত লিঙ্কটি আপনার পিসিতে একটি ম্যালওয়্যার ডাউনলোড করতে পারে বা আপনার তথ্য চুরি করতে আপনাকে একটি জাল ওয়েবসাইট (ফিশিং আক্রমণ) এ পুনর্নির্দেশ করতে পারে। অন্য কোনও ব্যক্তি বা বাহ্যিক উৎস দ্বারা সরবরাহিত লিঙ্কের মাধ্যমে কখনও কোনও অনলাইন অ্যাকাউন্টে লগইন করবেন না। ব্রাউজারের ঠিকানা বারে সর্বদা URL টাইপ করুন এবং ম্যানুয়ালি আপনার অ্যাকাউন্টে লগইন করুন।

১০.পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করা থেকে বিরত থাকুন

কোনও সর্বজনীন Wi-Fi নেটওয়ার্ককে বিশ্বাস করবেন না, কারণ হ্যাকার একই নেটওয়ার্কে থাকলে তথ্য চুরি করা খুব সহজ। যদি আপনাকে সর্বজনীন ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করতে হয় তবে নিশ্চিত হয়ে নিন যে আপনি সংযোগটি এনক্রিপ্ট করতে এবং স্নোপারদের বাইরে রাখার জন্য আপনার পিসি বা স্মার্টফোন দুটিতেই একটি ভাল ভিপিএন ব্যবহার করেছেন। তবে আমাদের এটিও জানিয়ে দেওয়া উচিত যে কখনও কখনও হটস্পট নিজেই সংক্রামিত হতে পারে এবং এমনকি ভিপিএন আপনাকে এ জাতীয় পরিস্থিতিতে সহায়তা করবে না। সহজ কথায় বলতে গেলে আপনার যদি অন্য কোন বিকল্প না থাকে তবে অনলাইন ব্যাংকিংয়ের জন্য পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার থেকে বিরত থাকুন।

১১.অ্যাকাউন্টের বিজ্ঞপ্তিগুলো সেট আপ করুন

অনেকগুলো ব্যাংক আপনার অ্যাকাউন্টে সুনির্দিষ্ট ক্রিয়াকলাপের জন্য কাস্টম বিজ্ঞপ্তিগুলো অফার করে, তাই আপনি এটির সদ্ব্যবহার করছেন তা নিশ্চিত হওয়া দরকার। উদাহরণস্বরূপ, আপনি উইথড্রোল, অ্যাকাউন্টের তথ্য পরিবর্তন, সন্দেহজনক লগইন বা অন্য কোনও সন্দেহজনক কার্যকলাপের জন্য বিজ্ঞপ্তি পেতে পারেন। এই জাতীয় বিজ্ঞপ্তিগুলো আপনাকে অ্যাকাউন্টের স্থিতি সহ আপডেট করে রাখবে এবং আপনাকে সময়মতো প্রতিক্রিয়া জানাতে শক্তি দেবে।  অতিরিক্ত হিসাবে, আমরা উপরে উল্লিখিত হিসাবে, কিছু ব্যাংক আপনাকে বহির্গামী লেনদেনের ক্ষেত্রে দ্বি-গুণক প্রমাণীকরণ যুক্ত করতে দেয় যা একটি দুর্দান্ত বৈশিষ্ট্য।

১২.ছদ্মবেশী বা ব্যক্তিগত ব্রাউজার উইন্ডো ব্যবহার করুন

ছদ্মবেশী বা ব্যক্তিগত উইন্ডোটি উইন্ডোটি বন্ধ হওয়ার সাথে সাথে ওয়েবে ব্রাউজ করার সময় উৎপন্ন সমস্ত ধরণের ডেটা মুছে দেয়। সমস্ত জনপ্রিয় ব্রাউজারগুলো এই বৈশিষ্ট্যটি সরবরাহ করে এবং আপনি এটি অ্যাক্সেস করতে Ctrl + Shift + N বা Ctrl + Shift + P টিপতে পারেন। আপনি যখন এই উইন্ডোটির মাধ্যমে আপনার অনলাইন ব্যাংক অ্যাকাউন্টে লগইন করবেন, আপনি উইন্ডোটি বন্ধ করার সময় এটি সমস্ত উৎপন্ন ডেটা যেমন কুকিজ, ক্যাশে, ইতিহাস এবং অন্যান্য অনুরূপ ডেটা মুছে ফেলবে। এটি নিশ্চিত করবে যে কেউ (ম্যালওয়্যার সহ) আপনার ব্রাউজিং সেশনের সুবিধা গ্রহণ করবে না এবং আপনার অ্যাকাউন্ট হ্যাক বা অ্যাক্সেস করবে।

১৩.আপনার স্মার্টফোনে ব্যাংকের অ্যাপ ব্যবহার করুন

আপনি যদি আপনার স্মার্টফোন থেকে ব্যাংকিং করছেন তবে ওয়েব পোর্টালটি ব্যবহার না করে আপনার ব্যাংকের সরবরাহিত অ্যাপ্লিকেশন (বেশিরভাগ ব্যাংক অ্যান্ড্রয়েড এবং আইওএসের জন্য অ্যাপ্লিকেশন সরবরাহ করে) ব্যবহার করা ভাল ধারণা। অ্যাপ্লিকেশনগুল{ ক্রিয়াকলাপ এনক্রিপ্ট করা যোগাযোগের সাথে সাধারণত নিরাপদ থাকে, হ্যাকাররা খুব কমই অ্যাপগুলোকে লক্ষ্য করে। ব্রাউজারের তুলনায় অ্যাপটি ব্যবহার করার সময় আপনাকে কম সতর্কতাও অনুসরণ করতে হবে।

১৪.নিশ্চিত করুন যে আপনার পাসওয়ার্ডগুলো ব্যাংকের সাথে এনক্রিপ্ট হয়েছে

আপনার ডেটা ব্যাঙ্কের সার্ভারে রাখা আছে, এবং ব্যাংকগুলোর পক্ষে লঙ্ঘন হওয়া অস্বাভাবিক নয়। সুতরাং, আপনার অবশ্যই নিশ্চিত হওয়া উচিত যে আপনার ব্যাংক এনক্রিপ্ট হওয়া ভল্টগুলোতে আপনার ডেটা সংরক্ষণ করছে যা হ্যাকারদের পক্ষে প্রবেশ করা শক্ত। ব্যাংকের ওয়েবসাইটে "Forgotten Password" বিকল্পটি ব্যবহার করে ব্যাংক সুরক্ষিত আছে কি না তা সন্ধানের জন্য একটি ভাল কৌশল।  যদি ব্যাংক আপনাকে আপনার আসল পাসওয়ার্ডটি প্রেরণ করে তবে এর অর্থ আপনার তথ্য এনক্রিপ্ট করা হয়নি। তবে, যদি তারা আপনাকে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে এবং একটি নতুন তৈরি করতে বলে, তবে সম্ভবত এটির অর্থ হলো তথ্য এনক্রিপ্ট করা হয়েছে এবং তারা সঠিক পাসওয়ার্ডটি জানেন না।

১৫.এককালীন পাসওয়ার্ড কেলেঙ্কারী

এটি আজকাল সত্যিই একটি সাধারণ কেলেঙ্কারির বিষয়ে আপনার সচেতন হওয়া উচিত। আপনি আপনার ফোনে একটি পাসওয়ার্ড পেতে পারেন যার পরে ব্যাংকের এজেন্ট বলে দাবি করা কোনও ব্যক্তির কল এবং সেই পাসওয়ার্ডটি ছেড়ে দিতে বলে। আপনি যদি সেই পাসওয়ার্ডটি ছেড়ে দেন তবে আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাবে। আপনি যখন আপনার অনলাইন ব্যাংক অ্যাকাউন্টের জন্য পাসওয়ার্ড পরিবর্তনের জন্য বলেন, ব্যাংক পাসওয়ার্ডের অর্ধেকটি আপনার ইমেলটিতে এবং অর্ধেকটি আপনার মোবাইল ফোনে পাঠ্য বার্তা হিসাবে প্রেরণ করে।

এককালীন পাসওয়ার্ড কেলেঙ্কারীতে, স্ক্যামার ইতিমধ্যে আপনার ইমেল অ্যাকাউন্ট হ্যাক করেছে, তবে আপনার ফোনে তার অ্যাক্সেস নেই।  সুতরাং পাসওয়ার্ডের অর্ধেকটি সম্পূর্ণ করতে তাকে অবশ্যই আপনাকে কল করে এটির জন্য জিজ্ঞাসা করতে হবে। যদি এটি আপনার হয়ে থাকে তবে অবিলম্বে আপনার ব্যাংকে অবহিত করুন এবং আপনার ইমেল অ্যাকাউন্টটিও সুরক্ষিত করুন।

এই টিপস দিয়ে আপনার অনলাইন ব্যাংকিং লেনদেন সুরক্ষিত করুন

অনলাইন ব্যাংকিংয়ের দ্বারা প্রদত্ত সুবিধাদি খুব ভাল হয়, তাই এটি নিরাপদে করা সাধারণত সেরা সিদ্ধান্ত। হ্যাকাররা কখনই বিরতি নেয় না এবং তথ্য এবং অর্থ চুরি করতে অ্যাকাউন্টগুলোতে সর্বদা হ্যাক করার চেষ্টা করে, যাতে আপনি সুরক্ষার পক্ষে কখনও সহজে যেতে পারবেন না। উপরের টিপসগুলো অনুসরণ করুন এবং আপনার অনলাইন ব্যাংক অ্যাকাউন্ট নিরাপদ রয়েছে তা নিশ্চিত করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
10 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Ridoy
    Ridoy February 16, 2022 at 10:28 AM

    .সত্যি দারুন

  • jorip
    jorip February 16, 2022 at 11:23 AM

    ধন্যবাদ

  • Naim
    Naim February 20, 2022 at 5:36 AM

    খুব ভালো লাগলো ভাইয়া

    • jorip
      jorip February 20, 2022 at 6:26 AM

      অসংখ্য ধন্যবাদ

  • Manik7575@gmail.com
    Manik7575@gmail.com February 23, 2022 at 9:07 AM

    Nice

    • jorip
      jorip February 23, 2022 at 9:44 AM

      ধন্যবাদ আপনাকে

  • Naim
    Naim February 24, 2022 at 6:04 AM

    😍😍😍😍😍😍😍

    • jorip
      jorip March 10, 2022 at 8:44 PM

      ধন্যবাদ

  • Unknown
    Unknown March 10, 2022 at 8:28 AM

    Khob valo information

    • jorip
      jorip March 10, 2022 at 8:44 PM

      thanks

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url